শেখ রেহানার জন্মদিন রোববার

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানার জন্মদিন রোববার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Sept 2020, 10:08 AM
Updated : 13 Sept 2020, 12:03 PM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বোন রেহানা এবার পয়ষট্টি বছর পূর্ণ করলেন। ১৯৫৫ সালের ১৩ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তিনি জন্মগ্রহণ করেন।

জন্মদিনে জাতির জনকের কন্যাকে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুভেচ্ছা জানিয়েছেন অনেকে। বঙ্গবন্ধুর পরিবারের অন্যদের ছবি, শেখ রেহানার বিভিন্ন কর্মকাণ্ড এবং জন্মদিন উপলক্ষে তাকে নিয়ে তৈরি করা পোস্টারও স্থান পেয়েছে ফেইসবুকে আসা শুভেচ্ছা বার্তায়।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এক শুভেচ্ছা বার্তায় লিখেছেন, “শুভ জন্মদিন… জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা শেখ রেহানা।”

পিতার প্রতিকৃতির সামনে দুই বোন শেখ হাসিনা ও শেখ রেহানা। ছবি: সাইফুল ইসলাম কল্লোল

প্রধানমন্ত্রীর উপ প্রেস সচিব আশরাফুল আলম খোকনও ফেইসবুকে শেখ রেহানার একটি পোস্টর শেয়ার করে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সঞ্জিত চন্দ্র দাসসহ আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরাও ফেইসবুকে বঙ্গবন্ধু কন্যার জন্য শুভেচ্ছার মিছিলে যোগ দিয়েছেন।

১৯৭৫ সালের ১৫ অগাস্ট সেনাবাহিনীর একদল কর্মকর্তা ও সৈনিকের হাতে সপরিবারে জীবন দিতে হয় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের নেতা ও তৎকালীন রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা দেশের বাইরে থাকায় সে সময় প্রাণে বেঁচে যান।

বড় বোন শেখ হাসিনার সঙ্গে সে সময় বেলজিয়ামে ছিলেন শেখ রেহানা। শেখ হাসিনার স্বামী এম ওয়াজেদ মিয়ার কর্মস্থল ছিল জার্মানির কার্লসরুইয়ে। সেখান থেকে পরে ভারতে চলে যান দুই বোন।

শেখ রেহানা পরে পরিবার নিয়ে লন্ডনে চলে যান এবং সেখানেই স্থায়ীভাবে বসবাস করতে শুরু করেন। আর শেখ হাসিনা ১৯৮১ সালে দেশে ফিরে বঙ্গবন্ধুর দল আওয়ামী লীগের হাল ধরেন। তার নেতৃত্বে চারবার রাষ্ট্রক্ষমতায় আসে আওয়ামী লীগ।

লন্ডন প্রবাসী হলেও শেখ রেহানা বছরের একটি বড় সময় দেশেই কাটান। আওয়ামী লীগ নেতাকর্মীদের কাছে ‘ছোট আপা’ হিসেবেই তিনি পরিচিত।

তিন ছেলেমেয়ে সঙ্গে বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা। বাঁয়ে ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক, আর ডানে ছোট মেয়ে আজমিনা সিদ্দিক রূপন্তী ও বড় মেয়ে টিউলিপ সিদ্দিক । ফাইল ছবি

অধ্যাপক ড. শফিক আহমেদ সিদ্দিক ও শেখ রেহানার তিন ছেলেমেয়ের মধ্যে বড় মেয়ে টিউলিপ সিদ্দিক ব্রিটিশ পার্লামেন্টে লেবার পার্টির একজন এমপি।

ছেলে রাদওয়ান মুজিব সিদ্দিক একটি আন্তর্জাতিক সংস্থায় কর্মরত এবং আওয়ামী লীগের গবেষণা উইং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি।

আর সবার ছোট আজমিনা সিদ্দিক রূপন্তী লন্ডনে ‘কন্ট্রোল রিস্কস’ নামে একটি প্রতিষ্ঠানের গ্লোবাল রিস্ক অ্যানালাইসিস সম্পাদক।