রাজাকারের তালিকা চায় যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরাম

স্বাধীনতার বিরোধীতাকারী ও একাত্তরে গণহত্যায় অংশ নেওয়া রাজাকারদের তালিকা প্রকাশের দাবি জানিয়েছে যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরাম।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2019, 07:21 AM
Updated : 22 June 2019, 08:09 AM

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় নিউ ইয়র্কের জ্যাকসন হাইটসে সংগঠনটির অস্থায়ী অফিসে এক মতবিনিময় সভায় এ দাবি জানান প্রবাসী মুক্তিযোদ্ধারা।

সংগঠনের সাধারণ সম্পাদক মুক্তিযোদ্ধা রেজাউল বারির সঞ্চালনায় এ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ।

প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সেক্টরস কমান্ডার ফোরামের গবেষণা ও প্রকাশনা সম্পাদক শাহজাহান মৃধা বেনু।

আলোচনায় অংশ নেন মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ, আমেরিকা বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসার, ফোরামের সহ সভাপতি মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু, নির্বাহী সদস্য মুক্তিযোদ্ধা এম এ আওয়াল, মুক্তিযোদ্ধা রমিজ উদ্দিন খান, ফোরামের অন্যতম সহ সভাপতি হারুন ভূইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল কাদের মিয়া, কোষাধ্যক্ষ আলিম খান, প্রচার সম্পাদক শাহ জে চৌধুরী, যুব সম্পাদক ফাহাদ সোলায়মান, নির্বাহী সদস্য এনাম ও কানু দত্ত।

এ সভা থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মুক্তিযোদ্ধা ও পরিশ্রমী মানুষদের ‘বিশ্বস্ত অভিভাবক’ হিসেবে অভিহিত করেন বক্তারা।

মুক্তিযোদ্ধা শাহজাহান মৃধা বলেন, “একাত্তরের পরাজয়ের প্রতিশোধ নিতে পাকিস্তানিরা এখনও কাড়ি কাড়ি টাকা ঢালছে বাংলাদেশকে অস্থির রাখতে, মুক্তিযোদ্ধাদের সামাজিক ও রাষ্ট্রীয়ভাবে হেয়প্রতিপন্ন করতে। ওদের টাকায় সেই রাজাকার আর শান্তি কমিটির বেঁচে থাকা লোকজন এই প্রবাসেও অপপ্রচারে লিপ্ত রয়েছে। কয়েক বছর আগে বাংলাদেশে জ্বালাও-পোড়াও আন্দোলনে মুক্তিযোদ্ধাদের অভিযুক্ত করতে ওরা আন্তর্জাতিক মহলকেও বিভ্রান্ত করার চেষ্টা করেছিল।”

বক্তারা জানান, মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা বাড়িয়ে ১২ হাজার টাকা করার প্রস্তাব রয়েছে বাজেটে। এটি চলতি বাজার দরের সঙ্গে সঙ্গতিপূর্ণ হয়নি। তা ২৫ হাজার টাকা করলে ন্যূনতম বেঁচে থাকার অবলম্বন হবে অস্বচ্ছল মুক্তিযোদ্ধার জন্য।”

রাজধানী ঢাকার নির্দিষ্ট কয়েকটি হাসপাতালে মুক্তিযোদ্ধাদের বিনামূল্যে চিকিৎসার যে কর্মসূচি চালু রয়েছে তা সারাদেশের হাসপাতালে চালুর আবেদন জানিয়ে প্রবাসের মুক্তিযোদ্ধারা আরও জানান, প্রবাসে কোন মুক্তিযোদ্ধা মারা গেলে তার লাশ দাফনের আগ পর্যন্ত সব ব্যয়ভার বাংলাদেশ সরকার যাতে বহন করে সে নির্দেশ জারি করতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করছি।

রাজাকার, আল বদর, আল শামস ও শান্তি কমিটির সবার তালিকা প্রকাশের জন্যও এ সময় আহ্বান জানান তারা।

সভায় জানানো হয়, আসছে ২৯ জুন রাজধানী ঢাকায় বেইলি রোডে মহিলা সমিতি মঞ্চে সেক্টর কমান্ডারস ফোরামের যে জাতীয় সম্মেলন হবে সেখানে যুক্তরাষ্ট্র ফোরামের প্রতিনিধিত্ব করবেন সহ সভাপতি মুক্তিযোদ্ধা আবুল বাশার চুন্নু ও সদস্য মুক্তিযোদ্ধা শহিদুল্লাহ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!