তানসেন কন্যা স্বরস্বতীকে নিয়ে লন্ডনে সেপ্টেম্বরে সংগীত-নাটিকা

ভারতীয় মার্গ সঙ্গীতের জনক মিয়াঁ তানসেন ও তার কন্যা সরস্বতীর চমকপ্রদ জীবন কাহিনীর উপর ভিত্তি করে লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে সঙ্গীত-নাটিকা ‘স্বরস্বতী, ফরগটেন ডটার অব তানসেন’।

রুমা পাল, লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2019, 11:28 AM
Updated : 17 August 2019, 06:58 AM

স্থানীয় সময় ৮ সেপ্টেম্বর সন্ধ্যা ৬টায় লন্ডনে ঐতিহ্যবাহী ভারতীয় বিদ্যা ভবনে মঞ্চস্থ হবে ওই সংগীত-নাটিকাটি বলে জানিয়েছে আয়োজক সাংস্কৃতিক সংগঠন কলাকার। 

বিদেশে ভারতীয় মার্গ সঙ্গীত এর প্রচারের অন্যতম দূত চন্দ্রা চক্রবর্তীর পরিচালনা ও নির্দেশনায় নাটিকাটি মঞ্চস্থ হবে।

কলাকারের দ্বিতীয় পরিবেশনা এই মিউজিক্যাল থিয়েটার- ‘সরস্বতী, ফরগটন ডটার অফ তানসেন’।

কলাকার এর সদস্য সন্দীপ নারায়ণ বলেন, “এমন  মিউজিক্যাল এর আগে বিলেতে তো বটেই, এমনকি ভারতেও কোথাও মঞ্চস্থ হয়নি।”

সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক এর পরিচালক কবি টি এম আহমেদ কায়সার ও সৌধের শিল্প নির্দেশক চন্দ্রা চক্রবর্তী গত প্রায় ১০ বছর যাবৎ বিলেতের বিভিন্ন জায়গায় সৌধ পরিচালিত অসামান্য অনেক অনুষ্ঠান উপহার দিয়েছেন লন্ডন এর সঙ্গীত পিপাসুদের।

চলতি বছরের মার্চেই কলাকার পরিবেশিত আর একটি মিউজিক্যাল থিয়েটার বেগম আখতারে চন্দ্রা তার অসাধারণ অভিনয় প্রতিভার ও পরিচয় দিয়েছেন।

‘সরস্বতী, ফরগটন ডটার অব তানসেন’ এ তানসেন এর ভূমিকায় অভিনয় ও সঙ্গীত পরিবেশন করবেন সঙ্গীতাজ্ঞ সিদ্ধার্থ করগুপ্ত। বিভিন্ন ভূমিকায় থাকবেন সঙ্গীত ও নৃত্য শিল্পীরা।

এরা হলেন- গিরিশ মেনন, সমরজিৎ দাস রায়, সোহেল আহমেদ, মিলিন্দ ভাগবত।

এছাড়াও আছেন  লন্ডন এর অন্যতম প্রধান রবীন্দ্র সঙ্গীত শিল্পী ও আনন্দধারা সাংস্কৃতিক সংগঠন এর পরিচালক ইমতিয়াজ আহমেদ।

বিশেষ ভূমিকায় থাকবেন বিখ্যাত নৃত্য শিল্পী ইন্দ্রানী দত্ত, প্রিয়া ভাগবত, অনুজা প্রধান, শতরূপা ঘোষ ও চান্দ্রেয় বসু, ভারত থেকে আগত তবলিয়া শ্রী অনিরুদ্ধ মুখার্জী, বাচিক শিল্পী শ্রেষ্ঠা মুখার্জী, তরুণ কি বোর্ড শিল্পী প্রিতম সাহা এবং যুক্তরাজ্যের সমাজসেবক জেসমিন চৌধুরীও বিশেষ বিশেষ ভূমিকায় অংশ নিবেন।

ভারতীয় বিদ্যা ভবন এর এক প্রতিনিধি জানান, কলাকার পরিবেশিত বেগম আখতার মিউজিক্যাল-এর অভূতপূর্ব সাফল্যের পরে দর্শক ও শ্রোতাদের  বিশেষ অনুরোধেই ভবন ও কলাকার এর যৌথ পরিবেশনা হতে চলেছে সরস্বতী।

নাটিকাটির পরিচালক চন্দ্রা চক্রবর্তী বলেন, "একজন শিল্পীর আসল পরিচয় তার কাজে। আমি বরাবর নতুন কিছু সৃষ্টির জন্য উন্মুখ হয়ে থাকি। এর আগে সৌধ-র বিভিন্ন অনুষ্ঠানেও আমরা অনেক নতুন কাজ করেছি যা দর্শক শ্রোতাদের সঙ্গীতের নতুন ধারার সঙ্গে পরিচয় করিয়ে দিয়েছে।”

“প্রায় বিস্মৃত শিল্পীদের জীবন নিয়ে কাজ করা ও তাদের জীবনের ছবি সবার সামনে তুলে ধরার মধ্যে যে আনন্দ ও পরিতৃপ্তি আমি তা পূর্ণ মাত্রায় অনুভব করছি আমার এই  মিউজিক্যালগুলির মধ্য দিয়ে। ভারত ও বাংলাদেশ এর শিল্পী সমন্বয়ে পরিবেশিত সরস্বতী শুধু যে দর্শকদের জন্য নতুন কিছু তা নয়, দূর বিদেশে দুই দেশের শিল্পীদের এক সুন্দর মেলবন্ধন।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!