রিয়াদে প্রবাসীদের পাসপোর্ট নবায়ন করবে ইডিসি ও পোস্ট অফিস

সৌদি আরবের রিয়াদে প্রবাসীদের পাসপোর্ট দূতাবাসের পরিবর্তে নবায়ন করা ও নবায়নকৃত পাসপোর্ট সরবরাহ করবে ‘এক্সপেট্রিয়েট ডিজিটাল সেন্টারে’ (ইডিসি) ও স্থানীয় পোস্ট অফিস।

শেখ লিয়াকত আহম্মেদ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2020, 06:15 AM
Updated : 28 Jan 2020, 06:15 AM

আগামী ১ ফেব্রুয়ারি থেকে এ প্রক্রিয়া চালু হবে বলে বুধবার রিয়াদে দূতাবাসের কনফারেন্স রুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানান রাষ্ট্রদূত গোলাম মসিহ।

তিনি বলেন, “সৌদি আরবে প্রায় ২২ লাখ বাংলাদেশি প্রবাসীর বসবাস যার সিংহভাগের বসবাস রাজধানী রিয়াদে। পাসপোর্ট নবায়ন করতে প্রতিদিন প্রায় ৭০০ থেকে ৮০০ প্রবাসী দূতাবাসে আসেন।

“বাংলাদেশ দূতাবাস রিয়াদের কূটনীতিক এলাকায় হওয়ায় এ অতিরিক্ত প্রবাসীদের যাতায়াতের কারণে সৌদি পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা এবং অতিরিক্ত লোকজনের সমাগমে আশপাশের দূতাবাসগুলো বিব্রতবোধ করার কারণে প্রবাসীদের সময় ও অর্থ সাশ্রয়ের কথা বিবেচনা করে আউট সোর্সিং কোম্পানি হিসেবে সৌদি পোস্ট অফিস ও ইডিসি’কে এ দায়িত্ব দেওয়া হয়েছে।”

রিয়াদে বাংলাদেশ দূতাবাস

রাষ্ট্রদূত আরও বলেন, “প্রবাসীদের যাতায়াত ও সময়ের দিকে চিন্তা করে স্বল্প খরচে পাসপোর্ট সরকার নির্ধারিত ফির সঙ্গে অতিরিক্ত ৪০ রিয়াল সার্ভিস চার্জের বিনিময়ে বাংলাদেশিরা এ সেবা নিতে পারবেন। প্রত্যেক ইডিসি ও সৌদি পোস্ট অফিসে সেবাগুলোর সার্ভিস চার্জের তালিকা রাখা আছে। প্রবাসীরা তালিকা দেখে সার্ভিস চার্জ জমা দিয়ে রশিদ সংগ্রহ করতে পারবেন এবং আমাদের পাসপোর্ট কনস্যুলার বিভাগ সবসময় এ সার্ভিস নজরদারি করবেন। এ সংক্রান্ত যে কোন অনিয়মের অভিযোগ দূতাবাসে করলে আমরা সরাসরি এর বিরুদ্ধে ব্যবস্থা নেবো।” 

রাষ্ট্রদূত জানান, রিয়াদের বিভিন্ন এলাকায় ৩৪টি সৌদি পোস্ট অফিস এবং ৪টি ইডিসির কেন্দ্র থাকার কারণে প্রবাসীরা দূতাবাসে না গিয়ে হাতের নাগালে থাকা এসব প্রতিষ্ঠানে পাসপোর্ট নবায়ন করা ও নবায়নকৃত পাসপোর্ট করতে পারবে। তবে হারানো পাসপোর্ট, পাওয়ার অব অ্যাটর্নি তথা কনস্যুলেট সার্ভিস যথারীতি দূতাবাসেই আগের মতো চলবে।

ইডিসির ৪টি কেন্দ্র হলো- প্রবাসী সেবা কেন্দ্র নিউ সামশিয়া প্লাজা বাথা, প্রবাসী সেবা কেন্দ্র মদিনা সুপার মার্কেটের পাশে বাথা, প্রবাসী সেবা কেন্দ্র উম্মুল হাম্মাম ও প্রবাসী সেবা কেন্দ্র নিউ সানাইয়া।

সৌদি আরবে কবে নাগাদ ই-পাসপোর্ট চালু করা হবে এমন প্রশ্নের জবাবে রাষ্ট্রদূত বলেন, “ই-পাসপোর্ট সংক্রান্ত গাইডলাইন পেলে কবে নাগাদ এ সেবা শুরু করতে পারবো তখন জানানো যাবে। তবে এখনি দিনক্ষণ জানানো যাচ্ছে না।”

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মিশন উপ প্রধান মো. নজরুল ইসলাম, কার্যালয় প্রধান ফরিদ উদ্দিন আহমেদ, পাসপোর্ট ও ভিসা শাখার উইং এর প্রথম সচিব কাজী নুরুল ইসলাম ও প্রথম প্রেস সচিব ফখরুল ইসলামসহ বাংলাদেশি বিভিন্ন গণমাধ্যমের প্রতিনিধিরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!