ওসাকা বিশ্ববিদ্যালয়ে বাঙালিদের পিঠা উৎসব

নানা আয়োজনের মধ্যে দিয়ে জাপানের ওসাকা বিশ্ববিদ্যালয়ে প্রবাসী বাংলাদেশী শিক্ষার্থীদের শীতকালিন পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

এস এম নাদিম মাহমুদ, জাপান প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Nov 2019, 09:09 AM
Updated : 25 Nov 2019, 09:09 AM

শনিবার স্থানীয় এক কমিউনিটি সেন্টারে এ উৎসবের আয়োজন করা হয়।

হেমন্তর শেষে বাঙালিদের ঘরে ঘরে যখন নতুন ধানে পিঠার ধুম চলে ঠিক সেই ঐতিহ্যকে ধারন করে হাজার মাইল দূরে থেকেও প্রবাসী বাঙালিদের এই উৎসব ছিল অত্যন্ত সৌহার্দ্যপূর্ণ।

ওসাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যায়ন ও গবেষণারত প্রবাসী বাঙালিদের উদ্যোগে এ আয়োজনে স্থান পেয়েছিল পাটি সাপটা, তেল পিঠা, নকশী পিঠা ও চিতই পিঠাসহ আরো কয়েক পদের পিঠা। 

এসব পিঠার কারিগরদের অধিকাংশ পিঠা তৈরি করার কোন অভিজ্ঞতা নেই। ইউটিউবে রন্ধন-ভিডিওর মাধ্যমে মধ্যরাত পর্যন্ত এসব পিঠা বানানো হয়েছিল বলে অংশগ্রহণকারীরা জানান।

এদেরই একজন ইমরুল তুষার বলেন, “বিশ্ববিদ্যালয়ে গবেষণার ব্যস্ততার ফাঁকে এ ধরনের উৎসব আমাদের প্রাণের উৎসবে পরিণত হয়। আমি মায়ের হাতে পিঠার স্বাদ অনেক মিস করি। কিন্তু কোনদিন পিঠা তৈরি করিনি, কিন্তু সেদিন তেল পিঠা তৈরি করার চেষ্টা করেছি।”

ওমর ফারুক ও মিথুন সাহার মতে, এ ধরনের অনুষ্ঠান আমাদের পরস্পরের মধ্যে ঘনিষ্ঠতা বাড়িয়ে দেয়। দেশের বাইরে থাকলেও এ পিঠা উৎসব আমাদের বাঙালিয়ানার ঐতিহ্যকে তুলে ধরছে।

জসিম উদ্দিন বলেন, “আমরা খুবই আনন্দিত যে সবার উপস্থিতিতে আমরা সফলভাবে শীতকালিন এ অনুষ্ঠানের আয়োজন করতে পেরেছি। আশা করি সবার ঐকান্তিক সহায়তায় আগামী দিনগুলোতে এ ধরনের আয়োজনের মধ্যে দিয়ে বন্ধুত্ব আরও বেশি মজবুত করতে পারবো।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!