বিএনপি পুনর্গঠনে তৃণমূল নেতাদের সাক্ষাৎকার শেষ হলো

নির্বাচিত কমিটির মাধ্যমে বিএনপিকে পুনর্গঠন করার জন্য চারটি মহনগর কমিটি বাদে দেশের সব জেলার থানা পর্যায়ের নেতাদের সাক্ষাৎকার মঙ্গলবার শেষ হয়েছে।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2009, 05:54 AM
Updated : 24 Feb 2009, 05:54 AM
ঢাকা, ফেব্র"য়ারি ২৪ (বিডিনিউজ ২৪ ডটকম)- নির্বাচিত কমিটির মাধ্যমে বিএনপিকে পুনর্গঠন করার জন্য চারটি মহনগর কমিটি বাদে দেশের সব জেলার থানা পর্যায়ের নেতাদের সাক্ষাৎকার মঙ্গলবার শেষ হয়েছে।
এই চার মহানগর ঢাকা, বরিশাল, রাজশাহী ও সিলেট কমিটির সাক্ষাৎকার শিগগিরই নেওয়া হবে। এর আগে ২১ দিনে সারা দেশের ৬৪ জেলার থানা পর্যায়ের নেতাদের মতামত নেওয়া হয়।
মঙ্গলবার নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে পঞ্চগড় জেলা ও খুলনা মহানগর নেতাদের সাক্ষাৎকার নেওয়া হয়।
রাজশাহী বিভাগের দায়িত্বপ্রাপ্ত বিএনপির যুগ্ম মহাসচিব মির্জা আব্বাস ও সাংগঠনিক সম্পাদক আমানউল্লাহ আমান পঞ্চগড় জেলার থানা নেতাদের সাক্ষাৎকার নেন।
খুলনা মহানগর নেতাদের সাক্ষাৎকার নেন সে বিভাগের জন্য দায়িত্বপ্রাপ্ত সেলিমা রহমান।
দুপুরে দলের মহাসচিব খোন্দকার দেলোয়ার হোসেন বিডিনিউজ ২৪ ডটকমকে বলেন,'' মাঠ পর্যায়ের নেতাদের মতামতের ভিত্তিতে প্রতিবেদন তৈরি করে তা স্থায়ী কমিটিতে পেশ করে পরবর্তি ব্যবস্থা নেওয়া হবে। ৬টি সাংগঠনিক কমিটির আগামী কয়েকদিনের মধ্যে আলাদা আলাদাভাবে প্রতিবেদন জমা দেওয়ার কথা রয়েছে। দলের স্থায়ী কমিটিতে এসব প্রতিবেদন পর্যালোচনা করে পরবর্তি ব্যবস্থা নেওয়া হবে।''
তবে আগামী কয়েকদিন বলতে তিনি কতদিন বুঝিয়েয়েছেন তা স্পষ্ট নয়।
বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারনী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির বৈঠক ২৫ ফেব্র"য়ারি বুধবার ও ২৮ ফেব্র"য়ারি অনুষ্ঠিত হবে। দলের চেয়ারপার্সন খালেদা জিয়া বৈঠকে সভাপতিত্ব করবেন বলে দলের দপ্তর সম্পাদক রিজভী আহমেদ জানিয়েছেন।
দলের জাতীয় স্থায়ী কমিটির এই দু'টি বৈঠকে প্রতিবেদন নিয়ে পর্যালোচনা করা হবে কিনা, সে বিষয়টিও এখনো স্পষ্ট নয়।
গত ৩ ফেব্র"য়ারি তৃণমূল পর্যায়ের নেতাদের সাক্ষাৎকার নেওয়া শুরু হয়। থানা পর্যায়ের নেতারা সাংগঠনিক কমিটিগুলোর কাছে স্থানীয় পর্যায়ে সংগঠনের বর্তমান অবস্থা তুলে ধরেন।
চট্ট্রগ্রাম বিভাগের সাংগঠনিক কমিটির প্রধান গয়েশ্বর চন্দ্র রায় বলেন, '' চট্ট্রগ্রাম বিভাগের থানা নেতাদের মতামত নেওয়া শেষ হয়েছে। স্থায়ী কমিটির কাছে কয়েকদিনের মধ্যে প্রতিবেদন জমা দেবো।''
মাঠ পর্যায়ের নেতাদের সুপারিশ সর্ম্পকে তিনি বলেন, ত্যাগী ও সৎ নেতাদের নেতৃত্বে আনা এবং দলের গঠনতন্ত্র অনুযায়ী নিয়মিত কাউন্সিল আয়োজনের বিষয়টি থানা নেতারা তুলে ধরেন।
যুগ্ম মহাসচিব সেলিমা রহমান বলেন, '' আমরা থানা নেতাদের কাছ থেকে বিভিন্ন অভিযোগ পেয়েছি। মাঠ পর্যায়ের কমিটিতে উপদলীয় কোন্দলের কথাও তারা তুলে ধরেছেন। আমরা এই কোন্দল নিরসনের সুপারিশ করবো।''
যুগ্ম মহাসচিব মির্জা আব্বাস বিডিনিউজ ২৪ ডটকমকে বলেন, '' দলকে শক্তিশালী করার জন্য ত্যাগী ও ১/১১-এর পর যারা সাহসী ভূমিকা রেখেছেন তাদের মূল্যায়নের দাবি জানিয়েছেন থানা নেতারা । আমরা চেয়ারপার্সনের কাছে এ বিষয়টিও তুলে ধরবো।''
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসএম/টিআর/এইচএ/১৭৩২ঘ.