যুক্তরাষ্ট্রে সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সংগ্রাম বিষয়ক সেমিনার

সম্মিলিত সাংস্কৃতিক জোটের উত্তর আমেরিকা শাখার উদ্যোগে ‘সাম্প্রদায়িকতার বিরুদ্ধে চলমান সাংস্কৃতিক সংগ্রাম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2018, 05:57 AM
Updated : 18 Sept 2018, 05:57 AM

১৭ সেপ্টেম্বর সোমবার সন্ধ্যায় নিউ ইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে নিউ ইয়র্কে বাংলাদেশের কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা বলেন, “মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নৃশংসতার মধ্য দিয়ে সাম্প্রদায়িকতার বিভৎস রূপের প্রকাশ ঘটেছে। তাদের আশ্রয় দিয়ে প্রধানমন্ত্রী যে মহানুভবতার পরিচয় দিয়েছেন, তাতে বাঙালির অসাম্প্রদায়িক চেতনার প্রকাশ ঘটেছে।”

এ সময় তিনি ধর্মের নামে জঙ্গিবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িক তৎপরতার বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতির প্রশংসা করেন। তথ্য-প্রযুক্তির অপব্যবহার করে সাম্প্রদায়িক বিষবাষ্প ছড়িয়ে দেওয়া ব্যক্তিদের ব্যাপারে সামাজিক প্রতিরোধ রচনায় শিল্পী-সাহিত্যিক-লেখক-সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মীদের দায়িত্ববোধ সম্পর্কে সচেতন হবার আহ্বান জানান সাদিয়া ফয়জুন্নেসা।

সেমিনারের প্রধান আলোচক ছিলেন বাংলাদেশ চারুশিল্পী সংসদের সাধারণ সম্পাদক এবং সম্মিলিত সাংস্কৃতিক জোটের প্রতিষ্ঠাতা-সদস্য কামাল পাশা চৌধুরী। তিনি বলেন, “বাঙালির হাজার বছরের ইতিহাসে কখনোই সাম্প্রদায়িকতার সাথে পরিচয় ঘটেনি। সাম্প্রদায়িক শব্দের সাথে বাঙালিদের পরিচয় ঘটে ব্রিটিশরা লেজ গুটিয়ে চলে যাবার সময়, দ্বিজাতি তত্ত্ব নামে উদ্ভট একটি তত্ত্ব দিয়ে রাষ্ট্রের উদ্ভব ঘটানোর মধ্য দিয়ে।”

সেমিনারের প্রেক্ষাপট উপস্থাপনকালে জোটের উত্তর আমেরিকার আহ্বায়ক মিথুন আহমেদ বলেন, “হেফাজতে ইসলামের মতো বেশ কয়েকটি সংগঠনের আবির্ভাব ঘটেছে অসাম্প্রদায়িক চেতনার কোনও রাজনৈতিক সংগঠনের ছত্রছায়ায়। এটি মুক্তিযুদ্ধের চেতনার সাথে সাংঘর্ষিক হলেও ভোটের রাজনীতিতে জায়েজ হতে চলেছে, যা রুখে দিতে হবে।”

প্যানেল আলোচকদের মধ্যে ছিলেন কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সাবেক ডিন চিত্রশিল্পী মতলুব আলী, নাট্যশিল্পী রোকেয়া রফিক বেবী, প্রামাণ্যচিত্রি রওশনআরা নিপা ও লেখক ফাহিম রেজা নূর।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!