‘প্রবাসীদের অড জব নয়, দরকার আইটি প্রশিক্ষণ’

বিশ্বের বিভিন্ন দেশে চাকরি বা পড়াশোনা করতে আসা বাংলাদেশিদের স্বাবলম্বী হতে তথ্য-প্রযুক্তিতে প্রশিক্ষণ দরকার বলে মন্তব্য করেছেন তথ্য-প্রযুক্তিতে প্রশিক্ষণ দেওয়া বাণিজ্যিক প্রতিষ্ঠান ‘পিপল এন টেকের’ প্রতিষ্ঠাতা আবুবকর হানিপ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2019, 07:08 AM
Updated : 12 July 2019, 07:09 AM

বুধবার যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির কাছে ভার্জিনিয়ায় প্রতিষ্ঠানটির এক মতবিনিময় সভায় একথা বলেন তিনি।

হানিপ বলেন, “বিদেশ বিভূঁইয়ে প্রবাসীরা জীবন সংগ্রামে লিপ্ত। তাদের অনেকেই অড জব করেন। আমরা তাদের আইটি প্রশিক্ষণ দিয়ে জীবন গড়ে দিতে সহায়তা করছি।”

অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্তের ‘পিপল এন টেক’ ক্যাম্পাস পরিদর্শন উপলক্ষে আয়োজিত এ মতবিনিময় সভায় প্রতিষ্ঠানটির অরিয়েন্টেশন প্রোগ্রামের ছাত্র-ছাত্রীরা অংশ নেন।

যুক্তরাষ্ট্র বসাবসরত বাংলাদেশ ও ভারতের প্রবাসী বাঙালিদের পেশাগত উন্নতির জন্য আইটি প্রফেশনে যোগ দিতে পিপল এন টেকের সঙ্গে যোগাযোগের আহ্বান জানান ঋতুপর্ণা। পিপল এন টেক কিভাবে কাজ করছে ঋতুপর্ণাকে তা জানান ছাত্র-ছাত্রীরা। তাদের সঙ্গে প্রায় দুই ঘণ্টা সময় কাটান এ অভিনেত্রী।

ঋতুপর্ণা সেন বলেন, “আমি জেনে আনন্দিত যে যুক্তরাষ্ট্রে বাঙালিদের আইটি ক্ষেত্রে চাকরি দিয়ে তাদের প্রতিষ্ঠিত করছে পিপল এন টেক। এখন পর্যন্ত তারা পাঁচ হাজারের বেশি বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষকে ৮০ হাজার থেকে দুই লাখ ডলার বেতনের চাকরি দিয়েছে। এটা অবিশ্বাস্য। পিপল এন টেক পরিদর্শনে না এলে আমি তা কখনোই বুঝতে পারতাম না।”

এসময় ‘পিপল এন টেক’ এর প্রেসিডেন্ট ফারহানা হানিপ ও এনআরবি কানেক্ট টিভির পরিচালক আরিফুল ইসলাম উপস্থিত ছিলেন।

ফারহানা হানিপ বলেন, “যুক্তরাষ্ট্রে আমরা প্রবাসীদের আইটি প্রফেশনাল হিসেবে গড়ে তুলতে সহায়তা করছি। তাদের প্রতিষ্ঠিত করছি। আর আমাদের এ সাফল্য দেখতে এসেছেন দুনিয়াজোড়া প্রতিষ্ঠিত ব্যক্তিরা। এজন্য আমরা গর্বিত। ঋতুপর্ণার মতো অভিনয়শিল্পীকে পেয়ে আমরা সবাই আনন্দিত।”

তিনি জানান, পিপল এন টেকের ক্যাম্পাস রয়েছে নিউ ইয়র্ক, নিউ জার্সি ও পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যে। রাজধানী ঢাকাতেও রয়েছে একটি ক্যাম্পাস। কানাডা, ভারত, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, শ্রীলংকা ও থাইল্যান্ড থেকেও অনলাইনে কোর্স নিচ্ছেন অনেকে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!