যুক্তরাষ্ট্রের বইসি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছেন যুক্তরাষ্ট্রের বইসি স্টেট বিশ্ববিদ্যালয়ের পড়াশোনারত বাংলাদেশি শিক্ষার্থীরা।

ফারজানা ইয়াসমিন, যুক্তরাষ্ট্র থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2019, 05:24 AM
Updated : 1 March 2019, 05:26 AM

২৩ ফেব্রুয়ারি সন্ধ্যায় যুক্তরাষ্ট্রের আইডাহো অঙ্গরাজ্যের রাজধানী বইসিতে অবস্থিত বিশ্ববিদ্যালয়টিতে তিন ঘণ্টাব্যাপী সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে দিবসটি উদযাপন করা হয়।

বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন ‘বিএসএ বিএসইউ’ এর আয়োজনে এতে অংশ নেন শিক্ষক, বিভিন্ন দেশের শিক্ষার্থী ও শহরটিতে বসবাসরত বাংলাদেশিরা।

অনুষ্ঠানটি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত দিয়ে শুরু হয়। এরপর ভাষা আন্দোলনের ইতিহাস, বাংলা সংস্কৃতি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য নিয়ে একটি সংক্ষিপ্ত বক্তব্য উপস্থাপন করা হয়। ঢাকার চকবাজারে ঘটে যাওয়া অগ্নিকাণ্ডে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

এরপর বাংলাদেশসহ বিভিন্ন দেশের শিক্ষার্থীরা দেশাত্মবোধক ও ভাষা আন্দোলন অনুপ্রাণিত গান ও নাচ উপস্থাপন করে।

বইসি স্টেট বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের সংগঠন ‘বিএসএ বিএসইউ’ ২০১৮  সালে প্রতিষ্ঠিত হয়। বর্তমানে এখানে অনেক বাংলাদেশি ছাত্র-ছাত্রী স্নাতক এবং স্নাতকোত্তর পড়ছেন। সংগঠনটির উদ্দেশ্য হচ্ছে বিশ্ববিদ্যালয়টিতে বাংলাদেশি সাহিত্য, সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরে নিজের দেশকে পরিচিত করে তোলা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!