নিউ ইয়র্কে শিশুদের কলকাকলিতে বঙ্গবন্ধুর জন্মদিন

প্রবাসী শিশুদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৮তম জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালন করেছে জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন ও নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 March 2018, 10:15 AM
Updated : 19 March 2018, 10:15 AM

স্থানীয় সময় শনিবার নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশ মিশনের বঙ্গবন্ধু মিলনায়তনে এতে অংশ নেয় যুক্তরাষ্ট্রে জন্ম নেওয়া শতাধিক বাঙালি শিশু-কিশোর। পুরো মিলনায়তন পরিণত হয় শিশুমেলায়।

এর আগে গত ১০ মার্চ নিউ ইয়র্কের লং আইল্যান্ড সিটিতে অবস্থিত বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলনায়তনে অনুষ্ঠিত হয় শিশুদের চিত্রাঙ্কণ ও রচনা প্রতিযোগিতা। বয়সের ভিত্তিতে শিশুদের ‘ক’, ‘খ’ ও ‘গ’ গ্রুপে ভাগ করা হয়।

‘ক’ ও ‘খ’ গ্রুপের জন্য নির্ধারিত ছিল চিত্রাঙ্কণ আর এর বিষয় ছিল যথাক্রমে ‘বাংলাদেশের প্রকৃতি’ ও ‘মুক্তিযুদ্ধে বাংলাদেশ’। আর ‘গ’ গ্রুপের জন্য নির্ধারিত ছিল ‘বঙ্গবন্ধুর সোনার বাংলা’ বিষয়ক রচনা প্রতিযোগিতা।

চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় ‘ক’ গ্রুপে প্রথম হন আলিনা রহমান, ‘খ’ গ্রুপে শিশু আয়মান হুমায়রা রিয়া ও রচনা প্রতিযোগিতায় প্রথম হন দামিতা সৌরিন সবুর।

রংতুলি আর বর্ণিল সাজে অনুষ্ঠিত এ চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিচারক ছিলেন চিত্রশিল্পী তাজুল ইমাম, ওবায়দুল্লাহ মামুন ও কানিজ ফাতেমা।

অনুষ্ঠানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের কনসাল জেনারেল শামীম আহসান স্বাগত বক্তব্যে বলেন, “জাতির পিতার নেতৃত্বে আমরা পেয়েছি প্রিয় বাংলাদেশ। বাঙালির জীবনে এমন কোন অধ্যায় নেই, এমন কোন পর্ব নেই যেখানে ন্যায় ও অধিকার প্রতিষ্ঠার জন্য বঙ্গবন্ধুর বলিষ্ঠ কণ্ঠ সোচ্চার হয়নি।”

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, “চিত্রাঙ্কণ ও রচনা প্রতিযোগিতায় শিশুদের অংশগ্রহণের মাধ্যমে প্রমান হলো যে আপনারা প্রবাসে থাকলেও দেশ ও বঙ্গবন্ধুকে ভুলেননি। প্রতিটি শিশু যাতে জাতির পিতার আদর্শ নিয়ে বড় হয় সেদিকে খেয়াল রাখতে হবে অভিভাবকদের।”

আলোচনায় আরও অংশ নেন  মুক্তিযোদ্ধা মুকিত চৌধুরী, শহীদ পরিবারের সন্তান মাসুদুল হাসান। উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আব্দুস সামাদ আজাদ।

সাংস্কৃতিক অনুষ্ঠানে নাচ পরিবেশন করে স্থানীয় সাংস্কৃতিক সংগঠন ‘শতদল’। সাংস্কৃতিক পর্বে সহযোগিতা করে ‘বহ্নিশিখা সঙ্গীত নিকেতন’।

অনুষ্ঠানে শিশুদের পুরস্কার বিতরণ ও সমাপনী বক্তব্য দেন জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, “আমাদের উচিত প্রতিটি শিশুকে জাতির পিতা, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সম্পর্কে জানানো। আজ এই চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় অংশগ্রহণের মধ্য দিয়ে শিশুরা বাংলাদেশ সম্পর্কে অনেক গৌরবের বিষয় জানার সুযোগ পাচ্ছে যা তাদের আগামী দিনের সুনাগরিক হতে অনুপ্রেরণা যোগাবে।”

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!