টাঙ্গাইলে আইয়ুববিরোধী ছাত্র আন্দোলনের নেতা সালু আর নেই

৭৫ বছর বয়সী আতিকুর রহমান সালু ক্যান্সারে ভুগছিলেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2023, 06:28 PM
Updated : 5 Dec 2023, 06:28 PM

টাঙ্গাইলে আইয়ুববিরোধী ছাত্র আন্দোলনের নেতা, যুক্তরাষ্ট্রে আন্তর্জাতিক ফারাক্কা কমিটির চেয়ারম্যান ও ফোবানার সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আতিকুর রহমান সালু মারা গেছেন।

মঙ্গলবার ভোর ৪টা ৫০ মিনিটে নিউ জার্সির সেন্টমেরি হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

আতিকুর রহমান সালু স্ত্রী ফরিদা ইউসুফজাঁই, ছেলে আতিউর ইউসুফজাঁই এবং মেয়ে আসফিয়াকে রেখে গেছেন।

মঙ্গলবার বাদ মাগরিব নিউ ইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টার এবং বুধবার বাদ জোহর নিউ জার্সির প্যাটারসনে জালালাবাদ মসজিদে তার দুই দফা জানাজা হবে।

এরপর জালালাবাদ কবরস্থানে তাকে সমাহিত করা হয় বলে ফোবানার সাবেক চেয়ারম্যান মোহাম্মদ হোসেন খান জানান।

স্বজনরা জানান, চলতি বছরের মাঝামাঝি সময়ে ক্যান্সার ধরা পড়ে আতিকুর রহমান সলুর। চিকিৎসকের পরামর্শে তার নিয়মতি কেমো থেরাপি চলছিল।

এর মধ্যে নিউমোনিয়ায় আক্রান্ত হলে ৩০ নভেম্বর তাকে নিউ জার্সির প্যাসেইক সিটির একটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

১৯৪৮ সালে টাঙ্গাইলে আতিকুর রহমান সালুর জন্ম। ষাটের দশকে টাঙ্গাইলের করটিয়া কলেজ (বর্তমানে সা’দত বিশ্ববিদ্যালয় কলেজ) ছাত্র সংসদের এজিএস ছিলেন তিনি।

পরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে আইনে ডিগ্রি নেন সলু। ১৯৬২ থেকে ১৯৬৯ সালে টাঙ্গাইলে আইয়ুব বিরোধী ছাত্র আন্দোলনসহ প্রতিটি ছাত্র আন্দোলনে তিনি নেতৃত্ব দেন। সেজন্য তাকে কারাগারেও যেতে হয়।

পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের তৎকালীন টাঙ্গাইল মহুকুমার সাধারণ সম্পাদক ও সভাপতি এবং পরে অভিবক্ত পূর্ব পাকিস্তান ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন সলু।

পরে সংগঠনের মেনন গ্রুপের সাংগঠনিক সম্পাদক এবং পূর্ব বাংলা বিপ্লবী ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক ও সভাপতির দায়িত্বও তিনি পালন করেন।