লন্ডনে ব্রিটিশ বাংলা চেস অ্যাসোসিয়েশনে দাবা প্রতিযোগিতা

যুক্তরাজ্যে প্রবাসী বাঙালি দাবাড়ুদের প্রতিষ্ঠান ‘ব্রিটিশ বাংলা চেস অ্যাসোসিয়েশন’ (বিবিসিএ) প্রতি বছরের মতো এবারও একটি আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতার আয়োজন করেছে।

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Nov 2018, 03:27 AM
Updated : 13 Nov 2018, 03:27 AM

রোববার পূর্ব লন্ডনের লন্ডন এন্টারপ্রাইজ অ্যাকাডেমির হলঘরে ‘বিবিসিএ ফিডে রেপিড প্লে চেস টুর্নামেন্ট’ শিরোনামে আয়োজিত এ প্রতিযোগিতায় ৮৮ জন দাবাড়ু অংশ নেন।

রিমেম্বারেন্স ডে উপলক্ষে স্থানীয় সময় সকালে ব্রিটেনবাসীর সঙ্গে একাত্ব হয়ে দুই মিনিট নিরবতা পালন করে এ টুর্নামেন্ট শুরু হয়।

টুর্নামেন্টের চিফ আর্বিটারের দায়িত্ব পালন করেছেন যুক্তরাজ্যের আর্বিটার এডাম রাউফআর, আর্বিটারের দায়িত্ব পালন করেন মাইক্যাল ফ্ল্যাট।

দুটি ক্যাটাগরিতে এ টুর্নামেন্টে অনুষ্ঠিত হয়। প্রতিযোগীদের মধ্যে শক্তিশালী খেলোয়ড়রা অংশ নিয়েছেন ওপেন সেকশনে। আর কেবল অনূর্ধ্ব ফিডে ১৮০০ রেটিং এর খেলোয়াড়রা মেজর সেকশনে খেলার সুযোগ পেয়েছেন। তবে অনূর্ধ্ব ১৮০০ রেইটিং এর কোন কোন দাবাড়ু স্বেচ্ছায় ওপেন সেকশনে খেলেছেন নিজেদের শক্তি পরীক্ষার জন্য।

দিনভর সুইস পদ্ধতিতে প্রতিদ্বন্দ্বিতার মধ্যে ছয় রাউন্ড খেলা শেষে উচ্চতর ক্যাটাগরিতে (ওপেন বিভাগে) ছয় পয়েন্টের মধ্যে সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ান হয়েছেন ইন্টারন্যাশনাল মাস্টার জাপোইস্কি আনতানাস। সমান সংখ্যক পাঁচ পয়েন্ট পেয়ে যৌথভাবে রানার্স আপ হয়েছেন গ্রান্ডমাস্টার বোগদান লালিচ, বিবিসিএ সদস্য ফিডে মাস্টার জভিকা রাদোভানোভিচ এবং বাজরুশ কেলমেন্ডি।

ওপেন বিভাগে রেইটিং ক্যাটগরিতে সেরা খেলোয়াড় হিসেবে অনূর্ধ্ব ২১০০ ফিডে রেইটিং প্রাইজ পেয়েছেন ফিলিপ মেইকপিস ও ফ্রান্সিসকো সালেরনো এবং অনূর্ধ্ব ১৯০০ রেইটিং প্রাইজ পেয়েছেন গোলাম আলী পারভেজ ও শাহজাহন সাইদ মোরোদভ। ওপেন বিভাগে বিবিসিএ বিশেষ পুরস্কার পেয়েছেন সংগঠনের যুগ্ম সম্পাদক মোহাম্মদ ইসলাম হীরক।

দ্বিতীয় ক্যাটাগরিতে (মেজর বিভাগ) সমান সংখ্যক পাঁচ পয়েন্ট পেয়ে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছেন বিবিসিএ-এর সদস্য আহমেদুল হক, টিম ভ্যালেন্টাইন, মোহসীন আবেদিয়ান এবং ড্যারেক হার্ভি।

আর এই বিভাগে রেইটিং ক্যাটগরিতে সেরা খেলোয়াড় হিসেবে অনূর্ধ্ব ১৬০০ রেটিং প্রাইজ পেয়েছেন বিবিসিএ- এর দুইজন সদস্য হোরহে আপাজা ও লুকাস পিয়েচা এবং তামার পঙ্কজ।

অনূর্ধ্ব ১৪৫০ রেটিং প্রাইজ পেয়েছেন ডেভিডনাইট ও জেমসহার্ট ম্যান এবং অনূর্ধ্ব ১৩০০ রেটিং প্রাইজ পেয়েছেন গুল কাপুর। মেজর বিভাগে বিবিসিএ বিশেষ পুরস্কার পেয়েছেন দরবেশ চৌধুরী। অন্যদিকে অনূর্ধ্ব ১৬ বছরের সেরা খেলোয়াড় হিসেবে বিশেষ প্রাইজ পেয়েছেন এমিলি মেইটন।

প্রতিযোগিতা শেষে এক অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়। অন্যান্যদের মধ্যে রেডব্রিজ কাউন্সিলের ডেপুটি হুইপ কাউন্সিলার সৈয়দা সায়মা আহমেদ, ক্যাপিট্যাল কিডস ক্রিকেটের কার্যনির্বাহী ও লন্ডন টাইগার্স ক্রিকেট কমিটির চেয়ারম্যান শহীদুল ইসলাম রতন, মুক্তিযোদ্ধা লোকমান হোসেইন, মাহাবুব অ্যান্ড কোং এর মালিক মাহবুব মোর্শেদ, সাপ্তাহিক প্রত্রিকার সম্পাদক মোহাম্মদ এমদাদুল হক চৌধুরী।

অন্যান্য স্পন্সরদের মধ্যে রয়েছেন লন্ডন এন্টারপ্রাইজ অ্যাকাডেমি, বিয়ানিবাজার ওয়েলফেয়ার ট্রাস্টের চেয়ারম্যান মুহিবুর রহমান, ফেইথ প্রিন্টার্সের মালিক মোসলেহউদ্দিন আহমেদ, দীপালি কারিকুজিনের মালিক মুজাহিদ চৌধুরী, ওয়াহিদ আহমেদ অ্যান্ড কোম্পানি চার্টার্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্ট ওয়াহিদ আহমেদ, কলাপাতা বাংলাদেশি রেস্টুরেন্ট, ক্লিফটন গ্রুপ, কিংডমস লিসিটার্স, দীপালি কারিকুজিন, অ্যাম্পল পোপার্টিজ, কেইক স্ট্রিট, কালাম সলিসিটার্স, ক্যাপিটেল সলিসিটার্স ও হোসেইন ল অ্যাসোসিয়েটস, খাবার সরবারাহ করেছে অল সিজন্স ফুডস।

বিবিসিএ এর সাধারণ সম্পাদক মোশতাক চৌধুরীর সঞ্চালনায় অনুঠিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সংগঠনের সভাপতি তারিক খান, প্রধান উপদেষ্টা আবু মুসা হাসান, কোষাধ্যক্ষ কবি মাজেদ বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক আশরাফ নান্নু, সহ সাধারণ সম্পাদক মো. ইসলাম হীরক এবং সহ সভাপতি মেসবাহ কামাল, মাসুদুল হক, মোহাম্মদ আলী চৌধুরী বাবু, আহমেদুল হক, অলিভার ফিনাগান, জর্জ আপজা, শন মারায়েশা, হাসান মুগালু ও কলিন হিউজ উপস্থিত ছিলেন।

পূর্ব লন্ডনে দাবা খেলার প্রসার ঘটাতে ‘ব্রিটিশ বাংলা চেস অ্যাসোসিয়েশন’ এর উদ্যোগে টাওয়ার হ্যামলেটস প্যারেন্টস সেন্টারে প্রতি রোববার বিকেলে অনুঠিত হয় প্রশিক্ষণ ও প্র্যাকটিস সেশন। প্রতি মাসের শেষ রোববার অনুঠিত হয় ঘরোয়া টুর্নামেন্ট।

সবার জন্য এ সংগঠনের সদস্যপদ উন্মুক্ত। লন্ডনের বিভিন্ন এলাকার দাবাড়ুরা বিবিসিএ এর সদস্য হচ্ছেন। তিন বছরের মধ্যেই বিবিসিএ এর নিয়মিত সদস্য সংখ্যা অর্ধশত ছাড়িয়ে গেছে।

লন্ডন সামার চেস লীগে বিবিসিএ পরপর দুবার চ্যাম্পিয়ান হয়েছে। বিবিসিএ ঐতিহ্যবাহী লন্ডন চেস লীগেও অংশ নিচ্ছে। গত বছর বিবিসিএ এর একটি দল লন্ডন চেস লীগের চতুর্থ ডিভিশনে চ্যাম্পিয়ন হয়ে এবছর তৃতীয় ডিভিশনে খেলছে। এছাড়া অপর একটি দল এবছর থেকে ষষ্ঠ ডিভিশনে অংশ নিচ্ছে। লন্ডনের দাবা জগতে ব্রিটিশ বাংলা চেস অ্যাসোসিয়েশন এখন পরিচিত চেস ক্লাব এবং এ ক্লাবকে অনেকেই ‘বাংলা ক্লাব‘ বলে চেনেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!