সিঙ্গাপুরে শুরু হচ্ছে আন্তর্জাতিক অভিবাসী উৎসব

সিঙ্গাপুরে শুরু হতে যাচ্ছে ‘গ্লোবাল মাইগ্র্যান্ট ফেস্টিভ্যাল’ শিরোনামে আন্তর্জাতিক অভিবাসী উৎসব।

ওমর ফারুকী শিপন, সিঙ্গাপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2018, 09:04 AM
Updated : 12 Dec 2018, 09:04 AM

আগামী ১৫ ও ১৬ ডিসেম্বর সিঙ্গাপুর ন্যাশনাল গ্যালারি, আর্ট হাউজ ও সিঙ্গাপুর বুক কাউন্সিল হেডকোয়ার্টার তিনটি ভিন্ন ভেন্যুতে এ উৎসব হবে বলে জানান উৎসবের উদ্যোক্তা শিবাজী দাশ।

তিনি জানান, দুই দিনব্যাপী এ উৎসব আয়োজনে সহযোগিতা করছে সিঙ্গাপুরে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস, সাহিত্য সংগঠন ‘সিং লিট’ ও আরো কয়েকটি সাংস্কৃতিক সংগঠন।

উৎসবে অভিবাসী কর্মীদের নিয়ে কবিতা প্রতিযোগিতা, চলচ্চিত্র প্রদর্শনী, সঙ্গীত পরিবেশনা, সৃষ্টিশীল কর্মশালা, আলোচনা সভা ও গল্প বলা কর্মশালার আয়োজন করা হয়েছে।

এতে ইন্দোনেশিয়া, ফিলিপাইন, চীন, মালয়েশিয়া, মিয়ানমার ও ভারতের অভিবাসী কর্মীদের পাশাপাশি বাংলাদেশি অভিবাসী কবি, লেখক ও শিল্পীরা অংশ নিচ্ছেন।

উৎসবের উদ্যোক্তা ভ্রমণবিষয়ক লেখক শিবাজী দাশ বলেন, “সারাবিশ্বে প্রবাসী শ্রমিক ও শরণার্থী নিয়ে যে রাজনৈতিক বিদ্বেষ হচ্ছে, এ উৎসব দিয়ে আমরা চেষ্টা করছি স্থানীয় ও অভিবাসীদের মধ্যে বন্ধন তৈরি করার৷  এ উৎসবের মাধ্যমে স্থানীয় লোকজন অভিবাসী কর্মীদের মেধা সম্পর্কে জানবেন৷”

কবিতা প্রতিযোগিতায় অংশ নিতে যাওয়া প্রবাসী বাংলাদেশি রিপন চৌধুরী বলেন, “এ ধরনের অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে অভিবাসীদের সম্পর্কে স্থানীয় লোকজন জানতে পারবেন। অভিবাসী কর্মীদের মেধাচর্চার একটি প্লাটফর্ম তৈরি হলো৷”

সিঙ্গাপুর থেকে ইংরেজি ভাষায় প্রকাশিত ‘স্ট্রেন্জার টু মাইসেলফ’ বইয়ের জন্য নন-ফিকশনে পুরস্কার পাওয়া বাংলাদেশি লেখক মো. শরীফ উদ্দিন বলেন, “এ ধরনের অনুষ্ঠান আয়োজনের মধ্য দিয়ে মেধাবী প্রবাসী শ্রমিকদের একই প্লাটফর্মে দাঁড় করানো যাবে। প্রথমবারের মতো অভিবাসী উৎসব আয়োজনের জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানাই।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!