যুক্তরাষ্ট্রে হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের আন্তর্জাতিক টেলিকনফারেন্স

যুক্তরাষ্ট্রে ‘হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের’ আন্তর্জাতিক টেলিকনফারেন্স অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2019, 07:26 AM
Updated : 15 Jan 2019, 02:12 PM

স্থানীয় সময় শনিবার সকালে নিউ ইয়র্কে এ সভায় সংগঠনটির বিভিন্ন দেশের নেতারা অংশ নেন বলে জানান টেলিকনফারেন্সের অন্যতম সমন্বয়কারি যুক্তরাষ্ট্র ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক স্বপন দাস।

তিনি জানান, এ কনফারেন্সের মূল বিষয় ছিল সংগঠনের কেন্দ্রীয় ও বহির্বিশ্ব কমিটিগুলোর সার্বিক ও সার্বক্ষণিক সংযোগ ও সহযোগিতা বাড়ানো, যাতে বাংলাদেশের ধর্মীয় ও জাতিগত সংখ্যালঘু জনগোষ্ঠীর উপর নির্যাতনের চিত্র প্রকাশ পায়, দোষীদের বিচারের আওতায় আনা যায় এবং নির্যাতিত মানুষের পাশে দাঁড়ানো যায়।

সভায় বক্তব্য দেন আয়োজক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক রানা দাসগুপ্ত।

তিনি নির্বাচন পূর্ব ও পরবর্তী সময়ে সংখ্যালঘুদের চিত্র তুলে ধরে বলেন, “এই প্রথম সরকার, প্রশাসন ও পুলিশ ঐক্য পরিষদের সঙ্গে যোগাযোগ রেখে নির্বাচনে মাইনোরিটি সম্প্রদায়ের নিরাপদে অংশগ্রহণ নিশ্চিত করেছেন। গত ৩০ ডিসেম্বরের নির্বাচন সংখ্যালঘুদের জন্য ১৯৭০ এর নির্বাচনের মতোই নিরাপদ ছিল।”

তিনি আরও বলেন, “তবে আমাদের আত্মপ্রসাদ লাভ করার মতো এখনো অবস্থা হয়নি। আমাদের আরও এগিয়ে যেতে হবে। যেমন আওয়ামী লীগ তাদের নির্বাচনী ইশতেহারে সংখ্যালঘু মন্ত্রণালয় গঠনের অঙ্গীকার করেনি, বিএনপি ও জাতীয় পার্টি সে অঙ্গীকার করেছে।” 

সভায় যুক্তরাজ্য ঐক্য পরিষদের সভাপতি সমীর  দাস বলেন, “বাংলাদেশ জাতিসংঘের হিউম্যান রাইটস কমিশনের সদস্য নির্বাচিত হতে যে অঙ্গীকার করেছে তা বাস্তবায়নে বাংলাদেশ সরকারের উপর চাপ অব্যাহত রাখতে হবে, যাতে সে অঙ্গীকার শুধু তাদের নির্বাচনী বৈতরণী পার হবার অস্ত্র না হতে পারে।” 

টেলিকনফারেন্স আরও অংশ নেন আয়োজক সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক মনিন্দ্র নাথ ও সাংগঠনিক সম্পাদক দীপঙ্কর ঘোষ।

যুক্তরাষ্ট্র ঐক্য পরিষদের নেতাদের মধ্যে অংশ নেন তিন সভাপতি কবীন্দ্রনাথ সেন, রেভারেন্ড জেমস রায় ও নয়ন বড়ুয়া, সাধারণ সম্পাদক স্বপন দাস, সহকারী সম্পাদক পার্থ তালুকদার, ট্রেজারার বরুন পাল, উমা চক্রবর্তী, গীতা চক্রবর্তী ও অশোক কে কর্মকার।

কানাডা থেকে অংশ নেন অনুরাধা বোস, কিরীট সিনহা রায়, অলোক চৌধুরী, যুক্তরাজ্য থেকে সমীর দাস, শিপ্রা দাস, তারাপদ সরকার, স্বপন মজুমদার, আয়ারল্যান্ড থেকে সমীর ধর ও বিষ্ণু সরকার, জাপান থেকে সুখেন ব্রহ্ম, অস্ট্রেলিয়া থেকে অমল দত্ত এবং জার্মানি থেকে বিমল মজুমদার।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!