জর্জিয়ায় কংগ্রেস প্রতিনিধি পদে দুই বাংলাদেশির লড়াই

যুক্তরাষ্ট্রের আসন্ন ২০২০ নির্বাচনে কেন্দ্রীয় কংগ্রেসের প্রতিনিধি পদে জর্জিয়া অঙ্গরাজ্যের ডিস্ট্রিক-৭ আসন থেকে দুই বাংলাদেশি নিজেদের প্রার্থিতা ঘোষণা করেছেন।

রুমী কবির, জর্জিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Nov 2019, 01:50 AM
Updated : 30 Nov 2019, 02:02 AM

এদের একজন হচ্ছেন অতীতে দুইবার মূলধারার নির্বাচনে অংশ নেওয়া রশিদ মালিক, অপরজন হিলারি ক্লিনটন ও জেসন কার্টারের গত নির্বাচনী প্রচারণার অন্যতম সংগঠক নাবিলাহ ইসলাম।

দুজনই ডেমোক্র্যাটিক পার্টির টিকেট পেতে অপরাপর পাঁচ প্রার্থীর সঙ্গে আগামী ১৯ মে অনুষ্ঠেয় প্রাইমারি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে যাচ্ছেন। সেই প্রাইমারি থেকে সর্বোচ্চ ভোটে বিজয়ী প্রার্থীই হবেন ডেমোক্র্যাটিক পার্টির দলীয় প্রার্থী। একইভাবে রিপাবলিকান পার্টির চূড়ান্ত প্রার্থী নির্বাচনেও প্রাইমারিতে নেমেছেন ৭ রিপাবলিকান।

ডিস্ট্রিক-৭ আসনে ১৯৯০ সালের পর ডেমোক্র্যাটিক পার্টির কোন প্রার্থী জয়ের মুখ দেখেননি। তবে ২০১৬ সালে অনুষ্ঠিত নির্বাচনে দীর্ঘদিন পর বিজয়ের সম্ভাবনায় ডেমোক্র্যাটিক পার্টির রাজনীতিবিদ ক্যারোলিন বোর্ডক্স পাঁচশ ভোটের ব্যবধানে রিপাবলিকান পার্টির রব উডলের কাছে পরাজিত হন।

তবে এবছর কংগ্রেস প্রতিনিধি রব নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিলে ওই আসনটিতে উভয় দল থেকে ডজনেরও বেশি প্রার্থী সুযোগের সন্ধানে মাঠে নেমেছেন। অন্যদিকে গত নির্বাচনে পরাজিত ক্যারোলিন এবারও ভোটের মাঠে নিজের বিজয়কে নিশ্চিত করতে সরব হয়েছেন।

এরপরও দুই বাংলাদেশি প্রতিদ্বন্দ্বী শেষ পর্যন্ত মাঠ না ছাড়ার সংকল্পে প্রচণ্ড মনোবল নিয়ে জয়ের প্রত্যাশা করছেন এবং মূলধারার নাগরিকসহ বিভিন্ন অভিবাসী জনগোষ্ঠী, ভারতীয়, বাংলাদেশি তথা এশিয় অভিবাসীদের কাছে হাজির হয়ে এবং সভা-সমাবেশের মাধ্যমে ভোট চাওয়ার প্রচারণায় ব্যস্ত সময় কাটাচ্ছেন।

তবে একই আসনে দুই বাংলাদেশির প্রার্থী হওয়ার ঘটনাটি বাংলাদেশি কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। কারো কারো মতে, ডিস্ট্রিক-৭ আসনের এই হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাঠে দুই বাংলাদেশির প্রতিদ্বন্দ্বিতা ভোট কাটাকাটির হাস্যকর পরিস্থিতি ছাড়া আর কিছু নয়। অনেকে উভয়ের সমঝোতার মাধ্যমে যে কোন একজন বাংলাদেশির প্রার্থীর হওয়ার পক্ষে মতামত প্রকাশ করছেন।

গত নির্বাচনে জর্জিয়ায় প্রথম বাংলাদেশি হিসেবে স্টেট সিনেটর পদে নির্বাচিত হয়েছিলেন ডেমোক্র্যাটিক পার্টির জাতীয় কমিটির সদস্য শেখ রহমান চন্দন। তিনি এবারও একই আসন থেকে পুনঃপ্রতিদ্বন্দ্বিতা করছেন এবং জয়ের প্রত্যাশা করছেন।

এছাড়া বাংলাদেশি জসিম উদ্দিন ডিস্ট্রিক-৪৮ আসন থেকে এবং জাহাঙ্গীর হোসেন ডিস্ট্রিক-৪১ থেকে স্টেট সিনেটর পদে ডেমোক্র্যাটিক পার্টির টিকেট পেতে প্রাইমারিতে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!