শিক্ষাব্যবস্থায় দুর্নীতি চরমে: ফখরুল

দেশের শিক্ষাব্যবস্থায় বর্তমানে দুর্নীতি চরমে উঠেছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব  মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2021, 07:27 PM
Updated : 8 Dec 2021, 07:27 PM

বুধবার বেসরকারি শিক্ষকদের সংগঠন শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের এক মানববন্ধনে যোগ দিয়ে এই অভিযোগ করেন তিনি।

ফখরুল বলেন, “এখন শিক্ষাব্যবস্থায় দুর্নীতি চরম আকার ধারণ করেছে। আজকে টাকা দিলে পাস হয়ে যায়, টাকা দিলে চাকরি হয়-এটাই বাস্তবতা।

“আমরা দেখেছি যে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে দুর্নীতির অভিযোগ এসেছে। যে দুর্নীতির বিরুদ্ধে যে ছাত্র-শিক্ষকদের আন্দোলন পর্যন্ত করতে হযেছে।”

দুর্নীতিগ্রস্ত শিক্ষা ব্যবস্থা দুর্নীতিপরায়ণ নাগরিক তৈরি করবে বলে মন্তব্য করেন তিনি।

ফখরুল বলেন, “শুধু শিক্ষা ব্যবস্থা নয়, সর্বক্ষেত্রে দুর্নীতি। স্বাস্থ্যখাত সবচাইতে ভঙ্গুর অবস্থায় পড়েছে। এই সরকার আসার পরে পরিকল্পিতভাবে বাংলাদেশের সমস্ত খাতগুলোকে ধ্বংস করে একটা নতজানু রাষ্ট্রে, পরনির্ভরশীল রাষ্ট্রে পরিণত করেছে।”

দেশে গণতন্ত্রের নামে একদলীয় শাসন চলছে অভিযোগ করে তিনি বলেন, “আমাদের এই মনস্টার গভর্নমেন্টকে সরিয়ে জনগণের একটা সরকার প্রতিষ্ঠা করতে হবে।”

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর দাবিতে জাতীয় প্রেস ক্লাবের সামনে শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের উদ্যোগে এই মানববন্ধন হয়।

শিক্ষক-কর্মচারী ঐক্যজোটের সভাপতি অধ্যক্ষ সেলিম ভুঁইয়ার সভাপতিত্বে মানববন্ধনে সম্মিলিত পেশাজীবী পরিষদের শওকত মাহমুদ, ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনের রিয়াজুল ইসলাম রিজু, এগ্রিকালরিস্ট অ্যাসোসিয়েশনের শামীমুর রহমান শামীম, ঢাকা সাংবাদিক ইউনিয়নের কাদের গনি চৌধুরী, শিক্ষক-কর্মচারী ঐক্য জোটের জাকির হোসেন, শেখ আমজাদ আলী, দেলোয়ার হোসেন, আবদুল আউয়াল, আবদুর রহমান, সেকান্দার আলী, কামরুন্নাহার লিজি, রোকেয়া চৌধুরী বক্তব্য রাখেন।