নিউ ইয়র্কে হুমায়ূন আহমেদের মৃত্যুবার্ষিকী পালিত

কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭ম মৃত্যুবার্ষিকীতে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অনুষ্ঠিত হয়েছে স্মরণসভা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2019, 01:11 PM
Updated : 25 July 2019, 01:11 PM

স্থানীয় সময় রোববার জ্যামাইকার স্মার্ট অ্যাকাডেমিয়াতে ওই স্মরণ সভার আয়োজন করে ‘হুমায়ূন আহমেদ মেমোরিয়াল ফাউন্ডেশন’। 

শুরুতে জ্যামাইকা মুসলিম সেন্টারের ইমাম আবু জাফর বেগের নেতৃত্বে দোয়া অনুষ্ঠিত হয়।

নিউ ইয়র্কে চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯ জুলাই ম্যানহাটানে বেলভ্যু হাসপাতালে মারা যান পাঠকপ্রিয় লেখক হুমায়ূন।

হুমায়ূন ফাউন্ডেশনের প্রধান উপদেষ্টা এবং হুমায়ূন আহমেদের স্ত্রী মেহের আফরোজ শাওন এক আবেগঘন বক্তব্যে হুমায়ূনের মৃত্যুর পর তার গত সাত বছরের কঠিন জীবনের কথা তুলে ধরেন। এসময়ে অনেকেই আবেগে আপ্লুত হন।

ক্যান্সার হাসপাতাল ও জাতীয়ভাবে হুমায়ুন আহমেদ মেমোরিয়াল ফাউন্ডেশন প্রতিষ্ঠা করার প্রত্যয় ব্যক্ত করেন প্রয়াত হুমায়ূনের স্ত্রী শাওন।

তিনি বলেন, এই কাজে হুমায়ূন আহমেদের পুরো পরিবারকে সম্পৃক্ত হওয়া দরকার।

স্মরণসভায় সাহিত্যিক হুমায়ূন আহমেদের স্বপ্নের ক্যানসার হাসপাতাল স্থাপনের ভাবনা নিয়ে কথা বলেন হুমায়ূন ফাউন্ডেশনের উপদেষ্টা লেখক ও চিকিৎসক সিনহা মনসুর, সজল আশফাক, ইউসুফ আল মামুন এবং চৌধুরী সারওয়ারুল হাসান।

স্মরণসভায় ফাউন্ডেশনের সভানেত্রী মুনিয়া মাহমুদ ফাউন্ডেশনের অতীত কার্যক্রমের কিছু অংশ তুলে ধরেন। বর্তমান প্রজন্মের শিশুদের বাংলা শিক্ষার উপর গুরুত্ব আরোপ এবং দেশে ক্যান্সার হাসপাতাল নির্মাণের জন্য সবার সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন হুমায়ূন ফাউন্ডেশনের উপদেষ্টা নুরুদ্দিন মাহমুদ, নিশাদ হুমায়ূন, নিনিত হুমায়ূন, কচিকণ্ঠের সভাপতি এবং হুমায়ূন ফাউন্ডেশনের উপদেষ্টা হেমায়েত হোসেন, কন্ঠশিল্পী লিসা জামান, কাউসার পারভিন, লেখক ও কবি পলাশ ফাতিমা শামশাদ, সারওয়ার হাবিব, কবি শামীম আরা আফিয়া, কুহেলি মুন্নি, ব্যবসায়ী মো. আতাহার উদ্দিন, সাংবাদিক শামিম শাহেদ, লেখক শামশাদ হুসাম, কবি ছন্দা বিন্তে সুলতান, সুফিনাজ স্বপ্না, নূর নাজিয়া সাবা, তাসলিমা মালিক মিনা, শিরীন ইসলাম এবং কবি জায়েদ।

পুরো অনুষ্ঠানের উপস্থাপনায় ছিলেন শামীম আল আমিন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!