যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কের পরিধি বাড়ছে: পররাষ্ট্রমন্ত্রী

নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট আয়োজিত ‘বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা’ শিরোনামে এক মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন তিনি।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2023, 08:18 AM
Updated : 26 Feb 2023, 08:18 AM

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যসহ 'সম্পর্কের পরিধি ক্রমান্বয়ে বাড়ছে' বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

শুক্রবার নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেট আয়োজিত ‘বাংলাদেশের উন্নয়নে প্রবাসীদের ভূমিকা’ শিরোনামে এক মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন তিনি।

মন্ত্রী তার বক্তব্যে বলেন, “বাইডেন প্রশাসন তথা যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক খুবই উত্তম। যুক্তরাষ্ট্রের সঙ্গে আমাদের ব্যবসাও বেড়েছে। একক দেশ হিসেবে যুক্তরাষ্ট্র সবচেয়ে বেশি বিনিয়োগ করেছে বাংলাদেশে। আমরাও যুক্তরাষ্ট্রে ৯ বিলিয়ন ডলারের পণ্য বিক্রি করে থাকি।”

মোমেন জানান, আজ নিউ ইয়র্কে এবং মঙ্গলবার লস অ্যাঞ্জেলেসে মার্কিন ব্যবসায়ীদের সঙ্গে বৈঠক হয়েছে আমাদের। তারা আগ্রহী বাংলাদেশে বিনিয়োগের ব্যাপারে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি জে. ব্লিঙ্কেন আমাকে আমন্ত্রণ জানিয়েছেন ওয়াশিংটন ডি.সিতে। আমি সে আমন্ত্রণ গ্রহণ করেছি, এপ্রিলের দ্বিতীয় সপ্তাহে আসবো।

সভায় রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য দেন কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম।

এতে প্রবাসীদের বিভিন্ন সমস্যা-সম্ভাবনা নিয়ে আলোচনা করা হয়। কারিগরি খাতে উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহীদের জন্য বৃত্তি বাড়ানোর আহ্বান জানান যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মালিকানাধীন ওয়াশিংটন ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির চ্যান্সেলর আবুবকর হানিপ। 

৫ দিনের সফরে মঙ্গলবার লস অ্যাঞ্জেলেস এসেছিলেন পররাষ্ট্রমন্ত্রী। বৃহস্পতিবার তিনি নিউ ইয়র্কে আসেন। জাতিসংঘের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক ছাড়াও সদস্য দেশগুলোর সঙ্গে নানা বিষয়ে বৈঠক করেন। শনিবার সকালের ফ্লাইটে তিনি ঢাকার উদ্দেশ্যে নিউ ইয়র্ক ছাড়েন।