আমাদের জন্য সংঘাতের একটি উদাহরণ ফখরুলও দিতে পারবেন না: কাদের

বিএনপির ‘নাশকতা’ ঠেকাতে আওয়ামী লীগ রাজপথে থাকে, বলছেন তিনি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2023, 09:52 AM
Updated : 19 Jan 2023, 09:52 AM

বিএনপির সঙ্গে আওয়ামী লীগের কর্মসূচির দিন মিলে গেলেও তা কেন্দ্র করে সংঘাত হয়েছে, এমন নজির নেই বলে দাবি করেছেন ক্ষমতাসীন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বিএনপির কর্মসূচির দিন কেন আওয়ামী লীগ কর্মসূচি দিচ্ছে- এক সংবাদ সম্মেলনে এক সাংবাদিকের এমন প্রশ্নের জবাবে এই দাবি করেন তিনি।

বৃহস্পতিবার সেতু ভবনে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বোর্ড সভা শেষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কিছু প্রশ্নের জবাব দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী কাদের।

তিনি বলেন, “আওয়ামী লীগের কর্মসূচিতে কি বিএনপির সাথে সংঘাত ঘটেছে? আওয়ামী লীগ তার কর্মসূচি পালন করতে গিয়ে সংঘাতে গেছে, এমন একটা ঘটনাও নেই। এরকম একটা উদাহরণ দিতে মির্জা ফখরুলও পারবে না।”

গত ১৬ জানুয়ারি বিএনপির বিক্ষোভ মিছিল ও সমাবেশের দিন ঢাকায় কর্মসূচি দেয় আওয়ামী লীগ। এর আগেও গত ১১ জানুয়ারি ও গত বছরের ৩০ ডিসেম্বর বিএনপির কর্মসুচির দিনও আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনগুলোর কর্মসূচি ছিল। ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশের দিনও ঢাকার মোড়ে মোড়ে অবস্থান নিয়েছিল আওয়ামী লীগ।

বিরোধী দলের কর্মসূচির দিন ‘পাল্টা কর্মসূচি ও প্রতিবন্ধকতা সৃষ্টি’ না করতে ক্ষমতাসীন দলের প্রতি আহ্বান জানিয়েছিলেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

Also Read: পাল্টা কর্মসূচি দিলে দায়ও নিতে হবে: ফখরুল

দুই দলের কর্মসূচির দিনক্ষণের তুলনা টেনে ওবায়দুল কাদের বলেন, “তারা (বিএনপি) কর্মসূচি পালন করতে আগুন সন্ত্রাস, পুলিশের উপরে হামলা, বাস পোড়ানো, নাশকতা করে। সেজন্য আমরা যেহেতু ক্ষমতায় আছি, জনগণের জানমালের অধিকার রক্ষা করা এটা আমাদের ওয়াদা, দায়িত্ব, কর্তব্য।”

বিএনপির মতো আওয়ামী লীগ সড়ক দখল করে কর্মসূচি করে না বলেও দাবি করেন দলের সাধারণ সম্পাদক কাদের।

তিনি বলেন, “বিএনপি যে সমাবেশ করে রাস্তার সামনে কতগুলো রাস্তা বন্ধ থাকে। আওয়ামী লীগের শ্যামলীর সমাবেশে একপাশ বন্ধ ছিল, কিন্তু অন্যপাশ খোলা ছিল। বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে পাশের দুই রাস্তায় খোলা থাকে, কোন জ্যাম হয় না।”

দেশে গণতন্ত্রহীন অবস্থা চলছে বলে বিএনপি যে দাবি করছে, তাও প্রত্যাখ্যান করেন তিনি।

“বিএনপির নিজেদের দলেই গণতন্ত্র নেই, দেশে কী গণতন্ত্র আনবে তারা? তাদের মুখে গণতন্ত্র শোভা পায় না।

“দেশে অনেক আগেই গণতন্ত্র উদ্ধার হয়েছে, নতুন করে এই কাজের আর প্রয়োজন নেই। যে গণতন্ত্রের কথা বলেন তিনি (ফখরুল), একটা শাখা সংগঠনের সম্মেলন হয় না, সহযোগী সংগঠনের সম্মেলন হয় না বিএনপির।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক