টরন্টোয় পাঠশালার বর্ষপূর্তি আয়োজন

কানাডার টরন্টোয় দর্শন-সমাজ-সংস্কৃতি-বিজ্ঞান চর্চাকেন্দ্র 'পাঠশালা'র বর্ষপূর্তির বিশেষ আয়োজন অনুষ্ঠিত হয়েছে।

সোহেল সোহরাব, কানাডার টরন্টো থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2018, 09:17 AM
Updated : 23 Sept 2018, 09:17 AM

এবারে আলোচনার জন্য নির্বাচিত বই ছিলো অরুন্ধতী রায়ের ‘দ্য মিনিস্ট্রি অব আটমোস্ট হ্যাপিনেস’, এছাড়া গত সাত আসরের পোস্টার ও আলোচিত বইগুলোর ছবি প্রদর্শিত হয়।

বৃহস্পতিবার এগলিনটন স্কোয়ারের টরন্টো পাবলিক লাইব্রেরিতে পাঠশালার সংগঠক ফারহানা আজিম শিউলীর সঞ্চালনায় এতে আলোচনা করেন সেরীন ফেরদৌস।

তিনি বলেন, “উপন্যাসে অরুন্ধতী এক বিস্তির্ণ জনজীবনের গল্প বলেছেন যেখানে টাকা-পয়সা, ক্লাস, বর্ণ, গোত্র, ধর্ম, সমাজ, রাষ্ট্রযন্ত্রের তৈরি করা খাঁচায় আবদ্ধ-মানুষগুলো দেয়ালের বাইরে আসতে চাইছে। প্রতিটা দেয়াল জ্বলছে- কখনো তা ভৌগোলিক সীমারেখা, যেমন কাশ্মির, কখনো তা আদিবাসী অরণ্য, কখনো তা মাটির নিচের প্রাকৃতিক সম্পদ, সামাজিক লিঙ্গভেদ কখনো তা ব্যক্তির নিজের সঙ্গে নিজের অস্তিত্বের দ্বন্দ্ব। উপন্যাসের চরিত্ররা খুঁজছে নিজেদের, খুঁজছে নিজেকে।”

সেরীন বলেন, “ট্রান্সজেন্ডার আনজুম আর স্থপতি তিলোত্তমাকে  ঘিরে এগিয়ে যাওয়া দ্য মিনিস্ট্রি অব আটমোস্ট হ্যাপিনেস বইটির প্রতিটি মানুষই কোনো না কোনোভাবে রাজনৈতিক সংস্কৃতি দ্বারা প্রভাবিত। এর ভেতরেই মানুষ ছোট ছোট সুখ খুঁজে বাঁচে, নিজের মতো করে দেশ, জীবন, মুক্তি আর সম্পর্কের মানে খুঁজে নেয়। সমাজের সিল-ছাপ্পরমারা ভূমিকা অস্বীকার করে মৃতদের গোরস্থানে এসে জীবনের তরে বাসা বাঁধে আনজুম; আইডেন্টিটি খুঁজতে থাকা নানা প্রান্তের কিছু মানুষও এসে জড়ো হয় সেখানে।”
প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!