জেনিভায় গণহত্যা নিয়ে কনফারেন্স অনুষ্ঠিত

একাত্তরে বাংলাদেশে গণহত্যার স্বীকৃতি এবং রোহিঙ্গাদের উপর চালানো গণগত্যার পর তাদের প্রত্যাবাসন নিয়ে একটি আন্তর্জাতিক কনফারেন্স অনুষ্ঠিত হয়েছে সুইজারল্যান্ডের জেনিভায়।

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Oct 2019, 07:34 PM
Updated : 26 Oct 2019, 07:34 PM

স্থানীয় সময় শুক্রবার বিকালে জেনেভার বাংলাদেশ মিশনে ওই কনফারেন্সটি অনুষ্ঠিত হয়, যার আয়োজক ছিল ঘাতক দালাল নির্মূল কমিটির সুইস শাখা বা ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেকুলার বাংলাদেশ, সুইজারল্যান্ড।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী মানিক।

কনফারেন্সে অংশ নেন বাংলাদেশ, পাকিস্তান, ভারত, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, সুইডেন, ফ্রান্স, বেলজিয়াম, নরওয়ে এবং ফিনল্যান্ডের রাজনীতিবিদ, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ ও মানবাধকিার কর্মীরা।

কনফারেন্সে বক্তারা বলেন, একাত্তরে বাংলাদেশে গণহত্যার পর পাকিস্তান সরকার কখনো ক্ষমা চায়নি। বরং গণহত্যার সাথে সরাসরি জড়িত পাকিস্তানি সেনাবাহিনীর বিভিন্ন কর্মকর্তাকে নানা সময়ে পুরস্কৃত করেছে। ফলে তারা এখনো পাকিস্তানের সিন্ধি ও বালুচ প্রদেশের জনগণের সাথে সেই একই ধরনের কর্মকাণ্ড চালিয়ে যাচ্ছে।

বক্তারা অবিলম্বে জাতিসংঘ ও তার সদস্যভুক্ত দেশগুলোকে পাকিস্তানি বাহিনীর উপর চাপ প্রয়োগ করা এবং গণহত্যাকারীদের বিচারে ভুক্তভোগী দেশকে সহযোগিতা করার আহ্বান জানান।

কনফারেন্সে বাংলাদেশে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা জনগোষ্ঠির মধ্যে উগ্র ধর্মীয় সন্ত্রাসবাদ ছড়িয়ে দেয়ার ব্যাপারে কিছুু এনজিও কাজ করছে বলে উদ্বেগ জানানো হয়।

বক্তারা এ ব্যাপারে জাতিসংঘ এবং ইউএসএইচসিআর-এর দ্রুত পদক্ষেপ কামনা করে স্বল্পতম সময়ে রোহিঙ্গাদের নিজ দেশ মিয়ানমারে প্রত্যাবর্তনের প্রতি জোর দেন।

কনফারেন্সে স্বাগত বক্তব্য দেন ‘ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেকুলার বাংলাদেশ, সুইজারল্যান্ড’ এর সভাপতি খলিলুর রহমান।

এতে বক্তব্য দেন- সুইজারল্যান্ডের জেনিভার আর্থ ফোকাস ফাউন্ডেশনের ভাইস প্রেসিডেন্ট নিকোলা স্প্যাফোর্ড ফুরে, ওয়ার্ল্ড সিন্ধি কংগ্রেস যুক্তরাজ্যের সাধারণ সম্পাদক লাখুমাল লুহানা, জাতিসংঘের এশিয়া প্যাসিফিক রিজিওয়নের জেনিভাস্থ হিউম্যান রাইটস অফিসার থমাস ইউনকে, বালুচ হিউম্যান রাইটস কাউন্সিলের সভাপতি নাসির দস্তি, ‘ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেকুলার বাংলাদেশ, সুইডেন’ এর তরুণ কান্তি চৌধুরী, ‘ইন্টারন্যাশনাল ফোরাম ফর সেকুলার বাংলাদেশ, ইউকে’ এর আনসার আহমাদ উল্লাহ, একই প্রতিষ্ঠানের নরওয়ে প্রতিনিধি খোরশেদ আহমেদ, ওয়ার্ল্ড কাউন্সিল অব চার্চেস এর জেনিভা শাখার সমন্বয়ক মনোজ কুরিয়ান, ভারতের লেখক ও ইতিহাসবিদি প্রিয়াজিৎ দেব সরকার, বালুচ ভয়েস সুইজারল্যান্ড শাখার প্রধান মুনির মেঙ্গাল এবং নেদারল্যান্ডস এর বিএএসউজি এর প্রতিনিধি বিকাশ চৌধুরী বড়ুয়া।

এছাড়াও অনুষ্ঠানে বক্তব্য দেন জেনিভায় বাংলাদেশ মিশনের কাউন্সেলর দেবব্রত চক্রবর্তী এবং সুইজারল্যান্ড আওয়ামী লীগের প্রেসিডেন্ট তাজুল ইসলাম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!