অস্ট্রিয়ায় জাতীয় শোক দিবস পালিত

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে অস্ট্রিয়ায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

আনিসুল হক, অস্ট্রিয়া থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2018, 05:54 AM
Updated : 14 August 2018, 05:54 AM

রোবোবার ভিয়েনার ঢাকা হোটেলে অস্ট্রিয়া আওয়ামী লীগের উদ্যোগে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম ও পরিচালনা করেন সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম কবির।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ইতিহাসবিদ, গবেষক ও লেখক অধ্যাপক মুনতাসীর মামুন। বিশেষ অতিথি ছিলেন সর্বইউরোপিয়ান আওয়ামী লীগের সহ-সভাপতি এম. নজরুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও বক্তব্য দেন মুক্তিযোদ্ধা সংসদ অস্ট্রিয়া ইউনিট কমান্ডের কমান্ডার মুক্তিযোদ্ধা বায়েজিদ মীর, অস্ট্রিয়া আওয়ামী লীগের সহ-সভাপতি এমরান হোসেনসহ অনেকে।

শুরুতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

প্রধান অতিথি মুনতাসীর মামুন তাঁর বক্তব্যে বঙ্গবন্ধু কীভাবে ছাত্রনেতা থেকে দেশের বৃহত্তম রাজনৈতিক দলের নেতা এবং সর্বশেষে বাংলাদেশের প্রতিষ্ঠাতা হিসেবে জাতির জনকে পরিণত হলেন, তা ব্যাখ্যা করেন।

তিনি বলেন, “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যা করা হয়েছে। কিন্তু তাঁর আদর্শ সদা জীবন্ত। যা বাঙালিদের নিরন্তর জাগ্রত ও উজ্জীবিত রেখেছে।”

সভায় এম. নজরুল ইসলাম বলেন, “যারা বঙ্গবন্ধুকে ছোট করার চেষ্টা করেন, তাদের জানতে হবে ইতিহাসে বঙ্গবন্ধু অমরতা লাভ করেছেন। তিনি যা, তিনি তাই। তাঁর আসন ধূলিমলিন হওয়ার নয়।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!