ইতালিতে পাসপোর্ট সমস্যা সমাধানে প্রবাসীদের সভা

ইতালিতে পাসপোর্ট সমস্যা সমাধানে বাংলাদেশ থেকে আসা স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় সভা করছেন প্রবাসী বাংলাদেশিরা।

সাইফুল ইসলাম মুন্সী, ইতালি প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2019, 07:54 AM
Updated : 16 August 2019, 07:54 AM

বুধবার দেশটির রাজধানী রোমের বাংলাদেশ দূতাবাসে এ সভা অনুষ্ঠিত হয়।

প্রবাসীরা জানান, পাসপোর্টে ছোটবড় নানা সমস্যার কারণে দীর্ঘদিন ধরে ঢাকার পাসপোর্ট অফিসে আটকা পরে আছে ইতালিসহ বিশ্বের নানা দেশের দূতাবাস থেকে আবেদন করা পাসপোর্ট। আর এতে ইতালিতে বৈধতা হারানোর পথে প্রায় সহস্রাধিক বাংলাদেশি।

সভায় স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. আজহারুল হক বলেন, “সবাই যদি সঠিক পথে অগ্রসর হয় তাহলে পাসপোর্টের এসব সমস্যা সমাধান করা খুবই সহজ হয়ে যাবে।”

তিনি আরও বলেন, “এসব সমস্যা সমাধানের জন্য কেউ দালালের শরণাপন্ন হবেন না। এতে সমাধানের পথ আরও জটিল হবে। এছাড়া আপনারা যদি কোন দালালের সন্ধান পান আমার ইমেইলে বিস্তারিত জানাবেন। বর্তমান সরকার এসব দালালদের বিরুদ্ধে কঠোর অবস্থানে রয়েছে।”

ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার বলেন, “পাসপোর্টে কোন সমস্যা থাকলে সেটা ঢাকা থেকে আটকে দেয়। এক্ষেত্রে বাংলাদেশ দূতাবাসের কিছু করার থাকে না। দূতাবাস শুধু আবেদন গ্রহণ করে, বাকিটা ঢাকা থেকে করা হয়।”

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগ ইতালি শাখার সিনিয়র সহ সভাপতি আলি আহমেদ ঢালী, যুগ্ম সাধারণ সম্পাদক এম এ রব মিন্টুসহ প্রবাসী বাংলাদেশিরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!