ফ্রান্সে ইউনেস্কো সদর দপ্তরে বুদ্ধ পূর্ণিমা উদযাপন

ফ্রান্সের প্যারিসে ইউনেস্কো সদর দপ্তরে বুদ্ধ পূর্ণিমা উপলক্ষে ‘ইন্টারন্যাশনাল ভেসাক ডে’র অনুষ্ঠানে অংশ নিয়েছে বাংলাদেশ।

সাখাওয়াত হোসেন হাওলাদার, ফ্রান্সের প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2018, 04:59 AM
Updated : 26 May 2018, 04:59 AM

বৃহস্পতিবার প্যারিসে শ্রীলংকান দূতাবাসের যৌথ উদ্যোগে মহামানব গৌতম বুদ্ধের ত্রিস্মৃতি বিজড়িত শুভ বুদ্ধ পূর্ণিমার এ অনুষ্ঠান উদযাপন করা হয়।

১৯৯৯ সালে দিনটিকে জাতিসংঘের সাধারণ অধিবেশনে একটি আন্তর্জাতিক দিবস হিসেবে ঘোষণা করা হয়। তাই দিনটিকে ‘ইউনাইটেড নেশনস ডে অব ভেসাক’ বলা হয়।

স্থানীয় সময় সকাল ৯টায় বাতি প্রজ্জ্বলনের মাধ্যমে বুদ্ধ পূর্ণিমা উদযাপনের সূচনা করা হয়। এরপর পরই শুরু হয় ‘প্রমোশন অব পিস অ্যান্ড নন-ভায়োলেন্স বুদ্ধাস ওয়ে অব লাইফ’ শীর্ষক এক সেমিনার।

সেমিনারে বক্তব্য দেন শ্রীলংকান রাষ্ট্রদূত বোধি কে আতুডা,  ইরানি রাষ্ট্রদূত আহমদ জালালী, মহায়ানা ভিক্ষু ও কয়েকজন পণ্ডিত।

এ সময় অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ইউনেস্কোয় বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ইসলাম।

এছাড়া ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথের জ্যোতিসার থের, বুদ্ধপ্রিয় ভিক্ষু, সঞ্জয় রতন বড়ুয়া, বিবর্তন সম্পাদক অনুপম বড়ুয়া টিপু, রাজীব বড়ুয়া, তাপস বড়ুয়া রিপন, সুজয় বড়ুয়া, নিপু বড়ুয়া, সুনন্দন বড়ুয়া, অলকা বড়ুয়াসহ আরও অনেক প্রবাসী বাংলাদেশিরা অনুষ্ঠানে প্রতিনিধিত্ব করেন।

অনুষ্ঠানে বাংলাদেশি দূতাবাস নানা খাবারের আয়োজন করে। সেমিনার শেষে বাংলাদেশ, ফ্রান্স, জাপান, শ্রীলঙ্কা, চায়না, নেপাল, থাইল্যান্ড, কম্বোডিয়া ও ভারতের শিল্পীদের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!