বিএনপির চাঁদ এবার ঢাকার মামলায় রিমান্ডে

আশিকুর রহমান অনু নামে এক ছাত্রলীগ নেতা গত ২৫ মে চকবাজার থানায় এ মামলা করেন।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 June 2023, 10:25 AM
Updated : 7 June 2023, 10:25 AM

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেওয়ার অভিযোগে ঢাকার চকবাজার থানার সন্ত্রাসবিরোধী আইনের মামলায় রাজশাহীর বিএনপি নেতা আবু সাঈদ চাঁদকে জিজ্ঞাসাবাদের জন্য দুই দিনের রিমান্ডে পাঠিয়েছে আদালত।

দুই সপ্তাহ আগে গ্রেপ্তার এই বিএনপি নেতাকে বুধবার ঢাকার আদালতে হাজির করে চকবাজার থানার মামলায় গ্রেপ্তার দেখানোর এবং দশ দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করার অনুমতি চাওয়া হয়।

শুনানিকে চাঁদকে এ মামলায় গ্রেপ্তার দেখানোর আবেদন মঞ্জুর করেন মহানগর হাকিম মাহবুব আহম্মেদ। আর রিমান্ড শুনানি শেষে অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম হাসিবুর হক দুই দিনের হেফাজত মঞ্জুর করেন।

আদালত পুলিশের সাধারণ নিবন্ধন কর্মকর্তা এস আই শওকত হোসেন বিষয়টি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে নিশ্চিত করেছেন।

গত ১৯ মে রাজশাহীর পুঠিয়ায় শিবপুর হাই স্কুল মাঠে এক জনসমাবেশে জেলা বিএনপির আহ্বায়ক আবু সাঈদ চাঁদ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকি দেন বলে অভিযোগ ওঠে।

সমাবেশে চাঁদ বলেন, “আর ২৭ দফা, ১০ দফার মধ্যে আমরা নাই। এক দফা- শেখ হাসিনাকে কবরস্থানে পাঠাতে হবে। শেখ হাসিনাকে পদত্যাগ করার জন্য যা যা করার দরকার আমরা করব।”

এই বক্তব্যের ভিডিও দুদিন পর ছড়িয়ে পড়লে নিন্দা ও প্রতিবাদের ঝড় ওঠে। এরপর দেশের বিভিন্ন স্থানে চাঁদের বিরুদ্ধে মামলা হয়। তার শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেন ক্ষমতাসীন দলের নেতা-কর্মীরা।

এ পরিস্থিতিতে ২৫ মে রাজশাহীর ভেড়িপাড়া এলাকা থেকে আবু সাঈদ চাঁদকে গ্রেপ্তারের পর পুলিশ জানায়, তিনি প্রাইভেটকারে করে কোথাও ‘পালাচ্ছিলেন’।

সেদিনই তাকে রাজশাহীর বিচারিক হাকিম আদালতে হাজির করা হলে পুঠিয়া থানার মামলায় তাকে পাঁচ দিনের রিমান্ড মঞ্জুর করেন বিচারক।

বুধবার যে মামলায় চাঁদকে রিমান্ডে পাঠানো হল, গত ২৫ মে চকবাজার থানায় তা দায়ের করেন আশিকুর রহমান অনু নামে এক ছাত্রলীগ নেতা।

এরপর ২৮ মে সন্ত্রাস বিরোধী আইনের এ মামলায় চাঁদকে গ্রেপ্তার দেখানোসহ ১০ দিনের রিমান্ডের আবেদন করেন চকবাজার থানার পরিদর্শক জাকির হোসেন।

সেই আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত ৭ জুন আসামির উপস্থিতিতে শুনানির জন্য দিন ধার্য করেন। সে অনুযায়ী চাঁদকে ঢাকায় এনে বুধবার আদালতে হাজির করা হয়।

এদিন রিমান্ডের বিরোধিতা করে চাঁদের পক্ষে জামিন চেয়ে শুনানি করেন আইনজীবী মোসলেহ উদ্দিন জসীম।

শুনানিতে তিনি বলেন, “এ ঘটনায় তার বিরুদ্ধে নয় জেলায় ২০টি মামলা হয়েছে। বক্তব্যটা ছিল তার রাজনৈতিকভাবে কথার কথা। কবরস্থানে পাঠানো মানে সরকার থাকবে না বোঝাতে চেয়েছেন। দল, রাজনীতি থাকলে এমন বক্তব্য থাকবে।

“আর মূল মামলা যেটা রাজশাহীতে হয়েছে, ওই মামলায় তাকে রিমান্ডে জিজ্ঞাসাবাদ করেছে। পুলিশ তথ্য পেয়ে গেছে। তিনি বয়স্ক, অসুস্থ মানুষ। বক্তব্যকে ভুল ব্যাখা করে মামলাটি দায়ের করা হয়েছে। তিনি পরিস্থিতির শিকার। রিমান্ড বাতিল চেয়ে জামিন প্রার্থনা করছি।”

শুনানি শেষে বিচারক জামিন নাকচ করে রিমান্ড মঞ্জুর করেন।