সিঙ্গাপুরে প্রবাসী শ্রমিকদের উদ্যোগে বইমেলা

সিঙ্গাপুরে প্রবাসী শ্রমিকদের আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেলো বইমেলা ও সাংস্কৃতিক সন্ধ্যা।

ওমর ফারুকী শিপন, সিঙ্গাপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 March 2019, 05:11 AM
Updated : 11 March 2019, 05:11 AM

রোববার দেশটির ওয়েস্টলাইট ডরমিটরিতে স্থানীয় সময় বিকেল পাঁচটা থেকে শুরু হয়ে এ মেলা চলে রাত নয়টা পর্যন্ত।

মেলায় বাংলাদেশি লেখকদের বইয়ের পাশাপাশি সিঙ্গাপুরে অবস্থানরত অভিবাসী কর্মীদের বইও ছিল। পাঠকরা সিঙ্গাপুরে বাংলাদেশি লেখকদের বই পেয়ে আনন্দে আপ্লুত হন।

অনুষ্ঠান শুরু হয় আয়োজকদের পক্ষ থেকে রিপন চৌধুরীর স্বাগত বক্তব্য দিয়ে। এছাড়া প্রবাসীদের মাঝে সচেতনতা বাড়াতে স্বাগত বক্তব্য দেন সিঙ্গাপুর বাংলাদেশ সোসাইটির কোষাধ্যক্ষ নাজমুল খাঁন। প্রবাসীদের ব্যাংকের মাধ্যমে দেশে টাকা পাঠাতে উৎসাহিত করে বক্তব্য দেন অগ্রণী ব্যাংক সিঙ্গাপুর শাখার প্রধান কার্যনির্বাহী শরীফ উদ্দিন।

আরও বক্তব্য দেন অনুষ্ঠানের সহযোগী সংগঠন ‘সামা সামার’ পক্ষে কারি তামুরা, ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক আমান্ডা ও অতিথি হুয়ান টিং অং।

আমেরুল ইসলাম সোহেল বলেন, “প্রবাসে আমরা একেকজন একেকটা বাংলাদেশ। প্রবাসে আমরা বাংলাদেশের প্রতিনিধিত্ব করি। এখানে অনেকেই আছে যারা কখনো বাংলাদেশে যায়নি, যাওয়ার সম্ভাবনাও নেই। তবুও তারা আমাদের কথাবার্তা, চালচলন, পোশাক দেখে আমাদের দেশ সম্পর্কে একটি প্রতিচ্ছবি তৈরি করেন। আমাদের মাঝেই তারা পুরো বাংলাদেশকে দেখেন। সুতরাং এখানে কিছু করার আগে চিন্তা করতে হবে পুরো দেশ নিয়ে।”

বক্তব্য শেষে অস্থায়ী শহীদ মিনারে ফুল দেন অতিথি ও দর্শকরা। এরপর মূল অনুষ্ঠান শুরু হয় বাংলা কবিতা আবৃত্তির মাধ্যমে। কবিতা আবৃত্তি করেন কবি ও লেখক শরীফ উদ্দিন, কবি সাইফ তমাল, কবি শাহ মিনহাজ, আমেরুল ইসলাম সোহেল ও ইন্দোনেশিয়ান কবি ইউলিয়া।

সাংস্কৃতিক অনুষ্ঠানে ফিলিপাইন, ইন্দোনেশিয়া ও বাংলাদেশি অভিবাসী কর্মী নিজাম নৃত্য পরিবেশেন করেন। গান পরিবেশন করেন ‘ফ্রিডম ব্যান্ড সিঙ্গাপুর’, শিল্পী আনোয়ার হোসেন, আওলাদ ও দৌলত।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!