‘কানাডার পার্লামেন্টে বাংলাদেশি প্রতিনিধি জরুরি’

কানাডার আসন্ন জাতীয় নির্বাচনে একমাত্র বাংলাদেশি প্রার্থী নেওয়াজ খালিছ আহমেদ বলেছেন, বহুজাতি ও সংস্কৃতির দেশ কানাডার পার্লামেন্টে বাংলাদেশি প্রতিনিধি থাকা জরুরি।

কানাডা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2015, 11:01 AM
Updated : 14 Oct 2015, 12:40 PM

শনিবার সন্ধ্যায় ড্যানফোর্থের রেডহট তন্দুরি রেস্তোরাঁয় কানাডার ফেডারেল নির্বাচনে বাংলাদেশি প্রার্থী খালিছ আহমেদের সমর্থনে টরন্টোর একদল প্রবাসী বাঙালির সংহতি সমাবেশে স্কাইপের মাধ্যমে বক্তৃতায় তিনি এই কথা বলেন।

খালিছ আহমেদ বলেন, “বাংলাদেশের সঙ্গে কানাডার বানিজ্য সম্পর্ক রয়েছে  এবংএই সম্পর্ক বাড়ছে। সিডা, কেয়ারসহ উন্নয়নসংস্থাগুলো বাংলাদেশে নানা ধরনের উন্নয়ন সহযোগিতা দিয়ে থাকে। এই সংস্থাগুলোর কার্যক্রম দেখভাল করেন একজন সংসদ সদস্য। বাংলাদেশি বংশোদ্ভূত কোনো সংসদ সদস্য না থাকায় এই দেখভালের দায়িত্ব দক্ষিণ এশিয়ার অন্য কোনও দেশের প্রতিনিধির উপর ন্যস্ত হয়।

“বাংলাদেশি বংশোদ্ভূত প্রতিনিধি সংসদে থাকলে বাংলাদেশে উন্নয়ন সহযোগিতাসহ ব্যবসা বাণিজ্য ক্ষেত্রে নীতি নির্ধারণী পর্যায়ে ভূমিকা রাখতে পারতেন। দলমত নির্বিশেষে বাংলাদেশি প্রবাসীদের এটি গুরুত্ব দিয়ে ভাবা দরকার।”  

ভূতত্ববিদ খালিছ আহমেদ প্রায় দুই যুগ ধরে ক্যালগেরির বিভিন্ন তেল ও গ্যাস কোম্পানিতে জিও সায়েন্টিস্ট হিসেবে কাজ করছেন। পরবর্তীতে তিনি স্বাধীন পরামর্শক প্রতিষ্ঠান গড়ে তোলেন এবং রাজনীতিতে সক্রিয় হন। ক্যালগেরির সিগনাল হিল নির্বাচনী এলাকা থেকে তিনি এ বছর ফেডারেল নির্বাচনে এনডিপি দলের মনোনয়নে প্রার্থী হয়েছেন।

নির্বাচনে বিজয়ী হলে খালিছ হবেন কানাডার পার্লামেন্টে প্রথম বাংলাদেশি এমপি।

স্কাইপে দেওয়া বক্তৃতায় খালিছ আহমেদ বাংলাদেশি প্রবাসীদের মূলধারায় সম্পৃক্ত হবার ব্যাপারে গুরুত্ব দেন। তিনি নির্বাচন এলে ভোট কেন্দ্রে গিয়ে যার নাম পছন্দ হলো তাকেই ভোট দিয়ে এলাম -  এই প্রবণতা থেকে সবাইকে বেরিয়ে আসার আহবান জানান। তিনি বলেন, “আমাদের রাজনীতি সচেতন হতে হবে, কানাডার রাজনীতির সঙ্গে সম্পৃক্ততা বাড়াতে হবে।”

কানাডার সব রাজনৈতিক দলগুলোই জনগণের জন্য কর্মপরিকল্পনা নিয়ে কাজ করে উল্লেখ করে তিনি উপস্থিত থাকা প্রবাসীদের বলেন, “আপনাদের সন্তানদের রাজনীতিতে সম্পৃক্ত হতে উৎসাহ দিন। মূলধারার রাজনীতিতে বাংলাদেশিদের প্রতিনিধিত্ব বাড়ুক।”

শামসুল মুক্তাদির এর পরিচালনায় এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন আবদুল ওয়াহেদ, সৈয়দ আমিনুল ইসলাম, রাশিদুল হাসান, আতাউর রহমান, মোহাম্মদ মীর্জা, খায়রুল ইসলাম, জাবের বিপলু,মুজিবুর রহমান,মাহমুদা নাসরিন প্রমুখ।

প্রবীন কমিউনিটি নেতা আবদুল ওয়াহেদ তার বক্তৃতায় খালিছ আহমেদের প্রার্থীতাকে স্বাগত জানিয়ে বলেন, “খালিছ আহমেদের বিজয়ের মধ্য দিয়ে অটোয়ায় বাংলাদেশি প্রতিনিধিত্বের যাত্রা শুরু হোক।”

সভায় এনডিপি দলের প্রার্থী খালিছ আহমেদ উপস্থিত সূধীজনের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

কানাডার জাতীয় সংসদের নির্বাচন অনুষ্ঠিত হবে চলতি মাসের ১৯ তারিখে।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com

আরও পড়ুন