বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের ব্যবসা-বাণিজ্য বাড়ানোর আহ্বান

দুই দেশের অর্থনৈতিক সম্পর্ক-সম্ভাবনার কথা উঠে এসেছে নিউ ইয়র্কে আয়োজিত এক সেমিনারে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 June 2023, 06:44 AM
Updated : 8 June 2023, 06:44 AM

বাংলাদেশকে শিল্প-কারখানা স্থাপন ও বিদেশি বিনিয়োগের ‘আদর্শ স্থান’ হিসেবে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর আহ্বান জানিয়েছেন দেশটিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান।

বুধবার নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন তিনি।

বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন, সহজলভ্য ও দক্ষ শ্রমশক্তি, কৌশলগত অবস্থান, ক্রমবর্ধমান আভ্যন্তরীন বাজার, সরকার ঘোষিত সুযোগ-সুবিধা ও প্রণোদনার কথা উল্লেখ করে বাংলাদেশকে শিল্প-কারখানা স্থাপন ও বিদেশি বিনিয়োগের ‘আদর্শ স্থান’ হিসেবে উল্লেখ করেন রাষ্ট্রদূত। বাংলাদেশ-যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্কের কথা জানিয়ে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়াতে ব্যবসায়ী ও প্রবাসীদের আহ্বান জানান তিনি।   

সেমিনারে মূল বক্তব্য দেন ওয়াশিংটন ডি.সিতে বাংলাদেশ দূতাবাসের ইকোনমিক মিনিস্টার মো. মেহেদী হাসান।

তিনি বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক সম্পর্ক ব্যাখ্যা করেন এবং বাংলাদেশে বিনিয়োগের ক্ষেত্রগুলো চিহ্নিত করেন, যার মধ্যে রয়েছে তৈরি পোশাক, কৃষিপণ্য, কৃষি প্রক্রিয়াজাতকরণ, ওষুধ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, স্বাস্থ্যসেবা ও চিকিৎসা সরঞ্জামাদি, অটোমোবাইল, সুনীল অর্থনীতি, জাহাজ নির্মাণ শিল্প, নবায়নযোগ্য জ্বালানি ও পর্যটন খাত।

বিনিয়োগে নিরাপত্তা নিশ্চিত করতে সরকার ঘোষিত বিভিন্ন কার্যক্রমের কথা উল্লেখ করে প্রবাসী বাংলাদেশিদের বিনিয়োগের আহ্বান জানান মেহেদী হাসান।

সেমিনারে আরও বক্তব্য দেন কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম ও সোনালী এক্সচেঞ্জের প্রধান কার্যনির্বাহী দেবশ্রী মিত্র। রেমিট্যান্সের ক্ষেত্রে সরকারি প্রণোদনার সুবিধা নিতে বৈধপথে রেমিট্যান্স পাঠানোর আহ্বান জানান তারা।