কার্ডিফে বইমেলা

যুক্তরাজ্যের ওয়েলসের রাজধানী কার্ডিফে একটি প্রবাসী সংগঠনের উদ্যোগে হয়েছে দিনব্যাপী বইমেলা।

লিপি হালদার, যুক্তরাজ্যের লন্ডন থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2015, 03:43 PM
Updated : 29 Oct 2015, 06:07 AM

রোববার ওয়েলসের কার্ডিফের একটি মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে ‘বাংলা একাডেমি ইউকে’ আয়োজিত কার্ডিফ বইমেলা ২০১৫।

‘বাংলা একাডেমি ইউকে’ কার্ডিফভিত্তিক প্রবাসী বাঙালিদের একটি সংগঠন।

দিনব্যাপী মেলায় বই বিক্রি ও প্রদর্শনীর পাশাপাশি ছিল সাংস্কৃতিক অনুষ্ঠান ও স্বরচিত কবিতা পাঠ। আর প্রবাসী এই সংগঠিনটির পক্ষ থেকে কয়েকজনকে দেওয়া হয়েছে সম্মাননা ও পুরস্কার।

এবছর প্রবাসীদের এই সংগঠনটি তিনজনকে পুরস্কৃত করেছে। আজীবন সন্মাননা পেয়েছেন সাহিত্যিক কেতকী কুশারী ডাইসন, শ্রীচৈতন্য স্মৃতি পুরস্কার দেওয়া হয়েছে হামিদ মোহাম্মদকে আর কবি দিলওয়ার সাহিত্য পুরস্কার ২০১৫ পেলেন  দিলু নাসের। এদের সবাইকে পদক, সনদপত্র এবং অর্থিক পুরস্কার দেওয়া হয়।

বইমেলা উপলক্ষে প্রকাশিত  রক্তকরবী সাহিত্য পত্রিকার মোড়ক উন্মোচন এবং অনলাইন ‘বুকশপ’রও আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

সংগঠনটির পরিচালক মুনিরা চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন কেতকী কুশারী ডাইসন এবং বিশেষ অতিথি ছিলেন দেলোয়ার হোসেন মঞ্জু  এবং সৈয়দ এনাম।

কবি এবং সাহিত্যিক কেতকী কুশারী ডাইসন, সাহিত্যে মনুষ্যত্ব চর্চার গুরুত্ব তুলে ধরেন। একই সঙ্গে বাংলাদেশসহ বিশ্বে চলমান যুদ্ধ, লেখক হত্যাসহ ধর্মীয় উন্মাদনায় শংকা প্রকাশ করেন।

সংগঠনটির কার্যক্রম উপস্থাপন করেন বাবলু চৌধুরী। নতুন কার্যক্রমের মধ্যে জানানো হয় যে, বিভিন্ন মহাদেশে বসবাসরত প্রবাসীদের লেখার বাছইকৃত ‘নির্বাচিত ডায়াস্পোরা কবিতা’ এবং ‘নির্বাচিত ডায়াস্পোরা গল্পগ্রন্থ’ শীঘ্রই প্রকাশ করা হবে।

অনুষ্ঠানে স্বরচিত কবিতা পাঠ করেন বাবলু চৌধুরী, লিপি হালদার, হামিদ মোহাম্মদ, মোস্তফা সালেহ লিটন, মুনিরা চৌধুরী, দেলোয়ার হোসেন মঞ্জু প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন তাহমিনা খান।

দুই পর্বের অনুষ্ঠানের প্রথম পর্বে শাহজালাল বাংলা স্কুলের ছাত্র ছাত্রীরা কবিতা আবৃত্তি করে। আলোচনায় অংশ নেন মকিস মনসুর, গোলাম মর্তুজা, জেসমিন চৌধুরী, আমিনুর রশিদ, হারুন তালুকদার প্রমুখ। সঞ্চালনায় ছিলেন মোস্তফা সালেহ লিটন।

রাধারমন পর্বে মহাজন কবি রাধারমনের একক গীত পরিবেশন করেন গৌরী চৌধুরী।

প্রবাস জীবনের অভিজ্ঞতা এখন থেকে সরাসরি আমাদেরকে জানাতে পারেন। পুরো নাম, ঠিকানা ও ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায় probash@bdnews24.com