ভ্যাঙ্কুভারে বন্যার ‘তোমায় গান শোনাবো’

শনিবার কানাডার গ্রেটার ভ্যাঙ্কুভারের সারে শহরের আর্ট সেন্টার অডিটোরিয়ামে অনুষ্ঠিত হল রেজওয়ানা চৌধুরী বন্যার একক রবীন্দ্রসঙ্গীতানুষ্ঠান ‘তোমায় গান শোনাবো’।

শাহানা আকতার মহুয়া, কানাডার ভ্যাঙ্কুভার থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 August 2015, 12:16 PM
Updated : 26 August 2015, 11:07 AM

অনুষ্ঠানটির আয়োজক সাংস্কৃতিক প্রতিষ্ঠান ‘উৎসব’। শুরুতেই আয়োজকদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন ‘উৎসব’র প্রেসিডেন্ট মৃন্ময় হালদার। এই অনুষ্ঠানটিকে সর্বাঙ্গীনভাবে সফল করে তুলতে যারা সহযোগিতা করেছেন, তাদের ধন্যবাদ জানান তিনি। সবিশেষ কৃতজ্ঞতা জানান নেপথ্যে থেকে নীরবে কাজ করে যাওয়া  সংগঠক স্বপন বোসকে।

হলভর্তি দর্শকদের বিপুল অপেক্ষা শেষ হয় শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার মঞ্চাগমনে।গান আর টুকরো টুকরো কথার মালা গেঁথে বন্যা শ্রোতাদের আবিষ্ট করে রাখেন পুরো দুইটি ঘন্টা।

ঠিক বারো বছর আগে ভ্যাঙ্কুভারে গান গাইতে এসেছিলেন তিনি।সেই বারের অভিজ্ঞতা নিয়ে স্মৃতিচারণ করেন।

এবার ভ্যাঙ্কুভারে আসার আগে শিল্পী গিয়েছিলেন আলাস্কায়।প্রকৃতির বিপুল সৌন্দর্যে অভিভূত হয়ে তার ভেতরে সারাক্ষণই গুঞ্জরিত হয়েছে বিশ্বকবির সুর ও বাণী। রবীন্দ্রনাথের সৃষ্টিকে যেন তিনি উপলব্ধি করেছেন আরও নিবিড়ভাবে।

উপভোগ্য এই অনুষ্ঠানে প্রথম ঘন্টাটি শিল্পী তার প্রাণের আবেগ থেকে উৎসারিত গানগুলো গেয়ে শোনান।দ্বিতীয় পর্বে পরিবেশন করেন শ্রোতাদের অনুরোধের গান।কথা এবং গানের মেলবন্ধনে এক চমৎকার আবেশ সঞ্চারিত হয় শ্রোতাদের মনেও।শিল্পীকে উত্তরীয় পরিয়ে দেন কস্তুরী’স এথনিক ইয়ার্নের কর্ণধার কস্তুরী গুহ। ‘উৎসব’ এর পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানান মিতালী বর্ধন এবং সাহেলী বোস।

অনুষ্ঠানের সার্বিক পরিকল্পনা এবং মঞ্চসজ্জায় ছিলেন কাজী পিয়াল।

রেজওয়ানা চৌধুরী বন্যার সঙ্গে তবলায় সঙ্গত করেন মনীশ চক্রবর্ত্তী, গীটারে ছিলেন সবুজ মজুমদার আর মন্দিরা বাজিয়েছে তাসফিয়া কবির।অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সানজিদা হাবীব স্বাতী।

প্রবাস জীবনের গল্প ও অভিজ্ঞতা এখন থেকে আমাদের সরাসরি জানাতে পারেন। পুরো নাম ও সংশ্লিষ্ট ছবিসহ লেখা পাঠিয়ে দিন এই ঠিকানায়  probash@bdnews24.com