জয়-পরাজয়ে গুরুত্বপূর্ণ ৫ লাখ তরুণ ভোটার

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে এবার ভোটার বেড়েছে প্রায় সাড়ে পাঁচ লাখ। এদের সকলেই তরুণ। এরাই এবারের সিটি করপোরেশন নির্বাচনের মূল নিয়ামক হবেন বলে মনে করা হচ্ছে। চট্টগ্রাম থেকে জানাচ্ছেন মঈনুল হক চৌধুরী, প্রদীপ চৌধুরী, রিয়াজুল বাশার, মিন্টু চৌধুরী ও আল আমিন দেওয়ান

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 June 2010, 11:53 PM
Updated : 15 June 2010, 11:53 PM
চট্টগ্রাম, জুন ১৬ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে এবার ভোটার বেড়েছে প্রায় সাড়ে পাঁচ লাখ। এদের সকলেই তরুণ। এরাই এবারের সিটি করপোরেশন নির্বাচনের মূল নিয়ামক হবেন বলে মনে করা হচ্ছে।
বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে ভোট। তরুণ ভোটারদের পাশাপাশি নারী ভোটাররাও ভোটের ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে মনে করা হচ্ছে।
তরুণ ভোটারদের কথা মাথায় রেখে তাদেরকে নিজেদের পক্ষে টানতে এবারের নির্বাচনে মেয়র ও ওয়ার্ড কাউন্সিলর প্রার্থী ও তাদের কর্মীরা নানা ধরণের উদ্যোগ নিয়েছেন।
স্বচ্ছতা, জবাবদিহিতার পাশাপাশি আধুনিক বিজ্ঞান ও প্রযুক্তির সাথে চিন্তাযুক্ত প্রার্থীরাই তরুণ ভোটারদের পছন্দের বলে তাদের সাথে কথা বলে জানা গেছে। ২০০৮ এ অনুষ্ঠিত ছবিযুক্ত ভোটার তালিকায় যুক্ত হওয়া ভোটারদের একটি গুরুত্বপূর্ণ অংশই ছিল তরুণ।
তারাই ওই নির্বাচনে জয়-পরাজয়ে ভূমিকা রেখেছিল বলে সে সময় অনেকে মত প্রকাশ করেছেন।
নির্বাচন কমিশন কার্যালয় থেকে জানা গেছে, সবমিলিয়ে এবার ভোটার সংখ্যা প্রায় ১৬ লাখ ৮৮ হাজার ৬৭৬ জন। এতে মহিলা ভোটারের সংখ্যা ৮ লাখ ১৫ হাজার ৫১১জন। বাকি পুরুষ ভোটারের সংখ্যা ৮ লাখ ৭৩ হাজার ১৬৫।
সর্বশেষ ২০০৫ সালের ৯ মে অনুষ্ঠিত চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের ভোটার সংখ্যা ছিল ১১ লাখ ৩৮হাজার। এবারে ভোটার বেড়েছে সাড়ে পাঁচ লাখের কিছু বেশি। ভোটার বৃদ্ধির হার ৪৮ দশমিক ৮৯ শতাংশ। এদের অধিকাংশই তরুণ বলে জানা গেছে।
সিটি করপোরেশন নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকর্তা ও চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. দুলাল তালুকদার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ২০০৫ সালের তুলনায় বর্তমানে যে সংখ্যক ভোটার বেড়েছে তার মধ্যে বড় একটা অংশ তরুণ।
২০০৮ সালের ছবিযুক্ত ভোটার তালিকাটি ২০০৯ এ আবার হালনাগাদ করা হয়েছে। এতে বাদ পড়াদের পাশাপাশি যাদের বয়স ১৮ বছর হয়েছে তাদেরকে অন্তর্ভুক্ত করা হয় বলে তিনি জানান।
নির্বাচন কার্যালয় থেকে আরও জানা গেছে, ২০০৮ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় অবস্থিত চারটি সংসদীয় আসনের ভোটার ছিল ১৫ লাখ ৭৮ হাজার ৭৮২জন। ২০০৯ সালে তালিকা হালনাগাদ করার সময় এই সংখ্যা প্রায় এক লাখ ১০ হাজার বাড়ে। যার বেশিরভাগই শিক্ষিত ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী।
তরুণ ভোটারদের সাথে কথা বলে জানা গেছে, চট্টগ্রামের উন্নয়নে কোন প্রার্থী কতটুকু ভূমিকা রাখতে পারছে, তার শিক্ষাগত যোগ্যতা কতটুকু, তথ্য প্রযুক্তি সম্পর্কে প্রার্থীদের ধারণা এবং সর্বোপরি নগরীর জন্য কাজ করার ক্ষেত্রে তাদের প্রতিশ্র"তি কী তা ভোট প্রদানের ক্ষেত্রে প্রাধান্য পাবে।
নগরীর চকবাজার এলাকায় এবারে নতুন ভোটার হওয়া একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাইফ আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "প্রার্থীর ব্যক্তিগত চরিত্র, শিক্ষাগত যোগ্যতা ও নগরীর উন্নয়নে তার কমিটমেন্ট আমার কাছে বড়, দলীয় বিবেচনা পরের বিষয়।"
চট্টগ্রাম কলেজে মাস্টার্স শেষ বর্ষের শিক্ষার্থী সুবীর দাশ জানান, প্রযুক্তি অনেক এগিয়েছে। পাশাপাশি এগিয়ে গেছে চট্টগ্রামও। বাণিজ্যিক রাজধানী হিসেবে চট্টগ্রামকে যে প্রার্থী তথ্য প্রযুক্তিতে এগিয়ে নেওয়ার প্রতিশ্র"তি দেবে এবং এ সম্পর্কে জানে-বোঝে সে ব্যক্তিকেই মেয়র হিসেবে ভোট দেয়ার ক্ষেত্রে প্রাধান্য দেব।
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী জামশেদুল করিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, "আধুনিক বিজ্ঞানমনস্ক চিন্তাভাবনার পাশাপাশি প্রার্থীর যোগ্যতা, সততাকে প্রাধান্য দেবো এবারে ভোট দেওয়ার ক্ষেত্রে।"
অনেকেই মনে করেন, বিগত সংসদ নির্বাচনে বর্তমান ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে 'ডিজিটাল বাংলাদেশ' কনসেপ্ট তরুনদের আকৃষ্ট করেছিল।
তবে এ বছর গণযোগাযোগের অন্যতম মাধ্যম 'ফেসবুক' কয়েকদিন নিষিদ্ধ করায় তা তরুনদের মাঝে বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করে।
এদিকে প্রধান দুইদল আওয়ামী লীগ ও বিএনপি সমর্থিত মেয়র পদপ্রার্থীর পক্ষ থেকে তরুণ ভোটারদের আকৃষ্ট করতে তথ্য প্রযুক্তিকে কাজে লাগানোর চেষ্টা করা হচ্ছে। এছাড়া উভয় প্রার্থীর সন্তানদেরও প্রচারণায় নামানো হয়েছে।
উভয় প্রার্থী নির্বাচনকে সামনে রেখে একটি করে ওয়েবসাইট খোলেন। এতে নির্বাচনী প্রচারণাসহ তাদের নির্বাচনী ইশেতেহার ও বিগত দিনের কার্যক্রমের ফিরিস্তি এবং একে অপরের প্রতি বিষোদগার করে বিভিন্ন প্রতিবেদন স্থান পেয়েছে।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমসি/কেএমএস/১১৩৯ ঘ.