আমিরাতে দূতাবাসের উদ্যোগে বাংলা বর্ষবরণ

সংযুক্ত আরব আমিরাতে হাজারেরও বেশি প্রবাসী বাংলাদেশির উপস্থিতি বরণ করে নেওয়া হয়েছে বাংলা নতুন বছরকে।

জাহাঙ্গীর কবীর বাপপি, সংযুক্ত আরব আমিরাত প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 April 2019, 02:00 PM
Updated : 21 April 2019, 02:00 PM

স্থানীয় সময় শুক্রবার আবুধাবি বাংলাদেশ ইসলামিয়া স্কুলে ওই বর্ষবরণের অনুষ্ঠানটি আয়োজন করা হয়।

রং-বেরং এর প্ল্যাকার্ড,ফেস্টুন সজ্জিত আকর্ষণীয় মঙ্গল শোভাযাত্রা সবার দৃষ্টি আকর্ষণ করে। এতে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান,রাষ্ট্রদূত পত্নী জাকিয়া হাসনাত ইমরান,বঙ্গবন্ধু পরিষদ,বাংলাদেশ সমিতি, জাতীয় পতাকাবাহী প্রতিষ্ঠানের কর্মকর্তা, স্কুলের শিক্ষার্থী-শিক্ষকসহ সব স্তরের প্রবাসীরা অংশ নেন।

এরপর আনুষ্ঠানিকভাবে ফিতা কেটে স্কুল অডিটোরিয়ামে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান দূতাবাসের ব্যবস্থাপনায় অনুষ্ঠিত মেলার উদ্বোধন করেন।

রাষ্ট্রদূত মেলা ঘুরে ঘুরে দেখেন। মেলা উপলক্ষে বঙ্গবন্ধু পরিষদ আবুধাবির স্টল ইষ্টিকুটুম, বাংলাদেশ দূতাবাসের স্টল 'রূপসী বাংলা', বাংলাদেশ মহিলা সমিতির স্টল 'বৈশালী', আবুধাবি বাংলাদেশ ইসলামিয়া স্কুল অ্যান্ড কলেজের স্টল 'আহার বিহার', বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ওয়েলফেয়ার সোসাইটি এর স্টল 'দুরন্ত বৈশাখ'কে ঘিরেই মূলত ভিড়ভাট্টা ছিল।

প্রতিটি স্টলই নানা মুখরোচক খাবার-  পিঠা পুলি, শুটকিসহ বহুপদের ভর্তা, খিচুড়ি,  ভুনা গোশত সহ ইত্যাদি।  

ভিনদেশীরাও তাদের বাংলাদেশি বন্ধুদের সাথে এসে যোগ দিয়ে আনন্দ নববর্ষের আনন্দ ভাগাভাগি করে নেন।

বাংলা বর্ষবরণ উৎসব উপলক্ষে আয়োজিত আলোচনা সভা অনুষ্ঠিত হয় রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সভাপতিত্বে এবং দূতাবাসের মিনিস্টার শহীদুজ্জামান ফারুকীর সঞ্চালনায়।

এতে  বক্তব্য দেন বঙ্গবন্ধু পরিষদ আবুধাবির সভাপতি ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতি ইউ এ ই'র সভাপতি মোয়াজ্জেম হোসেন, যায়েদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হাবিবুল হক খন্দকার, বাংলাদেশ ইসলামিয়া স্কুল আবুধাবীর অধ্যক্ষ মীর আনিসুল হাসান।

এতে রাষ্ট্রদূত বলেন, “আমাদের জাতির জনক বঙ্গবন্ধু একটি ধর্মভিত্তিক রাষ্ট্র থেকে বের হয়ে এসে ধর্মনিরপেক্ষ রাষ্ট্র তৈরির জন্য সংগ্রাম করে গেছেন এবং আমাদেরকে তেমনই একটি দেশ দিয়ে গেছেন, এখন আমাদের উচিৎ সবাই মিলে দেশটাকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়া।"

সবশেষে ছিল দূতাবাসের প্রথম সচিব (পাসপোর্ট) মোহাম্মদ রিয়াজুল হকের পরিচালনায় স্থানীয় শিল্পী এবং ঢাকা থেকে আগত 'সৃষ্টি সাংস্কৃতিক কেন্দ্র’ এর পরিবেশনায় দেশের গান ও নাচের মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।

সেরা স্টল, সেরা রাঁধুনী, সবচেয়ে সুবেশধারী ও সুবেশীনি  নির্বাচন, র‌্যাফেল ড্র এর পুরস্কার নিয়ে নববর্ষের পুরো অনুষ্ঠানটি হয়ে উঠেছিল উত্তেজনাময়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!