জাতিসংঘে পুলিশ প্রধানদের সম্মেলনে বাংলাদেশ

যুক্তরাষ্ট্রে জাতিসংঘের ১৯৩ সদস্য রাষ্ট্রের পুলিশ বাহিনীর প্রধানদের দুই দিনব্যাপি সম্মেলনে অংশ নিয়েছে বাংলাদেশ।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 June 2018, 10:34 AM
Updated : 22 June 2018, 10:34 AM

স্থানীয় সময় বুধ ও বৃহস্পতিবার নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত এ সম্মেলনের দ্বিতীয় দিন বাংলাদেশের পক্ষে বক্তব্য দেন পুলিশের ইন্সপেক্টর জেনারেল (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

তিনি জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশ পুলিশের ভূমিকা উল্লেখ করে বলেন, “শান্তিরক্ষা কার্যক্রমের বর্তমান ও ভবিষ্যৎ চ্যালেঞ্জ মোকাবিলায় আমাদেরকে প্রস্তুতি গ্রহণ এবং কৌশলগত পরিকল্পনা প্রণয়ন করতে হবে।”

সম্মেলনে উদ্বোধনী ভাষণ দেন জাতিসংঘ মহাসচিবের ‘শেফ দ্য ক্যাবিনেট’ মারিয়া লুইজা রিবিরো ভায়োট্টি।

শুভেচ্ছা বক্তব্য দেন নোবেল শান্তি পুরস্কার বিজয়ী পূর্ব তিমুরের সাবেক প্রেসিডেন্ট এবং জাতিসংঘ মহাসচিবের সাবেক বিশেষ প্রতিনিধি হোযে র‍্যামস হোরতা।

সম্মেলনের মূল আলোচনা অংশটিকে তিনটি পর্বে ভাগ করা হয়- ‘জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের চ্যালেঞ্জসমূহ এবং জাতিসংঘ পুলিশ’, ‘সহিংসতা প্রতিরোধ ও শান্তি বজায় রাখার ক্ষেত্রে জাতিসংঘ পুলিশের ভূমিকা’ এবং ‘দায়বদ্ধতা ও কর্মদক্ষতা’।

আলোচনা পর্বগুলোতে অংশ নেন- জাতিসংঘের ‘ডিপার্টমেন্ট অব পিস কিপিং অপারেশন’ এর প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল ল্যাক্রুয়া এবং ‘ডিপার্টমেন্ট অব ফিল্ড সাপোর্ট’ বিভাগের প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল অতুল খারে।

তারা জানান, বিশ্বের ১৬ শান্তিরক্ষা মিশনে ৮৯ দেশের প্রায় ১১ হাজার নারী-পুরুষ পুলিশ সদস্য বর্তমানে কর্মরত আছেন।

এর আগে মঙ্গল ও বুধবার ‘ডিপার্টমেন্ট অব পিস কিপিং অপারেশন’ প্রধান আন্ডার সেক্রেটারি জেনারেল ল্যাক্রুয়া, জাতিসংঘের পুলিশ অ্যাডভাইজর লুইস ক্যারিলহো, নিউ ইয়র্ক পুলিশ বিভাগের পুলিশ কমিশনার জেমস্ ও নেইল এবং গোয়েন্দা বিভাগের প্রধান টমাস পি. গ্যালাটির সঙ্গে বৈঠক করেন মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- বাংলাদেশ মিশনের উপ স্থায়ী প্রতিনিধি তারেক মো. আরিফুল ইসলাম, প্রতিরক্ষা উপদেষ্টা খান ফিরোজ আহমেদ ও মিশনের মিনিস্টার ফাইয়াজ মুর্শেদ কাজী।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!