নিউ ইয়র্কে ‘হুমায়ূন আহমেদ সাহিত্য সম্মেলন’ সেপ্টেম্বরে

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘হুমায়ূন আহমেদ সাহিত্য ও সাংস্কৃতিক সম্মেলন’।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 August 2019, 11:58 AM
Updated : 18 August 2019, 12:09 PM

আগামী ২৮ ও ২৯ সেপ্টেম্বর দুই দিনব্যাপী এ সম্মেলনের আয়োজন করেছে ‘শোটাইম মিউজিক’।

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় নিউ ইয়র্কে এক সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন অভিনেত্রী মেহের আফরোজ শাওন।

তিনি জানান, জ্যামাইকায় বাংলাদেশি অধ্যুষিত এলাকায় পিএস ১৩১ এর মিলনায়তনে এ সম্মেলনের যাবতীয় প্রস্তুতি শুরু হয়েছে। হুমায়ূন আহমেদের সৃষ্টিশীল কর্মকে প্রবাস প্রজন্ম তথা আন্তর্জাতিকভাবে আরও বেশি জনপ্রিয় করতেই এমন আয়োজন।

শাওন বলেন, “বিভিন্ন দেশ থেকেই অনুরোধ পাচ্ছি এ ধরনের মেলা ও সম্মেলন আয়োজনের। এতে কোন আপত্তি নেই। কারণ হুমায়ূন ছিলেন সব পাঠক-দর্শক আর শ্রোতার প্রিয় একজন মানুষ। তার ভক্তরা তাকে স্মরণ করবে, তার সৃষ্টিশীল কর্ম অনাগত ভবিষ্যতের জন্যে উজ্জীবিত রাখবে- এটা সবচেয়ে বড় আনন্দ ও পরম গৌরবের।

কথা বলছেন আলমগীর খান আলম

“এবারের সম্মেলনের বিশেষ একটি পর্ব থাকবে প্রবাস প্রজন্মের জন্য। তাদের ভাষায় আমরা সে পর্ব পরিচালনা করতে চাই। এজন্য প্রতিটি প্রবাসীর আন্তরিক সহায়তা ভীষণ প্রয়োজন।”

আয়োজক সংগঠনের প্রধান কার্যনির্বাহী আলমগীর খান আলম বলেন, “গত দুবছর দুটি হুমায়ূন মেলা করেছি। এবার হুমায়ূনের সব কর্মকে আরো বেশি আলোচনা, প্রদর্শনী ও মঞ্চায়নের পদক্ষেপ নেওয়া হয়েছে। তাই মেলা থেকে আমরা সম্মেলনে রূপান্তরিত করেছি সবকিছুকে। এতে হুমায়ূনের ঘনিষ্ঠ লেখক, কবি, চলচ্চিত্রকার, নাট্যকার ও প্রকাশকরাও আসবেন।”

অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম বলেন, “হুমায়ূনের বেশ কটি উপন্যাসের অনুবাদ করা হচ্ছে। সেগুলো প্রবাস প্রজন্ম ছাড়াও আন্তর্জাতিক পাঠকের কাছে সমাদৃত হবে বলে আশা করছি। আর এভাবেই বাংলাদেশের সাহিত্যকে আন্তর্জাতিকীকরণের প্রক্রিয়াটি অব্যাহত রাখা হবে।”

সংবাদ সম্মেলনে বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সম্মেলন কমিটির আহ্বায়ক সিনহা মনসুর ও সদস্য সচিব মিশুক সেলিম। উপস্থিত ছিলেন জিয়াউর রহমান।

এসময় সম্মেলনের জন্যে গঠিত উপদেষ্টামণ্ডলির তালিকা প্রকাশ করা হয়। এরা হচ্ছেন শহীদ পরিবারের সন্তান জিয়াউদ্দিন আহমেদ, মুক্তিযোদ্ধা বিজ্ঞানী নূরন্নবী, চারণ কবি বেলাল বেগ, কথাসাহিত্যিক জ্যোতিপ্রকাশ দত্ত ও পূরবী বসু।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!