যুক্তরাষ্ট্রে আঞ্চলিক যোগাযোগ ব্যবস্থার কমিশনার হলেন বাংলাদেশি সারওয়ার

যুক্তরাষ্ট্রের নিউ অরলিন্সের  ‘রিজিওনাল ট্র্যানজিট অথরিটি’ (আরটিএ) এর কমিশনার হিসেবে শপথ নিয়েছেন বাংলাদেশি-আমেরিকান মোস্তফা সারওয়ার।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2018, 03:25 PM
Updated : 15 Nov 2018, 03:25 PM

স্থানীয় সময় মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় তিনি শপথ নেন তিনি যেটি পরিচালনা করেন সিভিল ডিস্ট্রিক্ট কোর্টের বিচারপতি কার্ন এ রিজ।

লুইজিয়ানা অঙ্গরাজ্যের বৃহত্তম শহর নিউ অরলিন্স এবং তার আশপাশের এলাকার জনসাধারণের চলাচলের সরকারী মাধ্যম হচ্ছে আরটিএ।

এর আওতায় রয়েছে বাস, ট্রেন, ফেরি-জাহাজ, স্ট্রিট কার এবং প্যারাট্র্যাঞ্জিট । ৮০০ রও বেশি কর্মী নিউ অরলিন্সের আরটিএ-তে কাজ করেন। আট সদস্য বিশিষ্ট বোর্ড অব কমিশনারের তত্ত্বাবধানে এই সরকারী প্রতিষ্ঠানটি পরিচালিত হয়।

এ নিয়োগ অনির্দিষ্টকালের জন্যে। স্বেচ্ছায় পদত্যাগ না করলে কিংবা অন্য কোনও কারণে অপরাধী না হলে সারাজীবনই কমিশনারের দায়িত্ব পালন করা যায়।

নিউ অরলিন্সের ‘স্ট্রিট কার’ গোটাবিশ্বের সবচেয়ে প্রাচীনতম চলমান স্ট্রিটকার সিস্টেম। মার্লন ব্রান্ডো ও ভিভীয়ান লি অভিনীত এবং টেনেসি উইলিয়ামস্ লিখিত অস্কার বিজয়ী হলিউডের বিখ্যাত ছবি ‘স্ট্রিটকার নেইমড্ ডিজায়ার’ এর কাহিনী নিউ অরলিন্সের এই যোগাযোগ ব্যবস্থা অবলম্বনে নির্মিত হয়েছে।

এ বছরের ২৯ আগস্ট ডেলগাডো কমিউনিটি কলেজের ভাইস চ্যান্সেলর হিসাবে যোগ দেন সারওয়ার।

তবে আরটিএ-এর কমিশনার হিসেবে এই অতিরিক্ত দায়িত্ব পালনে তিনি বিন্দুমাত্র কার্পণ্য করবেন না বলে শপথ অনুষ্ঠানের পর প্রতিক্রিয়াতে জানান।

সারওয়ার বিনীতভাবে বলেন, ‘এই সম্মান ও দায়িত্ব আমার প্রাপ্য নয়। তবুও আমি আমার সীমিত মেধা এবং কঠোর অভিনিবেশে এই অঞ্চলের মানুষের যাতায়াত ব্যবস্থাকে আরো সহজ করার জন্য চেষ্টা করব। পরিবহনে বিপ্লবী পরিবর্তন হবে আমার লক্ষ্য।”

এর আগে সারওয়ার ইউনিভার্সিটি অব নিউ অরলিন্সে অ্যাসোসিয়েট প্রভোস্ট ও ভূ-পদার্থবিজ্ঞানের অধ্যাপক ছিলেন। শিক্ষকতা করেছেন আইভি লীগের অন্তর্ভূক্ত ‘ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া’, অষ্ট্রিয়ার ইউনিভার্সিটি অব ইন্সব্রুক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থ বিজ্ঞান বিভাগে।

তিনি কবিতাও লিখেন। তার ভূ-পদার্থবিজ্ঞান বিষয়ক পুস্তক জার্মানির স্প্রিংগার প্রকাশনা থেকে প্রকাশ হয়েছে। ঢাকার এপিপিল প্রকাশ করেছে তিনটি কবিতার বই।

পটুয়াখালীতে জন্মগ্রহণকারী সারওয়ারের স্ত্রী সাঈদা সারওয়ার নিউ অরলিন্সে একজন চিকিৎসক। বড় ছেলে তুরহান ও মেঝো ছেলে আরাশ হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেছেন। একমাত্র মেয়ে শায়না টুলেন লুইজিয়ানা স্টেট ইউনিভার্সিটি মেডিক্যাল স্কুলে এমডি প্রোগ্রামে অধ্যয়নরত।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!