ডাকসু নির্বাচন ঘিরে ‘জোর প্রস্তুতি’ নিতে ছাত্রলীগকে নির্দেশনা

তিন দশক পর আয়োজিত ডাকসু নির্বাচনের জন্য ছাত্রলীগকে ব্যাপক প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2019, 01:53 PM
Updated : 3 Feb 2019, 01:53 PM

আগামী ১১ মার্চ অনুষ্ঠেয় এই নির্বাচন সামনে রেখে রোববার আওয়ামী লীগের শীর্ষ পর্যায়ের নেতারা সহযোগী ছাত্র সংগঠনটির নেতাদের সঙ্গে বৈঠকে বসেন।

বৈঠক থেকে ছাত্রলীগকে ব্যাপক প্রস্তুতি নিয়ে মাঠে নামতে বলা হয়েছে বলে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।

বৈঠকে থাকা আরেক আওয়ামী লীগ নেতা নাম প্রকাশ না করার শর্তে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এই নির্বাচনটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। জননেত্রী শেখ হাসিনার এই বার্তা আমরা ছাত্রলীগকে দিয়েছি।”

বৈঠক শেষে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ডাকসু নির্বাচনে ছা্ত্রলীগ যাতে করে সর্বাত্মক প্রস্তুতি নেয়, সেই নির্দেশনা আমাদেরকে আজকের বৈঠক থেকে দেওয়া হয়েছে। আমরা আজ থেকেই নিজেদের মধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করার জন্য বসতে শুরু করব।”

স্বাধীন বাংলাদেশে ছাত্রলীগ থেকে একবারই ডাকসুতে ভিপি নির্বাচিত হয়েছিল।

১৯৮৯ সালের ওই নির্বাচনে ছাত্র সংগ্রাম পরিষদের প্যানেল থেকে ভিপি পদে জয়ী হয়েছিলেন ছাত্রলীগের তৎকালীন সভাপতি সুলতান মোহাম্মদ মনসুর আহমেদ । ওই প্যানেলে জাসদ ছাত্রলীগ থেকে মুশতাক আহমেদ জিএস এবং ছাত্র ইউনিয়ন থেকে নাসির-উদ-দৌজা এজিএস নির্বাচিত হয়েছিল।

এরপর ১৯৯০ সালে সর্বশেষ ডাকসুতে ছাত্রদল জয়ী হয়েছিল। এরপর আর নির্বাচন হয়নি।

এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে ছাত্র সংগ্রাম পরিষদের ব্যানারে প্যানেল দেওয়ার কথা বলছেন ছাত্রলীগের নেতারা; তবে এই ছাত্র সংগ্রাম পরিষদে আগের ছাত্র সংগ্রাম পরিষদের সব সংগঠন নেই।

ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে রোববার ছাত্রলীগ নেতাদের সঙ্গে বৈঠকে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, উপ দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া উপস্থিত ছিলেন।

যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আজকে থেকেই যাতে ছাত্রলীগ ব্যাপক প্রস্তুতি নিয়ে মাঠে নেমে যায়, সেই কথা আমরা বলে দিয়েছি। মোট কথা জোর প্রস্তুতি নিতে আমরা বলেছি।”

আওয়ামী লীগের এক নেতা বলেন, “ছাত্রলীগের ল্যাকিংসগুলো ফাইন্ডআউট করে তা দ্রুত সমাধান করতে বলেছি।”

নাম প্রকাশে অনিচ্ছুক ওই নেতা বলেন, আওয়ামী লীগ সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের চার নেতাকে ডাকসু নির্বাচন নিয়ে দায়িত্ব দিয়েছেন। তারা হলেন যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান, সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, ডাকসুর সাবেক ভিপি (বাসদ থেকে) ও বর্তমানে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির সদস্য আক্তারুজ্জামান।”