আলতাব আলী দিবস পালনের ঘোষণা  

টাওয়ার হ্যামলেটস কাউন্সিল প্রতি বছরের ৪ মে আলতাব আলী দিবস পালন করবে, আনুষ্ঠানিক এই ঘোষণা দিয়েছেন মেয়র জন বিগস।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Oct 2015, 02:13 PM
Updated : 29 Oct 2015, 06:06 AM

শুক্রবার পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে টাওয়ার হ্যামলেটসের মেয়র জন বিগস ঘোষণা দেন, প্রতি বছর ৪ মে আলতাব আলী দিবস হিসেবে পালিত হবে।  

বাঙালি যুবক আলতাব আলী ১৯৭৮ সালের ৪ মে কাজ থেকে বাড়ি ফেরার পথে পার্কটির কাছেই অল্ডার স্ট্রিটে এক বর্ণবাদী আক্রমণে নিহত হন। তার স্মরণে পরবর্তীতে অল্ডগেটের কাছের এই পার্কটির নাম দেওয়া হয় ‘আলতাব আলী পার্ক’।  

আলতাব আলীর কথা স্মরণ করে মেয়র বলেন, “তার নিমর্ম হত্যাকাণ্ড কোনভাবেই ভুলে যাওয়া উচিত না। আমাদের সমাজে সহিংস বর্ণবাদ কমে আসলেও গোপন বর্ণবাদ এখনও রয়ে গেছে। এর বিরুদ্ধে আমাদের লড়াই চালিয়ে যেতে হবে। আর এজন্যই আমি কাউন্সিলের উদ্যোগে আলতাব আলী দিবস পালনের ঘোষণা দিয়েছি। এই দিনটিতে আমরা আলতাব আলীকে স্মরণের পাশাপাশি বর্ণবাদের বিরুদ্ধেও কথা বলবো।"

আলতাব আলী পার্কে বাংলা ভাষা আন্দোলনের স্মৃতি স্মারক শহীদ মিনার। ছবি: মিলন বিশ্বাসের ফেইসবুক থেকে নেওয়া

টাওয়ার হ্যামলেটসের ৯টি পার্কে সবুজের সমারোহ এবং সঠিক ব্যবস্থাপনার জন্য অর্জিত গ্রিন ফ্ল্যাগ উত্তোলন করবার সময় মেয়রের কাছ থেকে এই ঘোষণা এল।

গ্রিন ফ্ল্যাগ অর্জনের মেয়র বলেন, “আলতাব আলীর স্মৃতি বিজড়িত একই পার্কে বাংলা ভাষা আন্দোলনের স্মৃতি স্মারক শহীদ মিনারও অবস্থিত, এমন একটি পার্ক গ্রিন ফ্ল্যাগ অর্জন করায় আমি খুশি।”

অনুষ্ঠানে অন্যানের মধ্যে বক্তব্য রাখেন কেবিনেট মেম্বার ফর কালচার কাউন্সিলার আসমা বেগম ও কেবিনেট মেম্বার ফর কাউন্সিলার আয়াস মিয়া।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আলতাব আলী ফাউন্ডেশনের শামসুদ্দিন আহমদ, আনসার আহমদ উল্লাহ, টাওয়ার হ্যামলেটস লেবার পার্টির সেক্রেটারি তারিক খান প্রমুখ।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com