‘ফোরটোয়েন্টি ভোট’ করে কি টিকে থাকা যাবে: মান্না

সরকার পরিবর্তন ছাড়া বিরোধী দলের চলমান আন্দোলনও থামবে না বলে উল্লেখ করেন মান্না।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2024, 09:51 AM
Updated : 2 Feb 2024, 09:51 AM

অকার্যকর সংসদ নিয়ে সরকার চলছে বলে মন্তব্য করেছে নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না। 

শুক্রবার দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচিতে তিনি বলেন, “এই সরকারের ওপর গজব পড়েছে.. এই যে ৭ তারিখে (৭ জানুয়ারি) এটা কি ভোট? হায়রে। সেদিন ঢাকা মহানগরের কোথাও ভোটার ছিল না, সারাদেশে খোঁজ নেন কোথাও ভোটার ছিল না। এতবড় ফোরটোয়েন্টি ভোট করে কি টিকে থাকা যাবে? এখন আম গাছ যা, জাম গাছ যা, ডাব গাছও তাই। নৌকা যা, ট্রাকও তা, ঈগল মার্কাও তাই। 

“সংসদে থাকবে সরকারি দল, বিরোধী দল। এখানে (দ্বাদশ সংসদ) বিরোধী দল নেই। বিরোধী দল বানিয়েছে, সেই দলের নেতা গতকাল বলেছেন, ‘এই সংসদ কোনো কাজ করতে পারবে, আমার তা মনে হয় না’। এটাই হলো সত্যি। এই সংসদের কফিনে পেরেক মেরে দিয়েছে শেখ হাসিনা। জনগণের গণতন্ত্রের সমস্ত কিছু নস্যাৎ করে দিয়েছে।”

মান্না বলেন, “৩০ তারিখ বিএনপি মিছিল করতে চেয়েছে, মিছিল করতে দেয়নি। কেন বলেন তো? একটা মিছিল করলে তারা মনে করে এখনও যদি মানুষ মিছিল করে, দলগুলো মিছিল করে। একশ লোক মিছিল করবে, এক হাজার লোক যোগ দেবে, শেষ পর্যন্ত সারা ঢাকা শহরের মানুষ মিছিল করতে থাকবে এবং তাদের গদিতে টান লাগবে। দিন আসবে বলছি। 

“ওদের মুখ শুকিয়ে গেছে, জিহ্ববা শুকিয়ে গেছে। সামনে আওয়ামী লীগের খারাপ, আরও খারাপ আসবে, অপেক্ষা করেন খুব বেশিদিন লাগবে না। কারণ তিন মাস পরে পেঁয়াজ কেনার যদি টাকা না থাকে, চাল কেনার যদি টাকা না থাকে গরীব মানুষের, চাকরিজীবীদের বেতনের টাকা না থাকে, তাহলে ওই সরকার চলবে কেমনে?” 

সরকার পরিবর্তন ছাড়া বিরোধী দলের চলমান আন্দোলনও থামবে না বলে উল্লেখ করেন মান্না।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া, মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ বন্দি নেতাদের মুক্তির দাবিতে এই অবস্থান কর্মসূচি হয়। 

সংগঠনের আহ্বায়ক জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অবস্থান কর্মসূচিতে বিএনপির আবু নাসের মুহাম্মদ রহমাতুল্লাহ, বিলকিস ইসলাম, তাঁতী দলের কাজী মনিরুজ্জামান মুনির, কৃষক দলের শাহ আবদুল্লাহ হেল কাফি, মৎস্যজীবী দলের ইসমাইল হোসেন সিরাজী, যুব জাগপার মীর আমির হোসেন আমু প্রমুখ বক্তব্য দেন।