দেশে দেশে  জাতীয় শোক দিবস

বিভিন্ন দেশে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা নানা আয়োজনে পালন করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2018, 07:15 AM
Updated : 16 August 2018, 07:18 AM

বিভিন্ন দেশে অবস্থিত বাংলাদেশের দূতাবাসসহ প্রবাসীদের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো দিবসটি উপলক্ষে নানা কর্মসূচির আয়োজন করে।

 ডেনমার্ক:

ডেনমার্ক থেকে বিদ্যুৎ বড়ুয়া জানান, বুধবার জাতীয় শোক দিবস উপলক্ষে ডেনমার্কে বাংলাদেশ দূতাবাসে এক আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। দূতাবাস প্রধান ও প্রথম সচিব শাকিল শাহরিয়ারের সঞ্চালনায় রাষ্ট্রদূত এম. মুহিত বক্তব্য দেন সভায়।

প্রবাসীদের মধ্যে সভায় উপস্থিত ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের উপদেষ্টা সুভাষ ঘোষ, মাহবুবুল আলম, তাইফুর ভূঁইয়া, মোস্তফা মজুমদার বাচ্চু, ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি ইকবাল হোসেন মিঠু, সাধারণ সম্পাদক বিদ্যুৎ বড়ুয়া, মোহাম্মদ আলী মোল্লা লিংকন, সাব্বির আহমেদ, মাহবুবুর রহমান, নাঈম বাবু, মোহাম্মদ আরিফ, সামী দাস ও মনজুর আহমেদ লিমন ও আবদুল আল জাহিদ।

 

মালয়েশিয়া:

মালয়েশিয়া থেকে রফিক আহমদ খান জানান, কুয়ালালামপুরে জাতীয় শোক দিবস পালন করেছে বাংলাদেশ দূতাবাস। বুধবার সকালে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে অনুষ্ঠানের কর্মসূচি শুরু হয়। হাইকমিশনের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়াও শ্রদ্ধা জানান মালয়েশিয়া আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন।

পরে প্রবাসীদের নিয়ে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। হাইকমিশনের লেবার কাউন্সিলর সাইদুল ইসলাম মুকুলের সঞ্চালনায় আলোচনা সভায় সভাপতিত্ব করেন মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশ হাই কমিশনার মুহা. শহীদুল ইসলাম। সভায় বঙ্গবন্ধুর উপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের সামরিক উপদেষ্টা এয়ার কমডোর মো. হুমায়ুন কবীর, ডেপুটি হাই কমিশনার ও দূতালয় প্রধান ওয়াহিদা আহমেদ, প্রথম সচিব (রাজনৈতিক) মোছা. তাহমিনা ইয়াসমিন ও দ্বিতীয় সচিব (শ্রম) ফরিদ আহমেদ। 

 

দক্ষিণ কোরিয়া:

দক্ষিণ কোরিয়া থেকে ফারুক হিমেল জানান, সিউলে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বুধবার জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে শিশু-কিশোরদের জন্য দূতাবাসে বঙ্গবন্ধুর উপর চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। রাষ্ট্রদূত আবিদা ইসলাম  রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন।

সন্ধ্যায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও অবদানের উপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। প্রামাণ্যচিত্র প্রদর্শন শেষে জাতির জনকের অবদানের উপর মুক্ত আলোচনায় অংশ নেন কোরিয়াতে বসবাসরত প্রবাসীরা। অনুষ্ঠানে বঙ্গবন্ধু স্মরণে কবিতা পাঠ করা হয়। 

 

ফ্রান্স:

ফ্রান্স থেকে দেবেশ বড়ুয়া জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে প্যারিসে বাংলাদেশ দূতাবাসে বুধবার শোক সভার আয়োজন করা হয়েছে।  সকালে  জাতীয় পতাকা অর্ধনমিত করার পর জাতির পিতার প্রতিকৃতিতে ফুল শ্রদ্ধা জানানো হয়।  দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেওয়া বাণী পাঠ করা হয়।

বঙ্গবন্ধুর জীবন, আদর্শ ও দর্শনের উপর আলোচনা সভায় সমাপনী বক্তব্য দেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের  রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। অনুষ্ঠানে ১৯৭২ থেকে ১৯৭৫ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর নেতৃত্বে পরিচালিত সরকারের অর্জনের উপর নির্মিত প্রামাণ্যচিত্র ‘সোনালী দিনগুলি’ প্রদর্শিত হয়।

 

অস্ট্রিয়া:

আনিসুল হক অস্ট্রিয়া থেকে জানান, ভিয়েনায় জাতীয় শোক দিবসে বাংলাদেশ দূতাবাস ও স্থায়ী মিশন এক শোক সভা করেছে। ভিয়েনার হউফসাইলে বাংলাদেশ দূতাবাস কার্যালয়ের মিলনায়তনে বুধবার অনুষ্ঠিত এ সভায় সভাপতিত্ব করেন রাষ্ট্রদূত মো. আবু জাফর। সঞ্চালনা করেন কাউন্সেলর ও চ্যান্সারি প্রধান রাহাত বিন জামান।

এ সময় দিবসটি উপলক্ষে দেওয়া রাষ্ট্রপতির বাণী পাঠ করেন রাষ্ট্রদূত আবু জাফর, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সেলর ও চ্যান্সারি প্রধান রাহাত বিন জামান, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের প্রথম সচিব মালিহা শাহজাহান। অনুষ্ঠানে বঙ্গবন্ধুর শৈশব, রাজনৈতিক ও কর্ম জীবনের উপর স্থিরচিত্র ও প্রামান্যচিত্র প্রদর্শনী ছিল।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সহ-সভাপতি এম. নজরুল ইসলাম, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি রুহী দাস সাহা ও সাংগঠনিক সম্পাদক নয়ন হোসেন।

এছাড়া আরও বক্তব্য দেন শাহ মো. ফরহাদ, আহমেদ ফিরোজ, বাউল শিল্পী আবুল কালাম, বখতিয়ার রানা ও ইয়াসিম মিয়া বাবু।

 

লিবিয়া:

শায়মা জাহান তিথি লিবিয়া থেকে জানান, লিবিয়ার ত্রিপোলিতে বুধবার বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়েছে।

অনুষ্ঠানের প্রথম পর্বে লিবিয়ায় নিযুক্ত রাষ্ট্রদূত সেখ সেকেন্দার আলী জাতীয় পতাকা উত্তোলন করে অর্ধনমিত করেন। এরপর দূতাবাসের হলরুমে বঙ্গবন্ধুর কর্মময় জীবন ও সংগ্রামের উপর প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। অনুষ্ঠানমালার দ্বিতীয় পর্বে রাষ্ট্রদূতের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও দোয়া মাহফিল।

 

কুয়েত:

আ হ জুবেদ কুয়েত থেকে জানান, জাতীয় শোক দিবস উপলক্ষে কুয়েতে বাংলাদেশ দূতাবাসের মাল্টিপারপাস হল রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়। কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এস এম আবুল কালামের সভাপতিত্বে ও দূতালয় প্রধান কাউন্সিলর মো. আনিসুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠিত হয় এ আলোচনা সভা।

সভায় উপস্থিত ছিলেন ডিফেন্স এটাচে ব্রিগেডিয়ার জেনারেল শাহ্ সগিরুল ইসলাম, বিগ্রেডিয়ার জেনারেল আবুল মনসুর মো. আশরাফ খান, কুয়েতে বাংলাদেশ বিমানের কান্ট্রি ম্যানেজার মো। হাফিজুল ইসলাম, কাউন্সিলর জহিরুল ইসলাম খাঁনসহ আরও অনেকে।

দিনের শুরুতে জাতীয় পতাকা অর্ধনমিত, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন,পবিত্র কোরান থেকে পাঠ, নীরবতা পালন, বঙ্গবন্ধুর কর্মজীবন নিয়ে প্রামাণ্য চিত্র প্রর্দশন শেষে বাংলাদেশ থেকে পাঠানো বাণী পাঠ করা হয়। 

রাষ্ট্রপতির বাণী পাঠ করেন ডিফেন্স এটাচে ব্রিগেডিয়ার জেনারেল শাহ্ সগিরুল ইসলাম, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর জহিরুল ইসলাম খান, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন প্রসাশনিক কর্মকর্তা মো.আনোয়ার হোসেন খান ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন রাষ্ট্রদূতের ব্যক্তিগত কর্মকর্তা মো. মিজানুর রহমান।

 

কাতার:

আকবর হোসেন বাচ্চু কাতার থেকে জানান, বুধবার কাতারে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে বঙ্গবন্ধুকে নিয়ে একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন ও আলোচনা সভা করা হয়েছে।

রাষ্ট্রদূত আসুদ আহমাদের সভাপতিত্বে ও প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) নাজমুল হাসান সোহাগের সঞ্চালনায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ও কাতারে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা ওই অনুষ্ঠানে অংশ নেন।

সংযুক্ত আরব আমিরাত:

জাহাঙ্গীর কবীর বাপপি সংযুক্ত আরব আমিরাত থেকে জানান, আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও দুবাই কনস্যুলেটে বুধবার জাতীয় শোক দিবস পালন কর্রা হয়েছে। এ উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক প্রামাণ্য চিত্র প্রদর্শনী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

এ উপলক্ষে রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরানের সভাপতিত্বে ও দূতাবাসের মিনিস্টার ইকবাল হোসেন চৌধুরীর পরিচালনায় অনুষ্ঠিত জাতীয় শোক দিবসের আলোচনা সভায় উপস্থিত ছিলেন কাউন্সিলর (রাজনৈতিক) শহীদুজ্জামান ফারুকী, প্রথম সচিব (পাসপোর্ট) মোহাম্মদ রিয়াজুল হক, প্রথম সচিব শ্রম এ কে এম মোকছেদ আলীসহ অনেকে।

সভায় বক্তব্য দেন বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি ইফতেখার হোসেন বাবুল, যায়েদ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হাবিবুল হক খোন্দকার নাসির তালুকদার,বাংলাদেশ সমিতি ইউএই’র সভাপতি মোয়াজ্জেম হোসেন, জনতা ব্যাংক ইউএই’র মহাব্যবস্থাপক আমিরুল হাসান, বিমান আবুধাবি’র রিজিয়নাল ম্যানেজার এন সি বড়ুয়া, বাংলাদেশ ইসলামিয়া স্কুল আবুধাবির অধ্যক্ষ মীর আনিসুল হাসান ও প্রিয়াংকা খোন্দকার।

 

সৌদি আরব:

মো. শফীউল্লাহ রিপন সৌদি আরব থেকে জানান, সৌদি আরবের রিয়াদে বাংলাদেশ দূতাবাসে নানা আয়োজনে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সকালে দূতাবাস প্রাঙ্গনে জাতীয় পতাকা অর্ধনমিত ও জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ।

আলোচনা পর্বের শুরুতে শোক দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

রাষ্ট্রদূত গোলাম মসীহ বঙ্গবন্ধুর দীর্ঘ সংগ্রামী জীবন, আদর্শ ও বাংলাদেশের স্বাধীনতায় তাঁর অবদানের কথা তুলে ধরেন।

কাউন্সেলর ফরিদ উদ্দিনের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে দূতাবাসের উপ-মিশন প্রধান নজরুল ইসলাম বক্তব্য দেন। বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয় অনুষ্ঠানে।

 

সিঙ্গাপুর:

জাহাঙ্গীর বাবু সিঙ্গাপুর থেকে জানান, সিঙ্গাপুরে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে বুধবার জাতীয় শোক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জাতীয় পতাকা অর্ধনমিতকরণ, বন্ধুবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন, নীরবতা পালন, প্রামাণ্যচিত্র প্রদর্শনসহ নানা আয়োজন রাখা হয়। দিবসটিতে অনুষ্ঠিত এক আলোচনা সভায় বক্তব্য দেন সিঙ্গাপুরে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোস্তাফিজুর রহমান।

 

এছাড়া সিঙ্গাপুর আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনগুলো বুধবার জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা করেছে। সিঙ্গাপুর আওয়ামী লীগের সভাপতি সালাউদ্দিন রানার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলামিনের পরিচালনায় অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিঙ্গাপু্র আগ্রনী এক্সচেঞ্জের সিইও মো. হুমায়ুন কবির, প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সিঙ্গাপুর আওয়ামী লীগেরর সহ সভাপতি আলেক খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিঙ্গাপুর আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুল মালেক হীরা, সুমন ভূইয়া, সিঙ্গাপুর যুবলীগের আহবায়ক কে এইচ আলামিন, যুগ্ম আহবায়ক ফজলুর রহমান, সোহেল রানা, স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি মিরাজ উদ্দিন, আদনান শাহ, সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম সোবাহান, যুগ্ম সাধারণ সম্পাদক শাহাদাত হেসেন রাসেল, সিঙ্গাপুর ছাত্রলীগের সভাপতি সোহাগ মাহমুদ, সহ সভাপতি আরিফ হেসেন, সাধারণ সম্পাদক জেপি তালাশসহ অনেকে।

 

যুক্তরাজ্য:

সৈয়দ নাহাস পাশা যুক্তরাজ্য থেকে জানান, লন্ডনে বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে জাতীয় শোক দিবস পালনের আয়োজন শুরু করা হয়। যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নাজমুল কাওনাইনের নেতৃত্বে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা। এছাড়াও শ্রদ্ধান জানায় যুক্তরাজ্য আওয়ামী লীগ, যুক্তরাজ্য যুব মহিলা আওয়ামী লীগ, লন্ডন আওয়ামী লীগ, যুক্তরাজ্য বঙ্গবন্ধু পরিষদ ও মুক্তিযোদ্ধা সংসদ।

দিবসটি উপলক্ষে কেনসিংটন টাউন হলে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লড মোহামেদ শেখ। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপত সুলতান মাহমুদ শরীফ। আলোচনা সভায় সমাপনী বক্তব্য দেন অনুষ্ঠানের সভাপতি রাষ্ট্রদূত মো.নাজমুল কাওনাইন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!