যুক্তরাষ্ট্রে জেনারেল ওসমানীর ৩৫তম মৃত্যুবার্ষিকী পালন

মুক্তিযুদ্ধের সময় মুক্তিবাহিনী ও সেনাবাহিনীর প্রধান সেনাপতি মহম্মদ আতাউল গণি ওসমানীর ৩৫তম মৃত্যুবার্ষিকী পালন করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসীরা।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2019, 06:42 AM
Updated : 20 Feb 2019, 06:42 AM

স্থানীয় সময় রোববার নিউ ইয়র্কের এস্টোরিয়ায় দিনটি উপলক্ষ্যে আলোচনা সভা করে আয়োজক সংগঠন ‘ওসমানীনগর অ্যাসোসিয়েশন অব আমেরিকা’।

আয়োজক সগঠনের সাধারণ সম্পাদক আব্দুস সালামের সঞ্চালনায় এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি বশির উদ্দীন।

বক্তব্য দেন ‘বঙ্গবীর ওসমানী স্মৃতি পরিষদ যুক্তরাষ্ট্র শাখা’ এর সভাপতি নজমুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, “মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় ভূমিকা পালনকারি জেনারেল ওসমানীর সম্মান যথাযথভাবে প্রদানে সীমাহীন কার্পণ্য পরিলক্ষিত হচ্ছে, এটি খুবই দুঃখজনক। মুক্তিযুদ্ধে তাঁর অবদান অবশ্যই ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।”

আলোচনার প্রধান অতিথি যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম এ সালাম।

তিনি বলেন, “বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে বঙ্গবীর জেনারেল এমএজি ওসমানীর অসামান্য অবদানে জাতি স্বাধীনতার স্বাদ পেয়েছিলো। দেশ ও জাতির জন্য নিজের জীবন বিলিয়ে দিয়ে গেছেন। জেনারেল ওসমানীর জীবনাদর্শ থেকে দেশাত্মবোধের চেতনায় উজ্জ্বীবিত হয়ে দেশ গঠনে সবাইকে এগিয়ে আসতে হবে। তাতেই তাঁর মৃত্যুবার্ষিকী পালন সার্থক হবে।”

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ যুক্তরাষ্ট্র কমান্ডের সভাপতি মুক্তিযোদ্ধা আবদুল মুকিত চৌধুরী, কমিউনিটি নেতা মোহাম্মদ এন মজুমদার, আসন্ন নির্বাচনে নিউ ইয়র্কের পাবলিক অ্যাডভোকেট প্রার্থী হেলাল আবু শেখ।

অন্যান্যের মধ্যে আরো উপস্থিত ছিলেন আবদুল কাদির, কমিউনিটি কর্মী আজিমুর রহমান বুরহান, মাসুদুল হক সানু, এমাদ চৌধুরী, কুদরত আলী, চমন এলাহী, ফজলু মিয়া, জামাল আহমদ, মহিউদ্দিন মাহি, সাবেক ছাত্রনেতা সাহাবুদ্দিন, মনির আহমেদ, সংগঠনের উপদেষ্টা আবদুল কাদির, আবদুল মান্নান, কাজী অদুদ আহমেদ, আবদুস ছালিক, সংগঠনের সহ সভাপতি ফখরুল চৌধুরী মিসলু, সাংগঠনিক সম্পাদক আব্দুল খালিক (ফারুক মিয়া), ফুলকাছ মিয়া, ফখরুল চৌধুরী ও মাসুম আহমেদ।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!