শেখ হাসিনার ‘সে হৃদয়’ আছে বলেই খালেদা মুক্তি পেয়েছেন: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, শেখ হাসিনার ‘সে হৃদয়’ আছে বলেই খালেদা জিয়াকে মানবিক কারণে মুক্তি দিয়েছেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 May 2021, 10:11 AM
Updated : 12 May 2021, 10:11 AM

বুধবার নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে এই মন্তব্য করেন তিনি।

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, “বেগম জিয়ার চিকিৎসার ব্যাপারে সরকার নাকি নিষ্ঠুর এবং অমানবিক অথচ পিতা বঙ্গবন্ধুর মত তার কন্যা শেখ হাসিনার সে হৃদয় আছে বলেই বেগম জিয়াকে মানবিক কারণে মুক্তি দিয়েছেন।

“বেগম জিয়াকে বিএনপি আন্দোলন করে মুক্ত করতে পারেনি।“

আগের দিন মঙ্গলবার বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি না দেওয়ায় দলটির মহাসচিব মির্জা ফখরুল ক্ষমতাসীনদের সমালোচনা করে বলেছিলেন, বঙ্গবন্ধুর মত ‘বড় হৃদয়’ এখনকার আওয়ামী লীগ নেতাদের ‘নেই’।

আওয়ামী লীগ নেতাদের উদ্দেশে বিএনপি মহাসচিব বলেন, “সেই বড় যে হৃদয়, সেটা আপনাদের নাই। শেখ মুজিবুর রহমান সাহেবের এটা ছিল। উনিও তার অনেক রাজনৈতিক প্রতিপক্ষকে এসমস্ত সুবিধা দিয়েছেন, ছেড়ে দিয়েছেন, মুক্তি দিয়েছেন এবং তাদেরকে হেলপও করেছেন।

“কিন্তু আপনাদের সেই বদান্যতা নেই। থাকলে বেগম খালেদা জিয়াকে অনেকদিন আগে আপনারা ছেড়ে দিতেন, আপনারা রাজনীতি করতে দিতেন।”

বুধবার বিএনপি নেতারাই ‘অমানবিক’ অভিযোগ করে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, “বিএনপি নেতারা মানবিকতার কথা বলেন, কিন্তু ১৫ অগাস্টে ভুয়া জন্মদিন পালন করে নারী ও শিশু হত্যাকে বিদ্রুপ করা কোন মানবিকতা, জাতি আজ সেটা জানতে চায়?

“১৫ আগস্টের হত্যাকাণ্ড মানব সভ্যতার ইতিহাসের সবচেয়ে নৃশংস ঘটনা। জাতির পিতার সেই হত্যা দিবসে কেক কেটে জন্মদিনের উৎসব পালন করা কতটা নিষ্ঠুর এবং অমানবিক হতে পারে, সেই প্রশ্নের জবাব এখনো পাইনি?”

জাতির পিতার হত্যা দিবসে বেগম খালেদা জিয়ার ভুয়া জন্মদিন পালন করে বিএনপি জাতিকে বিভ্রান্ত করে আসছে মন্তব্য করে তিনি আরো বলেন,”বিএনপির রাজনীতি যে কতটা প্রতিহিংসাপরায়ণ ও বিদ্বেষপূর্ণ তা বলার অপেক্ষা রাখে না।”

পনের আগস্ট জন্মদিনের কেক কাটা শুরুর বিষয়ে বিএনপি মহাসচিবের কাছে প্রশ্ন রেখে ওবায়দুল কাদের বলেন, “জাতির পিতার হত্যা দিবসে কেক কেটে জন্মদিন উৎসব পালন করার পরামর্শ বেগম জিয়াকে আপনাদের দলের কে বা কারা দিয়েছেন, কারাই বা উপদেষ্টা- সে প্রশ্নের জবাব এখনো পায়নি মির্জা ফখরুল সাহেব। এ কোন রাজনীতি, বাংলাদেশে?”