মন্ট্রিয়ালে ‘বাংলা মেলা’

কানাডার ‘সাংস্কৃতিক’ শহর হিসাবে পরিচিত মন্ট্রিয়ালে হয়ে গেল বাংলা মেলা।   

মাহমুদুল হাসান রুবেল, কানাডার মন্ট্রিয়াল থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Sept 2015, 05:07 PM
Updated : 11 Sept 2015, 06:00 PM

রবিবার মন্ট্রিয়ালের কার্বস ও লিয়েজ কর্নারের পার্ক হওয়ার্ডের মাঠে টরন্টো থেকে প্রকাশিত একটি সাপ্তাহিক পত্রিকার আঞ্চলিক অফিসের আয়োজনে হয় 'ভোরের আলো বাংলা মেলা'।   

অটোয়া, ক্যালগেরি, টরন্টো থেকেও অনেক প্রবাসী যোগ দেন এই মেলায়।

মেলার দিন পার্ক হওয়ার্ডের মাঠটি যেন হয়ে ওঠে এক টুকরো বাংলাদেশ! দেশি খাবার, পিঠা, পান সুপারির সঙ্গে ‘ম্যারাথন’ আড্ডায় মেতে উঠতে দেখা যায় কর্মব্যস্ত প্রবাসীদের। ছিল কাপড় ও জুয়েলারিসহ নানা রকম দেশীয় পণ্যের স্টল। লেখক ও প্রকাশকরা ব্যস্ত ছিলেন বইমেলা নিয়ে, শিশুরা মেতে ছিল বিভিন্ন রাইডস নিয়ে। স্থানীয় এবং আমন্ত্রিত শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল মেলার বিশেষ আকর্ষণ।  

ক্লোজআপ-১ খ্যাত রুমি, বাউল শিল্পী জুবায়ের টিপু, তাহমিনা শহীদ, অনুজা দত্ত, সোমা চৌধুরী ও ইলমা খন্দকার পরিবেশন করেন বাংলা গান। নাচের পর্বে ছিল সুদেঞ্চা মৌলিক, রঙিলা ড্রান্স ট্রুপ, পূর্ণা হালদার ও তার দলের পরিবেশনা। কানাডা ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত এবং মেলার উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করে মন্ট্রিয়লের সরগম মিউজিক অ্যাকাডেমির শিক্ষার্থীরা।

এই মেলার উদ্বোধনী সঙ্গীত লিখেছেন গীতিকার ইশতিয়াক আহমেদ এবং সুর করেছেন কন্ঠশিল্পী লুৎফর হাসান। কৌতুক অভিনেতা শহীদ উদ্দিন এবং যাদুশিল্পী পরিতোষ বড়ুয়ার পরিবেশনা অনুষ্ঠানটিকে বর্ণিল করে তোলে। পুরো মাঠ জুড়ে লাল সবুজের লেজার শো অনুষ্ঠানে অন্যরকম আবহের সৃষ্টি করে ।

আগামী ১৯ অক্টোবর কানাডার জাতীয় নির্বাচন। আর তাই মন্ট্রিয়াল থেকে নির্বাচনে অংশগ্রহণকারী বিভিন্ন রাজনৈতিক দলের প্রার্থীদের মধ্যে মার্ক মিলার, রাসেল বেন্ড্রায়ন, অঞ্জু ডিলন, ডেভিড লামেট্টি, মেলানি জুলি মেলায় উপস্থিত থেকে তাদের বক্তব্য তুলে ধরেন প্রবাসী বাংলাদেশিদের কাছে। 

বাঙালি অধ্যুষিত পার্ক-এক্সের সিটি কাউন্সিলর ম্যারি ডরেস বলেন, ভোরের আলো বাংলা মেলা মন্ট্রিয়ালের এ যাবৎকালের সেরা মেলা। মেলার মূল মঞ্চের বিশাল ক্যানভাসে আবহমান গ্রাম বাংলা সাজিয়ে তুলেছিলেন চিত্রশিল্পী আরিফুর রহমান।  

মন্ট্রিয়ালে বসবাসরত বিভিন্ন জাতি গোষ্ঠীর মানুষরা নতুন করে পরিচিত হলেন বাংলা গান, খাবার আর নাচের সঙ্গে।

মেলায় সহযোগিতা করে শতাধিক প্রতিষ্ঠান, এদের মধ্যে অন্যতম প্রধান স্পন্সর ছিল টিম হর্টন্স, ফ্লাই অন ট্রাভেল এজেন্সি এবং ইউরোভাল ইলেক্ট্রিক। ভোরের আলো পরিবারের পক্ষ থেকে উপস্থিত ছিলেন সম্পাদক আহাদ খন্দকার, প্রকাশক রেশাদ চৌধুরী, নির্বাহী সম্পাদক জসিম মল্লিক, টরন্টো ব্যুরো প্রধান আরিফ আহমেদ, মন্ট্রিয়াল ব্যুরো প্রধান মাহমুদুল হাসান রুবেল, প্রধান উপদেষ্টা নজরুল আলম শানু, এম ছাদেক এ চৌধুরী শিবলী, দীপক ধর অপু, মমিনুল ইসলাম ভুঁইয়া, মুন্সী বশির, সাইদুর রহমান, হেলাল উদ্দিন আহমেদ, নূর তালুকদার, এস.এ.এম. উসমান, আখলাকুর রহমান আলমগীর প্রমূখ। পুরো অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সাংবাদিক ফরহাদ টিটো, শর্মীলা ধর, মকসুম তরফদার এবং জাকিয়া জান্নাত রিতা।  

ছবি: লেখক

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com