টরন্টোতে ভাষার মাসে দেশের গান

কানাডার টরন্টোতের ‘আলম পিয়া স্কুল অব মিউজিক’ এর একটি অনবদ্য পরিবেশনা অনুষ্ঠিত হলো গত ২৪ ফেব্রুয়ারি। মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষার দাবির আন্দোলনের ৬৭ বছরের ঐতিহ্যকে শ্রদ্ধা নিবেদন করা হলো প্রবাসে, এক অনাড়ম্বর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে।

শামান সাত্ত্বিক, কানাডার টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 March 2019, 05:25 AM
Updated : 2 March 2019, 05:25 AM

মেহজাবীন বিনতে ওসমানের সঞ্চালনায় এতে আবৃত্তি ও সঙ্গীতে নির্দেশনা দেন ‘আলম পিয়া স্কুল অব মিউজিকের’ মালিক আলীমউজ্জামান।

অংশ নেন অদিতি, আরমানী, ফারহান, নুজহাত, আফান, প্রিয়ম, হিমানী, তৃষা, রায়া, আরিশা, সুহা, ফিওনা, আনুশা, আফরা, সেঁজুতি, উলফাত, নির্বাচিতা, ফারদীন, আনিসা, দাকশীষ, প্রিয়ন্তী, রাহীব, শ্রাবণী, নির্ঝুম প্রশান্তি, শাহ জাফর ইকবাল ও আলিমউজ্জামান।

ইউনেস্কোর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষিত হওয়ার পর প্রবাসী বাঙালিদের মাঝে ২১ ফেব্রুয়ারি এক নতুন দৃষ্টি ও মাত্রা অর্জন করে। টরন্টোর বাঙালি কমিউনিটিও এ দিনটিকে নব উদ্যমে উদযাপিত করে আসছে। সে ধারাবাহিকতায় ‘আলম পিয়া স্কুল অব মিউজিকের’ বাংলা ভাষা-সংস্কৃতির এ পরিবেশনা।

বিশেষ করে নব প্রজন্মের টরন্টোর বাংলাদেশি-কানাডিয় শিশু-কিশোরদের জন্য এ উপস্থাপন আমাদের ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে তাদের মনন ও চেতনায় আনার শ্রমলব্ধ প্রয়াস। যেখানে প্রথম প্রজন্মের কানাডিয় বাঙালি মাতা-পিতাদের প্রবাসের এ ভিন্ন বহুজাতিক সাংস্কৃতিক পরিমণ্ডলে তাদের সন্তানদের নিজ নিজ ভাষা ও সংস্কৃতির ধারাবাহিকতা ধরে রাখার প্রচেষ্টায় হিমশিম খেতে হয়, অথবা গড্ডালিকা প্রবাহে ভেসে যেতে দিতে হয়, সেখানে আলম পিয়ার বছরের পর বছর এ নিয়মিত বাংলা ভাষা ও সঙ্গীতচর্চা অবশ্যই বড় বেশি প্রশংসার দাবিদার। রোববারের অনুষ্ঠানটিও ছিল বাঙালি কমিউনিটিতে তাদের বিকশিত হওয়ার একটা মনোরম প্রকাশ।

এ শীত তুষারের দেশে ভরদুপুরে আয়োজিত অনুষ্ঠানটি ছোট ছোট শিশুদের মুখে বাংলা ভাষায় আনন্দ-প্রাঞ্জল বিনোদনে বিভূষিত হয়ে উঠেছিল। কষ্ট করে ভাষা শেখা, সেই ভাষার আবেগকে তাদের মত করে আবৃত্তি-গানে তুলে ধরা, নিজের মাতা-পিতা অতিথি-অভিভাবকদের কাছে নিবেদন করার মাঝে শেকড়কে সামান্য হলেও অনুভব করা, তার প্রতি অবচেতনে ন্যূনতম প্রতিশ্রুতিবদ্ধ হওয়া প্রবাসে অনেক বড় বিষয়। সেটা কারো কারো কাছে অবজ্ঞার বিষয় হলেও আমাদের কম-বেশি আত্মপরিচয়ের সন্ধান নিতেই হয়, জীবনের কোন না কোন সময়ে। মনে হলো, তারই এক প্রাথমিক পাঠদান হলো, রোববার দুপুরের অনুষ্ঠানটি।

আশা করা যায়, ভবিষ্যতে আলম পিয়া স্কুলের এ ধরণের প্রচেষ্টা আরো শাখা-প্রশাখায় বিস্তৃত হয়ে মূলধারার কানাডিয় বাস্তবতাকে সংস্কৃতির শেকড়ে থেকে সামান্য হলেও প্রভাবিত করার প্রচেষ্টায় নিয়োজিত থাকবে। আমাদের বাঙালিয়ানা কানাডায় আরও ঋদ্ধ ও পূর্ণ হোক, এ কামনাই থাকলো।

অনুষ্ঠানটিতে শৈশব থেকে কৈশোরে উত্তীর্ণ প্রজন্মকে বাংলা ভাষা ও সঙ্গীতে যথেষ্ট দক্ষ ও বিকশিত মনে হয়েছে। একক, যৌথ ও সম্মিলিত পরিবেশনায় আবৃত্তি, যন্ত্র এবং সঙ্গীতে মিজান কমপ্লেক্সে এক মনোরম ঘরোয়া দুপুর উপহার দেওয়ার জন্য ‘আলম পিয়া স্কুল এবং মিউজিককে’ হৃদয়ের অন্তঃস্থল থেকে গভীর ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!