প্যারিসে ‘সিলেট উৎসব’

‘প্রাণের টানে শিকড়ের গানে, এসো মাতি মিলন উৎসবে’ স্লোগানে ফ্রান্সে প্রথমবারের মতো অনুষ্ঠিত হলো প্রবাসীদের ‘সিলেট উৎসব’।

মোহা. আব্দুল মালেক হিমু, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 09:27 AM
Updated : 18 Sept 2018, 09:27 AM

রোববার প্যারিসের পান্তা হলে ‘জালালাবাদ অ্যাসোসিয়েশন ফ্রান্স শাখার’ আয়োজনে এ উৎসবের উদ্বোধন করেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী ও এনআরবি ব্যাংক এবং আল হারামাইন গ্রুপের চেয়ারম্যান মাহতাবুর রহমান নাসির।

এসময় আরও উপন্থিত ছিলেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, কাউন্সেলর ও হেড অব চ্যান্সেরি হযরত আলী খান এবং জালালাবাদ অ্যাসোসিয়েশন যুক্তরাজ্যের আহ্বায়ক মুহিবুর রহমান মুহিব।

আয়োজক সংগঠনের সাধারণ সম্পাদক আলী হোসেনের সঞ্চালনায় এতে সভাপতিত্ব করেন সংগঠনটির সভাপতি মো. হেনু মিয়া।

পবিত্র কোরআন থেকে পাঠ করেন সংগঠনের ধর্মবিষয়ক সম্পাদক হাফিজুর রহমান। পরে কার্যনির্বাহী কমিটির সদস্যদের শপথবাক্য পাঠ করানো হয়। অনুষ্ঠানের মূল প্রবন্ধ পাঠ করেন কোষাধ্যক্ষ আজাদ মিয়া।

উৎসবে প্রবাসী কল্যাণ ও সমাজে অবদানের স্বীকৃতি হিসেবে অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে রাশেদা কে চোধুরী, কাজী ইমতিয়াজ হোসেন, মাহতাব উদ্দিন নাসির, মুহিবুর রহমান, টি এম রেজা,  ফারুক খান, অলি আহমেদ শামীমসহ মোট ৯ জনকে সম্মাননা দেওয়া হয়।

‘জালালাবাদ অ্যাসোসিয়েশন ফ্রান্স’ ও সিলেট বিভাগের ইতিহাস-ঐতিহ্য ভিত্তিক দুটি ডকুমেন্টরি প্রদর্শন করেন অনলাইন নিউজ পোর্টাল ‘প্যারিস বার্তা’ সম্পাদক মাম হিমু।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ছিল বাংলাদেশ থেকে আসা কণ্ঠশিল্পী পলাশ ও ফ্রান্সের স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান। সিলেটের অতিহ্যবাহী ‘ধামাইল’ নাচে অংশ নেন অতিথিরা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!