স্বাধীনতার আশা-আকাঙ্ক্ষা এখনো অপূর্ণ: কানাডা উদীচী

জাতির জন্য স্বাধীনতার আশা-আকাঙ্ক্ষা ‘এখনো অপূর্ণ’ বলে মন্তব্য করেছেন ‘বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী’ কানাডা সংসদের নেতা-কর্মীরা।

অখিল সাহা, টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Dec 2019, 08:42 AM
Updated : 24 Dec 2019, 08:42 AM

রোববার দুপুরে দেশটির টরন্টো বাঙালিপাড়ার কেন্দ্রস্থলে অবস্থিত হোপ ইউনাইটেড চার্চে (২৫৫০ ড্যানফোর্থ অ্যাভিনিউ) মহান বিজয় দিবস উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় একথা জানান তারা।

‘বিজয়ের ৪৮ বছর ও আমাদের অর্জন’ শিরোনামে এ আলোচনা সভায় বক্তারা বলেন, ‘বিজয়ের ৪৮ বছর পরও সাধারণ মানুষ এখনো স্বাধীনতা যুদ্ধের আশা-আকাঙ্ক্ষার স্বাদ পায়নি। মুক্তিযুদ্ধের মাধ্যমে অর্জিত বাহাত্তরের সংবিধানের বাস্তবায়ন, সব ধর্ম-বর্ণের মানুষের সমানাধিকার ও গণতান্ত্রিক সমাজের প্রতিষ্ঠা এখনো দেশে অর্জিত হয়নি।’

সোলায়মান তালুত রবীনের সঞ্চালনায় সভায় সভাপতিত্ব করেন কানাডা উদীচীর সভাপতি সুভাষ দাশ।

বক্তব্য দেন কানাডা উদীচীর উপদেষ্টা বিদ্যুৎরঞ্জন দে, উদীচী উপদেষ্টা প্রাক্তন ডাকসু এজিএস নাসির উদ দুজা, উদীচী কেন্দ্রীয় কমিটির সদস্য মুক্তিযোদ্ধা আজিজুল মালিক, কানাডা উদীচীর সাবেক সভাপতি আজফর ফেরদৌস, কানাডা উদীচীর সহ সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক সৌমেন সাহা এবং সাংস্কৃতিক কর্মী কাজী জহির উদ্দীন।

সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন রওশন জাহান উর্মি, শিউলী চৌধুরী ও সুব্রত পুরু।

বিজয় দিবসের গান, উদীচীর দলীয় সঙ্গীত ও একক সঙ্গীতে অংশ নেন শিল্পী সুভাষ দাশ, মুক্তিপ্রসাদ, সুনীতী দাশ সরদার, শাহাবুদ্দিন ভুইয়া স্বপন, চঞ্চলা বিশ্বাস, উর্মি দাশ, মিতা, কাজী জহির ও সোলায়মান তালুত রবীন।