বিশ্বের অন্যতম ‘শীর্ষ ধনী রাজনীতিক’ বিকল্পের মান্নান

বিকল্প ধারা বাংলাদেশের মহাসচিব আবদুল মান্নানকে বিশ্বের অন্যতম ‘সেরা ধনী রাজনীতিক’ বলেছেন তার দলের এক নেতা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2014, 05:21 PM
Updated : 21 Nov 2014, 07:04 PM

‘বিকল্প যুবধারা’র দশম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুক্রবার রাজধানীতে এক অনুষ্ঠানে সামরিক বাহিনী থেকে অবসরের পর রাজনীতিতে আসা মান্নানকে দুই বার এই অভিধা দেন বিকল্প ধারার সহযোগী সংগঠনটির কেন্দ্রীয় সাধারণ সম্পাদক মো. আসাদুজ্জামান বাচ্চু।

ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আয়োজিত ওই অনুষ্ঠানে উপস্থিত মান্নান অবশ্য তাকে নিয়ে ওই বক্তব্যের কোনো প্রতিক্রিয়া জানাননি।

অনুষ্ঠানে বক্তব্যের সম্বোধন অংশে আসাদুজ্জামান বাচ্চু বলেন, “আমাদের সম্মুখে উপস্থিত আছেন, সারা বিশ্বের অন্যতম ধনী রাজনীতিবিদ মেজর (অব.) আব্দুল মান্নান। আমি আবার বলছি, তিনি সারা বিশ্বের অন্যতম ধনী রাজনীতিবিদ।”

এই কথা বলার সময় বাচ্চুর দিকে তাকান মান্নান। এরপর বক্তব্য দেন বিকল্প ধারার মহাসচিব, তবে সেখানে বাচ্চুর বক্তব্যের কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেননি তিনি।

ছবি: আসাদুজ্জামান প্রামানিক/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

অবসরপ্রাপ্ত মেজর আবদুল মান্নান একাধারে বাংলালায়ন ওয়াইম্যাক্স, সানম্যান গ্রুপ ও বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফিনান্স কোম্পানি লিমিটেডের চেয়ারম্যান। সানম্যান গ্রুপের মালিকানায় ৪৮টি গার্মেন্ট ও টেক্সটাইল কারখানা রয়েছে।

এছাড়া ইস্টার্ন ইন্সুরেন্স লিমিটেডের পরিচালক পদেও রয়েছেন মান্নান। এর বাইরে পানীয়, এয়ারলাইন্স ও ওষুধের ব্যবসা রয়েছে তার।

বিএনপির সাবেক এই নেতার মুক্তিযুদ্ধে ভূমিকা নিয়েও সন্দেহ প্রকাশ করেন প্রতিদ্বন্দ্বী রাজনীতিবিদরা।

অনুষ্ঠানে মান্নান বলেন, সম্প্রতি পাকিস্তান সফরে গিয়ে ইমরান খানের সঙ্গে দেখা করতে গিয়েছিলেন তিনি।

“ইমরান খান বলেছিল, পাকিস্তান-বাংলাদেশের মতো দেশে দুই দলের বাইরে অন্য দলের দাঁড়ানো কঠিন। তবে অসম্ভব নয়।”

পরে এই প্রসঙ্গে কথা বলেন বিকল্প ধারার সভাপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীও।

তিনি বলেন, “মেজর মান্নান ইমরান খানকে প্রশ্ন করেন, ‘আপনি এতো অল্প সময়ের মধ্যে এতগুলো আসন কেমনে দখলে নিলেন।’

“জবাবে ইমরান জানিয়েছিল, ‘আমি একদিনও বিশ্রাম করি না। প্রতিদিন আমি জগনণের কাছে যাই। শুধু আমি নই, আমাদের সকল নেতাকর্মী মানুষের কাছে যায়’।”

এ সময় বদরুদ্দোজা চৌধুরী উপস্থিত নেতাকর্মীদের একটি শপথ পড়ান, যাতে প্রত্যেককে প্রতিদিন অন্তত ১০ জনের সঙ্গে দেশের পরিস্থিতি নিয়ে আলোচনা করার কথা বলা হয়।

অনুষ্ঠানে বক্তব্যে বদরুদ্দোজাকে নিজের রাজনৈতিক শিক্ষক হিসাবে পরিচয় করিয়ে দেন বিএনপির যুগ্ম মহাসচিব মো. শাহজাহান ।

বদরুদ্দোজার কাছ থেকে শিক্ষা না পেলে তার ‘বাংলাদেশি জাতীয়তাবাদ’ বোঝা সম্ভব হতো না বলেও মন্তব্য করেন তিনি।

বিকল্প ধারার সঙ্গে বিএনপির ‘মিঠেকড়া’ অতীত ভুলে ‘গণতান্ত্রিক পরিবেশ’ নিশ্চিত করতে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান তিনি।

‘বদরুদ্দোজা চৌধুরী আদর্শের শক্তি সঞ্চালন করতে পারেন’-মন্তব্য করে এই বিএনপি নেতা বলেন, “বিকল্প ধারাকে আমি ছোট দল বলব না। কারণ সব সময় একই মাপকাঠিতে ছোট- বড় মাপা যায় না। কর্মীদের গুণাবলীর দিক থেকে আমাদের থেকে এগিয়ে।”