সরকার আসলে ড্রোন আনছে কেন, প্রশ্ন ফখরুলের

নয়া পল্টনে সমাবেশে বিএনপি নিজেরাই উড়িয়েছিল একটি ড্রোন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2022, 06:57 PM
Updated : 11 August 2022, 06:57 PM

নিজেদের সমাবেশে ড্রোন উড়িয়ে সরকারের ড্রোন আমদানির উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুললেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার ঢাকার নয়া পল্টনে দলের সমাবেশে তিনি বলেন, “কয়েকদিন আগে একটা খবর আমার চোখে পড়েছে, সরকার বিশেষ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইরান থেকে ২১টা ড্রোন আমদানি করেছে। তারা বলেছে যে, এই ড্রোন নিয়ে এসে ভাসা্নচরে পরীক্ষা করে দেখবে।

“এই ড্রোন কী করবেন? ভাসানচরের রোহিঙ্গাদেরকে তারা (সরকার) মনিটর করবে। আসলে তারা এগুলো নিয়ে এসেছে এদেশের মানুষকে মনিটর করার জন্য, এই ড্রোন নিয়ে এসেছে, যারা গণতন্ত্র চায়, তাদেরকে মনিটর করার জন্য।”

“ড্রোনের নাম শুনলে আমরা খুব ভয় পাই। কেনে ভয় পাই? যে আমরা দেখছি ড্রোন দিয়ে কীভাবে অন্যদেশে গিয়ে বিভিন্ন নেতাদেরকে হত্যা করা হয়েছে,” বলেন তিনি।

ফখরুলের বক্তব্যের আগে থেকে এই সমাবেশের উপর একটি ড্রোন উড়তে দেখা যায়। খবর নিয়ে জানা যায়, বিএনপির মিডিয়া বিভাগের তত্ত্বাবধানে সমাবেশে জনসমাগমের ভিডিও ধারণ করতে ওড়ানো হয়েছিল এই ড্রোনটি।

ফখরুল বলেন, “আমি তখন জিজ্ঞাসা করলাম, যারা ওই ড্রোন চালানোর সাথে জড়িত আছেন, তাদেরকে বললাম যে আপনারা যে ড্রোন চালাচ্ছেন, এটা তো বেআইনি। তারা বললেন, ‘না, কতগুলো ড্রোন আছে যেগুলো ৫ পাউন্ডের নিচে, সেগুলোর জন্য কোনো অনুমতি লাগে না’।”

বিএনপির সমাবেশের খবর দেশের সংবাদ মাধ্যম ‘প্রচার না করায়’ এই পন্থা বেছে নিতে হয়েছে বলে জানান দলটির নেতারা।

ফখরুল বলেন, “আমাদের সাংবাদিক ভাইয়েরা আমাদের মঞ্চের সামনে আছেন। তারা জানেন যে, তারা কতটুকু লিখতে পারেন, তারা জানেন যে, তারা কতটুকু ছবি দেখাতে পারবেন। ওই সকাল ১০টা থেকে তারা ছবি নিচ্ছেন। অফিস গিয়ে হয়ত তারা ২ সেকেন্ড/ ৩ সেকেন্ড আপনাদের ছবিগুলো দেখাতে পারবেন।”

সমাবেশে আসার পথে পথে বিএনপির নেতা-কর্মীদের নানা স্থানে বাধা এবং গ্রেপ্তার করা হয়েছে বলেও অভিযোগ করেন বিএনপি মহাসচিব।

জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিসহ দ্রব্যমূল্যের ঊধর্বগতির প্রতিবাদে ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের উদ্যোগে এই সমাবেশে হয়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক