নিউ ইয়র্কে ‘বঙ্গবন্ধু বইমেলা’ শুরু

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও ‘মুজিববর্ষ’ উপলক্ষে নিউ ইয়র্কে শুরু হয়েছে তিন দিনব্যাপী ‘বঙ্গবন্ধু বইমেলা’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2019, 06:32 AM
Updated : 22 Sept 2019, 06:32 AM

শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসের পিএস ৬৯ মিলনায়তনে এ বইমেলার উদ্বোধনী কর্মসূচি শুরু হয় ডাইভার্সিটি প্লাজা থেকে র‌্যালির মধ্য দিয়ে। মেলায় বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই নিয়ে ছয়টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

‘মুজিববর্ষ উদযাপন পরিষদ’ যুক্তরাষ্ট্র শাখা আয়োজিত এ মেলায় উদ্বোধনী বক্তব্য দেন লেখক আনিসুল হক।

তিনি বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষকে সামনে রেখে নিউ ইয়র্কের এ বইমেলা অসাধারণ একটি উদ্যোগ। বঙ্গবন্ধু নিজে একজন সুলেখক ছিলেন। তার ‘কারাগারের রোজনামচা’ এবং ‘অসমাপ্ত আত্মজীবনী’ পড়লেই আমরা সেটা বুঝতে পারি।”

মেলার সদস্য সচিব শিবলি সাদেক শিবলুর সঞ্চালনায় এতে আরও বক্তব্য দেন যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান, মুজিববর্ষ উদযাপন পরিষদের আহ্বায়ক আবু রায়হান, একই পরিষদের যুক্তরাষ্ট্র শাখার আহ্বায়ক মিশুক সেলিম ও সদস্য সচিব নুরল আমিন বাবু।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আয়োজনের উপদেষ্টা বেলাল বেগ, সৈয়দ মোহাম্মদ উল্লাহ, ফেরদৌস খন্দকার, আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ, শিব্বীর আহমেদ, নিউ ইয়র্ক মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি জাকারিয়া চৌধুরী, জেবিবিএ সভাপতি আবুল ফজল দিদারুল ইসলাম, ফকির ইলিয়াস, শামস আল মমীন, তুলি ইলিয়াস, শরাফ সরকার, মহিউদ্দিন দেওয়ান, আশরাফুজ্জামান, মোর্শেদা জামান, বাতেন, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের কোষাধ্যক্ষ আলিম খান, বেদারুল ইসলাম বাবলা, নারী বিষয়ক সম্পাদক সবিতা দাস ও পপি চৌধুরী।

মেলার দ্বিতীয় দিন বিকেলে প্রবাসের কবিরা বঙ্গবন্ধুকে নিয়ে লেখা কবিতা পাঠ করেন।

শামস আল মমীনের সঞ্চালনায় এ পর্বে অংশ নেন ফকির ইলিয়াস, ফারহানা ইলিয়াস তুলি, ছন্দা বিনতে সুলতান, মিশুক সেলিম, জেবুন্নেসা জ্যোৎস্না, আব্দুস শহীদ, রোকেয়া দীপা, ইশতিয়াক রুপু, রওশন হক ও আনোয়ার সেলিম।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!