আওয়ামী লীগ সরকারের অপর নাম সিন্ডিকেট আর লুটপাট: রিজভী

রিজভী বলেন, সিন্ডিকেটের মতো এরকম প্রভাবশালী চক্র যে সরকারের পৃষ্ঠপোষকতা ছাড়া হয় না, তা শুধু বাংলাদেশ না গোটা পৃথিবীতে প্রমাণিত।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2024, 08:27 AM
Updated : 15 March 2024, 08:27 AM

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির পেছনে বিএনপির ইন্ধন খুঁজে দেখার যে কথা ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সাম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, তাকে ‘সরকারের ব্যর্থতা আড়ালে ধূম্রজাল সৃষ্টির অপকৌশল’ বলে মন্তব্য করেছেন রুহুল কবির রিজভী।

শুক্রবার দুপুরে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব বলেন, “পুলিশ আপনাদের, র‌্যাব আপনাদের, আইন শৃঙ্খলা আপনাদের, নিরাপত্তা বাহিনী আপনাদের আর আপনি বলছেন যে, বিএনপি সিন্ডিকেটের সাথে জড়িত। ওবায়দুল কাদের সাহেব, আপনি যতই চিৎকার করেন, দেশবাসীর কাছে এটি প্রমাণিত যে, আওয়ামী লীগ সরকারের অপর নাম সিন্ডিকেট আর লুটপাট।

“এখন যে দ্রব্যমূল্য হু হু করে বাড়ছে, নিম্নআয়ের মানুষ একেবারে রাস্তার মধ্যে, ধুলার মধ্যে মিশে গেছে, আপনি এগুলো আড়াল করতে চান এসব কথাবার্তা বলে। ধূম্রজাল সৃষ্টি করে এতে কোনো লাভ হবে না। জনগণ সবই জানে, জনগণ সবই দেখছে।”

গত বৃহস্পতিবার বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগ কার্যালয়ে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণ যুব মহিলা লীগ এবং মহিলা আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময় সভার শুরুতে সাংবাদিকদের প্রশ্নে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, যারা মজুতদারি করে নিত্যপণ্যের দাম বাড়িয়ে দিচ্ছে, তাদের খুঁজে বের করা হচ্ছে।

তিনি বলেন, “তারা কোথায় সমস্যা সৃষ্টি করছে এবং এদের সাথে রাজনৈতিক যে সম্পর্ক, বিএনপি বিরোধী দল- তারাও উসকানি দিচ্ছে কি না, যোগসাজশ আছে কি না- এগুলো খতিয়ে দেখা হচ্ছে। যথাসময়ে যথা ব্যবস্থা নেওয়া হবে।”

আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের কাছে প্রশ্ন রেখে রিজভী বলেন, “আরে বিএনপির নেতারা তো কেবল জেলখানা থেকে বেরুচ্ছেন, এখনো শত শত নেতা-কর্মী কারাগারে। আর সিন্ডিকেটের মতো এরকম প্রভাবশালী চক্র যে সরকারের পৃষ্ঠপোষকতা ছাড়া হয় না, তা শুধু বাংলাদেশ না গোটা পৃথিবীতে প্রমাণিত। কারণ একটা পৃষ্ঠাপোষকতা লাগে, ক্ষমতার একটা ছায়া লাগে, তখনই সিন্ডিকেটবাজরা দুরন্ত গতিতে ছুটতে থাকে।”

শিক্ষাপ্রতিষ্ঠানে ইফতার মাহফিলে হামলায় ক্ষোভ প্রকাশ করে রিজভী বলেন, “কোনো কিছু সামাল দিতে না পেরে, সরকার নিত্যপণ্যের বাজার নিয়ন্ত্রণে ব্যর্থ হয়ে এখন ছাত্রলীগকে লেলিয়ে দিয়েছে ধর্মপ্রাণ মুসলমানের ইফতার ভাঙ্গার কর্মসূচিতে। যখনই আওয়ামী লীগ ক্ষমতায় আসে তখনই তারা মুসলমানদের ধর্মীয় বিশ্বাস, সংস্কৃতির ওপর আঘাত হানে এবং আলেম সমাজের ওপর নিপীড়ণ নেমে আসে। এর কারণ প্রভুদেরকে খুশি করা।

“আওয়ামী লীগ তাদের স্বার্থে কখনো ইসলামকে ব্যবহার করে, আবার কখনো ছুঁড়ে ফেলে দেয়। দেশবাসী ভোট-পার্লামেন্ট হারিয়েছে, গণতন্ত্র ও আইনের শাসন হারিয়েছে, শেষমেষ দেশের সংখ্যাগরিষ্ঠ মুসলমানরা নিজেদের সংস্কৃতি ও মূল্যবোধও হারাতে বসেছে।”

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ জিয়াউর রহমানের পরিবারের বিরুদ্ধে সরকার নিয়ন্ত্রিত কয়েকটি গণমাধ্যমে মিথ্যা সংবাদ প্রকাশেরও নিন্দার ও প্রতিবাদ জানান বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব।

সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য আতাউর রহমান ঢালী ও অধ্যাপক মামুন আহমেদ উপস্থিত ছিলেন।