যুগপৎ আন্দোলনে খালেদা জিয়াই নেত্রী: ফখরুল

মির্জা ফখরুল বলেন, ‘সরকারবিরোধী’ রাজনৈতিক দলগুলোর সাথে দ্বিতীয় দফা সংলাপ শেষ করেই বিএনপির ‘যুগপৎ আন্দোলন’ শুরু হবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Oct 2022, 12:38 PM
Updated : 3 Oct 2022, 12:38 PM

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, সরকার হটানোর ‘যুগপৎ আন্দোলন’ তাদের নেত্রী খালেদা জিয়ার নেতৃত্বেই হবে।

সোমবার গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে ২০ দলীয় জোটের শরিক জাতীয় পার্টির (কাজী জাফর) সঙ্গে দ্বিতীয় দফা সংলাপ শেষে সাংবাদিকদের সামনে তার এ মন্তব্য আসে।

ফখরুল বলেন, “আমাদের আন্দোলন চলা অবস্থাতেই সকলে ঐক্যবদ্ধ হয়েছে। আমাদের নেতা আগেই ঘোষণা করেছি, দেশনেত্রী বেগম খালেদা জিয়া আমাদের নেত্রী। তার অবর্তমানে আমাদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান আমাদের নেতা।”

‘সরকারবিরোধী’ রাজনৈতিক দলগুলোর সাথে দ্বিতীয় দফা সংলাপ শেষ করেই বিএনপির ‘যুগপৎ আন্দোলন’ শুরু হবে বলে মির্জা ফখরুলের ভাষ্য।

সংলাপে বিএনপি মহাসচিবের সঙ্গে ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলম খান। আর জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দারের নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল আলোচনায় অংশ নেন।

প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবিব লিংকন, প্রেসিডিয়াম সদস্য নওয়াব আলী আব্বাস, মাওলানা রুহুল আমীন, সেলিম মাস্টার, কেন্দ্রীয় নেতা হান্নান আহমেদ খান, এএসএম শামীম, কাজী মো. নজরুল ও গোলাম মোস্তফা।

সংলাপ শেষে বিএনপি মহাসচিব সাংবাদিকদের বলেন, “আমরা গণআন্দোলনের দফা নির্ধারণ করার বিষয় নিয়ে আজকে আলোচনা করেছি। আমাদের দাবিনামার মধ্যে যেটা কমন, সেটা হচ্ছে এই সরকারের পদত্যাগ; পদত্যাগ করে সংসদ বাতিল করতে হবে এবং একটা তত্ত্বাবধায়ক সরকার বা অন্তবর্তীকালীন সরকারের হাতে তাদেরকে ক্ষমতা হস্তান্তর করে একটা নতুন নির্বাচন কমিশন গঠনের পর তার অধীনে একটা নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠান, দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ নেতা-কর্মীদের মুক্তি ….।”

“আমরা একমত হয়েছি যে, এই দাবিগুলোতে আমরা যুগপৎ আন্দোলন শুরু করব। সব রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনা শেষ করেই এটা আমরা শুরু করব।”

মোস্তফা জামাল হায়দার বলেন, “আমরা লক্ষ্য হচ্ছে, ‘এ টু জেড’ সকলকে ঐক্যবদ্ধ করা, একত্রিত করা। আল্লাহর রহমতে আমরা সেই পথে অনেকখানি অগ্রসর হয়েছি। আমরা আওয়ামী লীগ বিরোধী সকল রাজনৈতিক দলের সাথে আলোচনায় সফলকাম হয়েছি। আমি বিশ্বাস করি, আমাদের সকলের ঐক্যবদ্ধ এই সংগ্রাম জয়যুক্ত হবেই।”

রোববার ২০ দলীয় জোটের শরিক কল্যাণ পার্টির সাথে সংলাপের মধ্য দিয়ে দ্বিতীয় দফা সংলাপ শুরু করে বিএনপি। সোমবার সন্ধ্যায় এলডিপির চেয়ারম্যান অলি আহমেদের সাথে সংলাপে বসবেন মির্জা ফখরুল।